artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৪:২৪

১৮২ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ

media

ঢাকা: বিশ্বকাপের আগে ভারতের দল নিয়ে কেউ বাজি ধরতে সাহস করেনি। কারণ দেশের মাটিতে ‘বাঘ’ হলেও বিদেশের মাটিতে ভারত বরাবরই ‘বিড়াল’। কিন্তু অস্ট্রেলিয়ার বিশ্বকাপে ক্রমেই যেন ভয়ঙ্কর হয়ে উঠছে মহেন্দ্র সিং ধোনিরা। শুক্রবার শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৮২ রানে উড়িয়ে দিয়ে আবারও তারা নিজেদের প্রমাণ করল।


পার্থের ওয়াকা গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। দলীয় ৮ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ শিবিরে প্রথম আঘাত হানেন ইনজুরি থেকে ফেরা মোহাম্মাদ সামি। ওপেনার ডোয়াইন স্মিথ ব্যক্তিগত ২ রানে সামির বলে ক্যাচ আউট হন।

দলের ১৫ রানের মাথায় সামির বলে রান আউট হয়ে সাজঘরে ফেরেন মারলন স্যামুয়েলস। তিনি মাত্র ২ রান করে আট হন। এরপরও ভারত শিবিরে তেমন উল্লাস ছিল না। কারণ, তখনও উইকেটে ব্যাট করছেন ‘দানব’ ক্রিস গেইল । ভারতের সামনে গেইল ছিল এক মাত্র পথের কাঁটা। সামি হয়তো ঠিকই আন্দাজ করতে পেরেছিলেন নিজেদের নিরাপদের জন্য পথের কাঁটাকে সরিয়ে দিতে হবে। যেমন আন্দাজ তেমনই কাজ!  ২১ রান করা গেইলকে দলীয় ৩৫ রানে আউট করে পেসার সামি।

গেইলকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্য়ে পরে ক্যারীবিয়ানরা। এখানেই যদি থেমে থাকত ভারত তাও হতো। ভারতের অন্য বোলাররাও ক্রমেই চাপ সৃষ্টি করতে থাকে ক্যারিবীয়দের ওপর। চরম ব্যাটিং বিপর্যয়ে ওয়েস্ট ইন্ডিজ ৩৫ রানের মধ্যেই ৪ উইকেট হারায়।

শুরুতেই ৪ উইকেট হারিয়ে পুরোপুরি ব্যাকফুটে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবুও চেষ্টা করছিলেন জোনাথন কার্টার আর ল্যান্ডল সিমন্স। ৩২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। কিন্তু ব্যাক্তিগত ৯ রানে এবং দলীয় ৬৭ রানে মোহিত শর্মার বলে উমেষ যাদবের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ল্যান্ডল সিমন্সও।

২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ হয় ৭০। শেষ পযর্ন্ত জেসন হোল্ডারের ৫৭ রানের কল্যাণে ৪৪.২ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। 

ভারতের পক্ষে পেসার সামী মাত্র ৩৫ রানে একাই ৪টি উইকেট শিকার করেন। এছাড়া উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা নেন ২টি করে উইকেট।

নিউজবাংলাদেম.কম/এসএস/এফই

স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার লাহরে বৃষ্টির কবলে বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি সিলেটে মাঝারি মাত্রার ভূমিকম্প বিএনপির সুরে কথা বলছেন মাহবুব তালুকদার: কাদের রাজধানীতে গাড়িচাপায় এসএসসি শিক্ষার্থী নিহত গোপীবাগে সংঘর্ষের ঘটনায় আ.লীগ নেতার মামলায় আটক ৫ কেন্দ্রে ভোটার বাড়লে আমাদের জয়ের ব্যবধানও বাড়বে: আতিকুল ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলব: ইশরাক