artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৪৬   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১:৪৬

মোল্লার বাহারি চা, প্রতিদিন বিক্রি ১২শ কাপ

media

রাস্তার পাশে চায়ের দোকান। অগোছালো, জীর্ণ পরিবেশ। হঠাৎ কেউ দেখে প্রশ্ন তুলতেই পারেন,  এখানে আবার বিশেষ কী? উত্তরটা পেতে অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। চায়ের জন্য মানুষের দীর্ঘ সারি সব প্রশ্নের জট খুলে দেবে। চা বিক্রি করতে গিয়ে কথা বলার সময়টাও পান না মোল্লা। গুলশান-১ নাভানা টাওয়ারের পেছনে মোল্লার চায়ের দোকান। ১০ প্রকারের চা বিক্রি করেন তিনি। প্রতি ঘণ্টায় বিক্রি ১২শ টাকার। দিনশেষে এ তালিকায় যুক্ত হয় ১২শ কাপ চা।
 
চা বিক্রির এ ধরণকে গল্প গুজবও ভাবতে পারেন কেউ কেউ। কিন্তু মোল্লার চা খেয়ে মুখ বন্ধ না হয়ে উপায় নেই। চা নিয়ে সনাতন স্বাদ পাল্টে দিয়েছেন এ যুবক। চায়ের স্বাদে যুক্ত করেছেন নানা উপাদান। হাতের কাছে থাকা এমন জিনিস দিয়েও যে চা হয়, সেটা ভালো করেই বুঝিয়ে দিয়েছেন তিনি।

পাওয়া যায় ১০ প্রকার চা। এগুলোর মধ্যে কাঁচা মরিচের চা সবার কাছে বেশ জনপ্রিয়। স্ট্রবেরি দিয়ে বানানো চা খেয়েও প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন অনেকে। দুধ-চা, মাল্টা চা ছাড়াও মোল্লা বিক্রি করেন পুদিনা পাতা, মাল্টা, আদা-লেবু, আমলকি ও কলার চা। বিশেষ সময়ে তার কাছে পাওয়া যায় আম, কাঁঠাল আর জাম্বুরার তৈরি চাও।

অবাক লাগছে? দাম শুনে অবাকের মাত্রা আরও বেড়ে যেতে পারে। মাত্র ছয় টাকা গুনলেই পাওয়া যাবে মোল্লার বাহারি এসব চা। তবে স্ট্রবেরি চায়ের জন্য বাড়তি দুটাকা দিতে হবে ক্রেতাকে। আর কলার চা খেতে হলে অবশ্যই চার কাপ চা অর্ডার করতে হবে একসঙ্গে। কলা দিয়ে চার কাপ চা তৈরি হয় বলে এমন শর্ত।

মোল্লার চা খেতে খেতে কথা হয় তার সঙ্গে। আলাপচারিতায় বেরিয়ে এসেছে চা-বিক্রেতা হয়ে ওঠার গল্প। মোল্লার আসল নাম আব্দুল হামি। লোকে তার নাম দিয়েছে মোল্লা। শরীয়তপুর জেলার ডামুুড্যা থানায় বেড়ে উঠেছেন তিনি। এসএসসি পর্যন্ত পড়াশোনাও করেছেন। নানা কারণে পরীক্ষাটা দেয়া হয়নি। ঢাকায় এসেছেন ২০০৭ সালে। ভগ্নিপতির পরামর্শে চায়ের দোকান দিয়ে বসেছেন।

প্রথম দিনের কথা মনে পড়তেই ঠোঁটের কোণে হাসির রেখা ঝিলিক দিয়ে ওঠে মোল্লার। বলেন, ‘প্রথম দিন চা বিক্রি করেছি ৭৮০ টাকার। আর এখন প্রতি ঘণ্টায় বিক্রি হয় ১২শ টাকার চা।’

জমজমাট চায়ের ব্যবসা ভালোই চলছে মোল্লার। চারপাশের মানুষের কাছে ব্যাপক পরিচিতি। কখনো কখনো দূর থেকেও মোল্লার চা খেতে ছুটে আসেন কেউ কেউ। বাংলাদেশে বসবাসরত বিদেশি ক্রেতাও আছে তার। চা খেয়ে প্রশংসা করতেই হবে এ আত্মবিশ্বাস মোল্লার আছে।

মোল্লার মূল পুুঁজি সততা আর সদ্ব্যবহার। তার প্রাণবন্ত কথা শুনে কেউ ফেরত যেতে চাইবেন না কোনোদিন। এক কাপ চা অন্তত খেতেই হবে। মোল্লা বলেন, ‘মানুষের সঙ্গে থাকতে থাকতে অনেক কিছু শিখেছি। সবার সঙ্গে মজা করে সময় কাটাতেই ভালো লাগে। সবাইও আমাকে অনেক পছন্দ করেন।’

শুক্র কিংবা শনিবারের একদিন সপ্তাহে বন্ধ থাকে মোল্লার দোকান। বাকি দিনগুলোর ব্যস্ততা চা নিয়েই। চা বিক্রিতেই যেনো তার সব আনন্দ। হাসতে হাসতেই বলেন, ‘জীবনে কী আর আছে, আনন্দ নিয়েই বেঁচে থাকতে চাই।’

নিউজবাংলাদেশ.কম/এমএ/কেজেএইচ

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের