artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৪২   |  ৭,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৪:২৪

১৮২ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ

media

ঢাকা: বিশ্বকাপের আগে ভারতের দল নিয়ে কেউ বাজি ধরতে সাহস করেনি। কারণ দেশের মাটিতে ‘বাঘ’ হলেও বিদেশের মাটিতে ভারত বরাবরই ‘বিড়াল’। কিন্তু অস্ট্রেলিয়ার বিশ্বকাপে ক্রমেই যেন ভয়ঙ্কর হয়ে উঠছে মহেন্দ্র সিং ধোনিরা। শুক্রবার শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৮২ রানে উড়িয়ে দিয়ে আবারও তারা নিজেদের প্রমাণ করল।


পার্থের ওয়াকা গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। দলীয় ৮ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ শিবিরে প্রথম আঘাত হানেন ইনজুরি থেকে ফেরা মোহাম্মাদ সামি। ওপেনার ডোয়াইন স্মিথ ব্যক্তিগত ২ রানে সামির বলে ক্যাচ আউট হন।

দলের ১৫ রানের মাথায় সামির বলে রান আউট হয়ে সাজঘরে ফেরেন মারলন স্যামুয়েলস। তিনি মাত্র ২ রান করে আট হন। এরপরও ভারত শিবিরে তেমন উল্লাস ছিল না। কারণ, তখনও উইকেটে ব্যাট করছেন ‘দানব’ ক্রিস গেইল । ভারতের সামনে গেইল ছিল এক মাত্র পথের কাঁটা। সামি হয়তো ঠিকই আন্দাজ করতে পেরেছিলেন নিজেদের নিরাপদের জন্য পথের কাঁটাকে সরিয়ে দিতে হবে। যেমন আন্দাজ তেমনই কাজ!  ২১ রান করা গেইলকে দলীয় ৩৫ রানে আউট করে পেসার সামি।

গেইলকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্য়ে পরে ক্যারীবিয়ানরা। এখানেই যদি থেমে থাকত ভারত তাও হতো। ভারতের অন্য বোলাররাও ক্রমেই চাপ সৃষ্টি করতে থাকে ক্যারিবীয়দের ওপর। চরম ব্যাটিং বিপর্যয়ে ওয়েস্ট ইন্ডিজ ৩৫ রানের মধ্যেই ৪ উইকেট হারায়।

শুরুতেই ৪ উইকেট হারিয়ে পুরোপুরি ব্যাকফুটে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবুও চেষ্টা করছিলেন জোনাথন কার্টার আর ল্যান্ডল সিমন্স। ৩২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। কিন্তু ব্যাক্তিগত ৯ রানে এবং দলীয় ৬৭ রানে মোহিত শর্মার বলে উমেষ যাদবের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ল্যান্ডল সিমন্সও।

২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ হয় ৭০। শেষ পযর্ন্ত জেসন হোল্ডারের ৫৭ রানের কল্যাণে ৪৪.২ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। 

ভারতের পক্ষে পেসার সামী মাত্র ৩৫ রানে একাই ৪টি উইকেট শিকার করেন। এছাড়া উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা নেন ২টি করে উইকেট।

নিউজবাংলাদেম.কম/এসএস/এফই

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!