artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৯:২১

মিস ভেনিজুয়েলার খুনি দুই কিশোরের কারাদণ্ড

media

২০০৪ সালের মিস ভেনিজুয়েলা মনিকা স্পিয়ার হত্যাকাণ্ডের বিচারের রায়ে দুই কিশোরকে ৪ বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। গত বছরের চাঞ্চল্যকর ওই ঘটনায় মনিকা ও তার সঙ্গী হেনরি থমাস বেরিকে হত্যা করে বন্দুকধারী দুর্বুত্তরা।

এ ঘটনা দেশটিতে ব্যাপক আলোড়ন তোলে। পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশব্যাপী ব্যাপকভিত্তিক সন্ত্রাসবিরোধী অভিযান চালানোর নির্দেশ দেন।

দেশটির অ্যাটর্নি জেনারেলের অফিস জানায়, ২০১৪ সালের জানুয়ারিতে ওই হামলার ঘটনায় মনিকা ও তার সঙ্গী নিহত হন এবং আহত হয় তাদের ৫ বছর বয়সী কন্যা মায়া। ঘটনার দিন মধ্য-উত্তর ভেনেজুয়েলার এল ক্যাম্বার শহরের বাইরে একটি সড়কের ধারে জনবিরল এলাকায় তাদের গাড়িটি নষ্ট হয়ে যায়। এক ট্রাক চালক তাদের গাড়িটি টেনে তুলতে সাহায্যে এগিয়ে আসে। এসময় দুর্বৃত্তরা তাদের ওপর নির্বিচার গুলি চালায়। সন্ত্রাসীরা হত্যাকাণ্ডসহ লুটপাট চালায়।

২৯ বছর বয়সী মনিকা তার সঙ্গী হেনরি (৩৯) ও শিশু কন্যাকে নিয়ে গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন।  ‍ছুটি কাটাতে মাতৃভূমিতে এসে ওই নির্মম হত্যাকাণ্ডের শিকার হন তিনি। এ ঘটনায় দুই কিশোরসহ ১০ জনকে গ্রেফতার করা হয়।

গত সেপ্টেম্বরে ১৮, ১৯ ও ২১ বছর বয়সী তিন অভিযুক্তকে ২৪ থেকে ২৬ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়। বাকি ৫ অভিযুক্তের বিচার চলছে এখন।

২০০৪ সালের মিস ভেনিজুয়েলা মনিকা পরের বছর থাইল্যান্ডে অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিয়ে চতুর্থ রানার আপ হন। তিনি একজন টিভি অভিনেত্রীও ছিলেন।

নরহত্যার দিক থেকে দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলা বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে। প্রতি ১ লাখ ভেনিজুয়েলাবাসীর মধ্যে ৮২ জনই হত্যাকাণ্ডের শিকার হন- মানবাধিকার সংস্থাগুলো মতে গত বছরের গড় হিসাব এটি। নরহত্যার দিক থেকে হন্ডুরাসের পরেই দুনিয়র সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকায় আছে ভেনেজুয়েলার নাম।

নিউজবাংলাদেশ.কম/একে    

   

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ