artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৪:২৪

১৮২ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ

media

ঢাকা: বিশ্বকাপের আগে ভারতের দল নিয়ে কেউ বাজি ধরতে সাহস করেনি। কারণ দেশের মাটিতে ‘বাঘ’ হলেও বিদেশের মাটিতে ভারত বরাবরই ‘বিড়াল’। কিন্তু অস্ট্রেলিয়ার বিশ্বকাপে ক্রমেই যেন ভয়ঙ্কর হয়ে উঠছে মহেন্দ্র সিং ধোনিরা। শুক্রবার শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৮২ রানে উড়িয়ে দিয়ে আবারও তারা নিজেদের প্রমাণ করল।


পার্থের ওয়াকা গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। দলীয় ৮ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ শিবিরে প্রথম আঘাত হানেন ইনজুরি থেকে ফেরা মোহাম্মাদ সামি। ওপেনার ডোয়াইন স্মিথ ব্যক্তিগত ২ রানে সামির বলে ক্যাচ আউট হন।

দলের ১৫ রানের মাথায় সামির বলে রান আউট হয়ে সাজঘরে ফেরেন মারলন স্যামুয়েলস। তিনি মাত্র ২ রান করে আট হন। এরপরও ভারত শিবিরে তেমন উল্লাস ছিল না। কারণ, তখনও উইকেটে ব্যাট করছেন ‘দানব’ ক্রিস গেইল । ভারতের সামনে গেইল ছিল এক মাত্র পথের কাঁটা। সামি হয়তো ঠিকই আন্দাজ করতে পেরেছিলেন নিজেদের নিরাপদের জন্য পথের কাঁটাকে সরিয়ে দিতে হবে। যেমন আন্দাজ তেমনই কাজ!  ২১ রান করা গেইলকে দলীয় ৩৫ রানে আউট করে পেসার সামি।

গেইলকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্য়ে পরে ক্যারীবিয়ানরা। এখানেই যদি থেমে থাকত ভারত তাও হতো। ভারতের অন্য বোলাররাও ক্রমেই চাপ সৃষ্টি করতে থাকে ক্যারিবীয়দের ওপর। চরম ব্যাটিং বিপর্যয়ে ওয়েস্ট ইন্ডিজ ৩৫ রানের মধ্যেই ৪ উইকেট হারায়।

শুরুতেই ৪ উইকেট হারিয়ে পুরোপুরি ব্যাকফুটে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবুও চেষ্টা করছিলেন জোনাথন কার্টার আর ল্যান্ডল সিমন্স। ৩২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। কিন্তু ব্যাক্তিগত ৯ রানে এবং দলীয় ৬৭ রানে মোহিত শর্মার বলে উমেষ যাদবের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ল্যান্ডল সিমন্সও।

২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ হয় ৭০। শেষ পযর্ন্ত জেসন হোল্ডারের ৫৭ রানের কল্যাণে ৪৪.২ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। 

ভারতের পক্ষে পেসার সামী মাত্র ৩৫ রানে একাই ৪টি উইকেট শিকার করেন। এছাড়া উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা নেন ২টি করে উইকেট।

নিউজবাংলাদেম.কম/এসএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা