artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৮:৫৯

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে মে দিবস পালিত

media

ঢাকা: নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে মহান মে দিবস পালিত হয়েছে। শুক্রবার দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্য ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, বর্ণাঢ্য র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি।

বরিশাল সংবাদদাতা জানায়, শ্রমিক মালিক ঐক্যের মধ্য দিয়ে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে বরিশালে মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল আটটা থেকেই জেলা প্রশাসন এবং শ্রমিক সংগঠনগুলোর ব্যানারে দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়।

‘শিল্প বাঁচাও শ্রমিক বাঁচাও দেশ বাঁচাও, সারা বছরের কাজ, মজুরী ও নিরাপত্তা দাও’ স্লোগান নিয়ে সকাল সাড়ে আটটায় নগরীর নাজির মহল্লায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

শরীয়তপুর সংবাদদাতা জানান, শরীয়তপুরে জেলা প্রশাসক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে মে দিবস পালিত হয়েছে। বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওয়াহিদুজ্জমানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

মাগুরা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মাগুরায় জেলা শ্রমিক লীগ ও শ্রমিকদলসহ বিভিন্ন শ্রমিক সংগঠন শহরে কালেক্টরেট ভবন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। বিভিন্ন সংগঠনের উপস্থিতিতে র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মাহবুবর রহমান।

পঞ্চগড় সংবাদদাতা জানান, মহান মে দিবস উপলক্ষে পঞ্চগড়ে শুক্রবার সকালে জেলা প্রশাসন ও শ্রমিক সংগঠনের উদ্দ্যোগে মুক্তিযোদ্ধা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নড়াইল সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে নড়াইলে মাহান মে দিবস পালিত হয়েছে। শুক্রবার এ উপলক্ষে জেলা প্রশাসন, জাতীয় শ্রমীকলীগ, বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিকসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।

মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মুন্সীগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জেলা প্রশাসনের উদ্দ্যোগে র‌্যালিটি কোর্ট প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন স্থানীয় সংসদ সদস্য মৃনাল কান্তি দাস।

র‌্যালি শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক কুদ্দুস আলী সরকারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

খাগড়াছড়ি সংবাদদাতা জানান, মহান মে দিবস উপলক্ষে খাগড়াছড়িতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শিশু একাডেমি প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন, এনজিও প্রতিষ্ঠান অংশ নেয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে এসে আলোচনা সভায় মিলিত হয়।

ঝিনাইদহ সংবাদদাতা জানান, জেলায় জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। সকালে স্থানীয় পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জাতীয় পতাকা এবং বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে শত শত শ্রমিকরা র‌্যালিতে অংশ নেন।

বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। জেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতা উদ্যান থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে স্বাধীনতা উদ্যানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়াও রাজশাহী, নাটোর, পাবনা, ফরিদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, রংপুর, দিনাজপুর, খুলনা, কুষ্ঠিয়া, সিরাজগঞ্জ, বগুড়া, নোয়াখালি, মেহেরপুর, মাদারিপুরসহ সারাদেশের বিভিন্ন স্থানে মহান মে দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএম

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ