artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১২:০৭

মহাসড়কের পাশে বিদ্যালয়, শঙ্কায় শিক্ষার্থী-অভিভাবকরা

media

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন অংশে ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে গড়ে ওঠেছে অন্তত ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়ে আসা-যাওয়ার পথে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। এ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলার নয়টি উপজেলায় মোট এক হাজার ৮৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে অন্তত ২০টি বিদ্যালয়ের অবস্থান একেবারেই মহাসড়কের সন্নিকটে। এসব বিদ্যালয়ে যাতায়াতের সময় রাস্তা পারাপার হতে গিয়ে কতজন শিশু শিক্ষার্থী হতাহত হয়েছে তার সঠিক পরিসংখ্যান নেই কোনো দপ্তরে।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের তথ্য অনুযায়ী, মহাসড়কের ১০ মিটারের মধ্যে কোনো ধরনের অবকাঠামো নির্মাণ করার আইন না থকলেও এ আইনের যথাযথ প্রয়োগ না থাকায় ঢাকা-সিলেট এবং কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার রামপুর, সোহাগপুর, রাজামারিয়াকান্দি, শাহবাজপুর, বুধন্তিসহ বিভিন্ন অংশে গড়ে ওঠেছে বেশ কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এসব বিদ্যালয়ে প্রতিদিন পাঠদান শেষে শিশু শিক্ষার্থীদের মহাসড়ক পারাপারের অতিরিক্ত দায়িত্ব পালন করে যাচ্ছেন শিক্ষকরা।

শিক্ষার্থীদের দুর্ঘটনা থেকে রক্ষা করতে মহাসড়কে জেব্রা ক্রসিং ও স্পিডব্রেকার স্থাপনের দাবি জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রাথমিক শিক্ষা স্থায়ী কমিটির সদস্য এম.এ.এইচ মাহবুব আলম। তিনি নিউজবাংলাদেশকে বলেন, জেব্রা ক্রসিং ও স্পিডব্রেকার না থাকায় প্রতিনিয়ত মহাসড়কের পাশের বিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক বলেন, মহাসড়কের পাশে যে প্রাথমিক বিদ্যালয়গুলো রয়েছে সে বিদ্যালয়গুলোতে সীমানা প্রাচীর নির্মাণের জন্যে সরকারের প্রকল্পভুক্ত করা হয়েছে। এ ছাড়া শিশু শিক্ষার্থীদের মহাসড়ক পারাপারের ক্ষেত্রে শিক্ষকদের সতর্ক করা হয়েছে বলেও জানান তিনি।

 

নিউজবাংলাদেশ.কম/এএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা