artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১:৪৬

মোল্লার বাহারি চা, প্রতিদিন বিক্রি ১২শ কাপ

media

রাস্তার পাশে চায়ের দোকান। অগোছালো, জীর্ণ পরিবেশ। হঠাৎ কেউ দেখে প্রশ্ন তুলতেই পারেন,  এখানে আবার বিশেষ কী? উত্তরটা পেতে অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। চায়ের জন্য মানুষের দীর্ঘ সারি সব প্রশ্নের জট খুলে দেবে। চা বিক্রি করতে গিয়ে কথা বলার সময়টাও পান না মোল্লা। গুলশান-১ নাভানা টাওয়ারের পেছনে মোল্লার চায়ের দোকান। ১০ প্রকারের চা বিক্রি করেন তিনি। প্রতি ঘণ্টায় বিক্রি ১২শ টাকার। দিনশেষে এ তালিকায় যুক্ত হয় ১২শ কাপ চা।
 
চা বিক্রির এ ধরণকে গল্প গুজবও ভাবতে পারেন কেউ কেউ। কিন্তু মোল্লার চা খেয়ে মুখ বন্ধ না হয়ে উপায় নেই। চা নিয়ে সনাতন স্বাদ পাল্টে দিয়েছেন এ যুবক। চায়ের স্বাদে যুক্ত করেছেন নানা উপাদান। হাতের কাছে থাকা এমন জিনিস দিয়েও যে চা হয়, সেটা ভালো করেই বুঝিয়ে দিয়েছেন তিনি।

পাওয়া যায় ১০ প্রকার চা। এগুলোর মধ্যে কাঁচা মরিচের চা সবার কাছে বেশ জনপ্রিয়। স্ট্রবেরি দিয়ে বানানো চা খেয়েও প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন অনেকে। দুধ-চা, মাল্টা চা ছাড়াও মোল্লা বিক্রি করেন পুদিনা পাতা, মাল্টা, আদা-লেবু, আমলকি ও কলার চা। বিশেষ সময়ে তার কাছে পাওয়া যায় আম, কাঁঠাল আর জাম্বুরার তৈরি চাও।

অবাক লাগছে? দাম শুনে অবাকের মাত্রা আরও বেড়ে যেতে পারে। মাত্র ছয় টাকা গুনলেই পাওয়া যাবে মোল্লার বাহারি এসব চা। তবে স্ট্রবেরি চায়ের জন্য বাড়তি দুটাকা দিতে হবে ক্রেতাকে। আর কলার চা খেতে হলে অবশ্যই চার কাপ চা অর্ডার করতে হবে একসঙ্গে। কলা দিয়ে চার কাপ চা তৈরি হয় বলে এমন শর্ত।

মোল্লার চা খেতে খেতে কথা হয় তার সঙ্গে। আলাপচারিতায় বেরিয়ে এসেছে চা-বিক্রেতা হয়ে ওঠার গল্প। মোল্লার আসল নাম আব্দুল হামি। লোকে তার নাম দিয়েছে মোল্লা। শরীয়তপুর জেলার ডামুুড্যা থানায় বেড়ে উঠেছেন তিনি। এসএসসি পর্যন্ত পড়াশোনাও করেছেন। নানা কারণে পরীক্ষাটা দেয়া হয়নি। ঢাকায় এসেছেন ২০০৭ সালে। ভগ্নিপতির পরামর্শে চায়ের দোকান দিয়ে বসেছেন।

প্রথম দিনের কথা মনে পড়তেই ঠোঁটের কোণে হাসির রেখা ঝিলিক দিয়ে ওঠে মোল্লার। বলেন, ‘প্রথম দিন চা বিক্রি করেছি ৭৮০ টাকার। আর এখন প্রতি ঘণ্টায় বিক্রি হয় ১২শ টাকার চা।’

জমজমাট চায়ের ব্যবসা ভালোই চলছে মোল্লার। চারপাশের মানুষের কাছে ব্যাপক পরিচিতি। কখনো কখনো দূর থেকেও মোল্লার চা খেতে ছুটে আসেন কেউ কেউ। বাংলাদেশে বসবাসরত বিদেশি ক্রেতাও আছে তার। চা খেয়ে প্রশংসা করতেই হবে এ আত্মবিশ্বাস মোল্লার আছে।

মোল্লার মূল পুুঁজি সততা আর সদ্ব্যবহার। তার প্রাণবন্ত কথা শুনে কেউ ফেরত যেতে চাইবেন না কোনোদিন। এক কাপ চা অন্তত খেতেই হবে। মোল্লা বলেন, ‘মানুষের সঙ্গে থাকতে থাকতে অনেক কিছু শিখেছি। সবার সঙ্গে মজা করে সময় কাটাতেই ভালো লাগে। সবাইও আমাকে অনেক পছন্দ করেন।’

শুক্র কিংবা শনিবারের একদিন সপ্তাহে বন্ধ থাকে মোল্লার দোকান। বাকি দিনগুলোর ব্যস্ততা চা নিয়েই। চা বিক্রিতেই যেনো তার সব আনন্দ। হাসতে হাসতেই বলেন, ‘জীবনে কী আর আছে, আনন্দ নিয়েই বেঁচে থাকতে চাই।’

নিউজবাংলাদেশ.কম/এমএ/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা