artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৪৪   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৪:২৪

সারাদেশে শুরু হচ্ছে বেসিসের প্রশিক্ষণ কার্যক্রম

media

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ‘ওয়ান বাংলাদেশ’ ভিশনের অন্যতম পিলার ২০১৮ সাল নাগাদ ১০ লাখ আইটি প্রফেশনালস তৈরির কার্যক্রম এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় বেসিসের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম দেশব্যাপি ছড়িয়ে দেয়া হবে। এই লক্ষে ঢাকার পাশাপাশি দেশের সকল বিভাগে বেসিসের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হচ্ছে।

এই প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে শুধুমাত্র আগামী ৩ বছরে বিনামূল্যে ২৩ হাজার দক্ষ জনশক্তি তৈরি ও তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে বেসিস। অর্থ মন্ত্রণালয়ের অধীন স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের অধীনে এই জনশক্তি তৈরিতে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া এই প্রকল্পের বাইরেও বেসিসের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার বেসিস সভাকক্ষে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ এ এসব কথা জানান বেসিস সভাপতি শামীম আহসান। এসময় বক্তব্য রাখেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ও এসডিসিএমইউ এবং এসইআইপি প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ, অর্থ বিভাগের যুগ্ম-সচিব আবদুর রউফ তালুকদার, বেসিসের সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুর, বেসিসের কোষাধ্যক্ষ ও বিআইটিএমের দায়িত্বপ্রাপ্ত পরিচালক শাহ ইমরাউল কায়ীশ প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বিআইটিএমের প্রধান উপদেষ্ঠা সৈয়দ আলমাস কবির, বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বেসিস সভাপতি বলেন, দক্ষ মানবসম্পদ গড়তে না পারলে দেশে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত অসম্ভব। উন্নত দেশে দক্ষ মানবসম্পদই মূল চালিকাশক্তি। ব্যক্তিগত জীবনেও যেমন দক্ষতা প্রয়োজন, তেমনই দেশের উন্নয়নেও দরকার দক্ষ মানবসম্পদ। দক্ষ জনশক্তি থাকলে বিদেশি বিনিয়োগকারীরা সহজেই আকৃষ্ট হন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী এপ্রিল থেকে শুরু হওয়া এই প্রকল্পের মাধ্যমে দেশের সাতটি বিভাগীয় শহরে ল্যাব প্রতিষ্ঠা করে প্রশিক্ষণ দেওয়া হবে। এবছর ঢাকা ও চট্টগ্রাম বিভাগ ও পরবর্তীতে বাকি ৫টি বিভাগীয় শহরে প্রশিক্ষণ শুরু হবে। প্রথম বছর ৫ হাজার ও পরবর্তী ২ বছরে ৯ হাজার করে প্রশিক্ষার্থীকে প্রশিক্ষনের মাধ্যমে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে চাকরির ব্যবস্থা করা হবে। শুধু বিনামূল্যে প্রশিক্ষণই নয়, প্রশিক্ষণার্থীদেরকে প্রতিমাসে ৩ হাজার ১৫০ টাকা করে শিক্ষাবৃত্তিও দেওয়া হবে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, ইতোমধ্যেই প্রশিক্ষণের বিস্তারিত ও আবেদনের পদ্ধতি বেসিস (http://basis.org.bd/) প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের এই ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে হবে। এরপর আবেদনকারীদের তিনটি ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচিত করা হবে। আইটিতে ১২টি ও সাধারণ ক্যাটাগরিতে ২টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় একজন প্রশিক্ষণার্থী কেবলমাত্র একটি বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

নিউজবাংলাদেশ.কম

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের