artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১০:১০

বিরল বিড়াল দ্বীপ

media

ঢাকা: গল্পের শুরু বেশ কয়েক বছর আগে। দক্ষিণ জাপানের একটি প্রত্যন্ত দ্বীপ আওশিমা। ওই দ্বীপে মাছ ধরেতে যেত মৎস্যজীবীরা। কিন্তু হঠাৎ এক উপদ্রব তাদের অতিষ্ঠ করে তুলল। তাদের মাছ ধরার নৌকার উপর অত্যাচার চালাতে শুরু করল বেশ কিছু ইঁদুর। তাদের শায়েস্তা করার উপায় খুঁজতেই মৎস্যজীবীরা ওই দ্বীপে নিয়ে এল বিড়ালদের।

 

এর পর যথারীতি শুরু হলো ইঁদুর-বিড়াল খেলা। ইঁদুর দূর করে বিজয়ীর বেশে সেই দ্বীপেই ঘাঁটি গেড়ে বসল বিড়ালরা। এখন মানুষের চেয়ে বিড়ালের সংখ্যাই সে দ্বীপে বেশি। মানুষ নয়, বিড়ালই সেখানে রাজা। তারাই রাজত্ব করছে, তারাই দাপিয়ে বেড়াচ্ছে।

 

সে দ্বীপে প্রত্যেক ৬টি বিড়াল পিছু মাত্র একজন মানুষ। সেখানে মানুষের মোট সংখ্যা ২২টি আর বিড়াল প্রায় ১২০টি। বাড়িতে কিংবা মাছ ধরার নৌকার এক পাশে বসে থাকে তারা। ওই দ্বীপের বেশরভাগ মানুষই কাজ থেকে অবসরপ্রাপ্ত। এছাড়া দ্বীপের অন্যান্য মানুষ কাজের সন্ধানে দ্বীপের বাইরে। তবে আগে কিন্তু এ দ্বীপে মানুষের সংখ্যা এত কম ছিল না। ১৯৪৫ সালে এই দ্বীপে ৯০০ মানুষ ছিল।

 

এখন বেশির ভাগ মানুষ নৌকায় চেপে ‘ক্যাট আইল্যান্ড’ পরিদর্শনে যায়। এই দ্বীপে না আছে খাবারের দোকান, না আছে গাড়ি। কিন্তু তবুও বিড়ালপ্রেমীরা একবার ঘুরে আসে এখানে। এখানকার বিড়ালদের চাহিদাও কিন্তু খুবই কম। পর্যটকরাই তাদের নানারকম খাবার দিয়ে থাকে। সেই সব বিড়ালেরা তাতেই খুশি।

 

নিউজবাংলাদেশ.কম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা