artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১০:২৭   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ১, ২০১৫ ৯:৩৪

শিক্ষক লাঞ্ছনায় শিক্ষা ক্যাডারের বৃহত্তর কর্মসূচি ঘোষণা

media


ঢাকা: ভান্ডারিয়া কলেজের শিক্ষক মোনতাজ উদ্দীনকে লাঞ্ছিত করায় এবং লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষক তামান্না ইয়াসমীন ও রেজা মাহবুবকে হ্যান্ডকাফ পরিয়ে থানায় আটকে রেখে জরিমানা করার ঘটনায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি আন্দোলনের বৃহত্তর কর্মসূচি ঘোষণা করেছে।
 
কর্মসূচির মধ্যে- প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ, ১৫ মের মধ্যে দোষী কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া না হলে ১৭ মে সারাদেশে জেলায় জেলায় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি। এরপর ব্যবস্থা না নেওয়া হলে ১৮মে সারাদেশে ক্লাস বর্জন। এরপরও কোনো ব্যবস্থা নেওয়া না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এসি ল্যান্ড, ইউএনও এবং আত্মীকৃত শিক্ষক অধ্যক্ষ মোফাখখারুল ইসলামের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শুক্রবার ঢাকা কলেজ মিলনায়তনে সমিতির এক জরুরি সভায় এসব কর্মসূচি ঘোষণা করা হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, আমাদের এ আন্দোলন বিশেষ কোনো ক্যাডারের বিরুদ্ধে নয়।এ আন্দোলন কর্মকর্তা নামের কুলাঙ্গারদের বিরুদ্ধে।যারা শিক্ষককে হেনস্তা করে আনন্দ পায়।বিনা অপরাধে শুধু নিজের ক্ষমতা জাহির করার জন্য অযাচিতভাবে যারা পিতৃতুল্য শিক্ষককে পা ধরিয়ে তৃপ্তি পেতে পারে তাদের বিরুদ্ধে আন্দোলন।

শিক্ষক নেতারা অভিযোগ করে বলেন, ইতোমধ্যে ভান্ডারিয়া কলেজের অধ্যক্ষকে প্রত্যাহার করে শাস্তির আওতায় না এনে তাকে চাখার কলেজের অধ্যক্ষ করা হয়েছে।

তারা বলেন, এই অধ্যক্ষও সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দীনকে এসি ল্যান্ডের সঙ্গে একত্র হয়ে ফৌজদারি মামলার ভয় দেখিয়ে অপরাধ না করা সত্ত্বেও পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করেন।
সমিতির সভাপতি অধ্যাপক নাসরিন বেগমের সভাপতিত্বে জরুরি সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ তুহীন আফরোজ, উপাধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন মোল্লা, সমিতির মহাসচিব অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার প্রমুখ।এছাড়া সভায় সারাদেশ থেকে আসা বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকরা উপস্থিত ছিলেন।সভায় সমিতির বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ/এএইচকে

বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫