artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১০:২১   |  ৮,আশ্বিন ১৪২৬
শনিবার, মে ২, ২০১৫ ৮:৪৮

ঢাবি সঙ্গীত বিভাগের ‘কনসার্ট ফর নেপাল’

media

ঢাকা: কাঁদছে নেপাল, কাঁদছে মানবতা। দেশটির স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে ১০ হাজার লোকের প্রাণহানির আশঙ্কাও করা হচ্ছে। ইতিমধ্যে মৃত্যের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে।

যারা পরপারে চলে গেছেন তাদের জন্য ‍পৃথিবীর প্রতিটি মানুষই প্রার্থনা করতে পারেন যেন তাদের আত্মা শান্তিতে থাকে। কিন্তু লক্ষাধিক আহত মানুষের কান্না থামাতে কাজ করতে হবে পুরো বিশ্ববাসীকে। মানবতার জয় আরো একবার প্রকাশ করতে এগিয়ে আসছে পৃথিবীর বহু দেশ।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও হিমালয় কন্যা নেপালের অসহায় মানুষের পাশে দাঁড়াতে সচেষ্ট হয়েছে বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশ ও আন্তজার্তিক সংস্থা। আর্ত মানবতার সেবায় নতুন করে নাম লেখাতে যাচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ শনিবার বিকাল থেকে টিএসসির বাইরে খোলা মাঠে আয়োজন করেছে দুইদিনব্যাপী ‘কনসার্ট ফর নেপাল’।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালনের এই মরমী শিরোনামটিকে সামনে রেখে আত্ম মানবতার সেবায় বিকাল থেকে রাত নয়টা পর্যন্ত দুদিনব্যাপী এ কনসার্ট চলবে।

কনসার্ট ফর নেপালের আয়োজক ঢাবির সঙ্গীত বিভাগের চেয়ারম্যান শাহনাজ নাসরীন ইলা বলেন, “মানুষ মানুষের জন্য। বিপদে যেকোনো মানুষের পাশে দাঁড়ানোর মাঝেই প্রকৃত মানবতা লুকায়িত। বিপর্যস্ত নেপালের মানুষগুলোর পাশে দাঁড়াতেই তহবিল সংগ্রহের জন্য এই মহতী কনসার্টের আয়োজন করা হয়েছে।”

একই বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রসাদ দে বলেন, “একজন মানুষ হিসেবে মানবিক দায়বদ্ধতা থেকেই কনসার্ট ফর নেপালের আয়োজন করা হয়েছে।”

উল্লেখ্য, শনিবার নেপালের কাঠমান্ডু ও পোখারার মাঝামাঝি লামজংয়ে অন্তত ১৫ বার ভূমিকম্প আঘাত হানে। এর সর্বোচ্চ মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং সর্বনিম্ন ৪ দশমিক ৫। এর গভীরতা ছিল দুই কিলোমিটার।

গত ৮১ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফএ

বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫