artk
শনিবার, মে ২, ২০১৫ ৮:৪৮

ঢাবি সঙ্গীত বিভাগের ‘কনসার্ট ফর নেপাল’

media

ঢাকা: কাঁদছে নেপাল, কাঁদছে মানবতা। দেশটির স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে ১০ হাজার লোকের প্রাণহানির আশঙ্কাও করা হচ্ছে। ইতিমধ্যে মৃত্যের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে।

যারা পরপারে চলে গেছেন তাদের জন্য ‍পৃথিবীর প্রতিটি মানুষই প্রার্থনা করতে পারেন যেন তাদের আত্মা শান্তিতে থাকে। কিন্তু লক্ষাধিক আহত মানুষের কান্না থামাতে কাজ করতে হবে পুরো বিশ্ববাসীকে। মানবতার জয় আরো একবার প্রকাশ করতে এগিয়ে আসছে পৃথিবীর বহু দেশ।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও হিমালয় কন্যা নেপালের অসহায় মানুষের পাশে দাঁড়াতে সচেষ্ট হয়েছে বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশ ও আন্তজার্তিক সংস্থা। আর্ত মানবতার সেবায় নতুন করে নাম লেখাতে যাচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ শনিবার বিকাল থেকে টিএসসির বাইরে খোলা মাঠে আয়োজন করেছে দুইদিনব্যাপী ‘কনসার্ট ফর নেপাল’।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালনের এই মরমী শিরোনামটিকে সামনে রেখে আত্ম মানবতার সেবায় বিকাল থেকে রাত নয়টা পর্যন্ত দুদিনব্যাপী এ কনসার্ট চলবে।

কনসার্ট ফর নেপালের আয়োজক ঢাবির সঙ্গীত বিভাগের চেয়ারম্যান শাহনাজ নাসরীন ইলা বলেন, “মানুষ মানুষের জন্য। বিপদে যেকোনো মানুষের পাশে দাঁড়ানোর মাঝেই প্রকৃত মানবতা লুকায়িত। বিপর্যস্ত নেপালের মানুষগুলোর পাশে দাঁড়াতেই তহবিল সংগ্রহের জন্য এই মহতী কনসার্টের আয়োজন করা হয়েছে।”

একই বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রসাদ দে বলেন, “একজন মানুষ হিসেবে মানবিক দায়বদ্ধতা থেকেই কনসার্ট ফর নেপালের আয়োজন করা হয়েছে।”

উল্লেখ্য, শনিবার নেপালের কাঠমান্ডু ও পোখারার মাঝামাঝি লামজংয়ে অন্তত ১৫ বার ভূমিকম্প আঘাত হানে। এর সর্বোচ্চ মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং সর্বনিম্ন ৪ দশমিক ৫। এর গভীরতা ছিল দুই কিলোমিটার।

গত ৮১ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা