artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৪২   |  ৭,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ১, ২০১৫ ৮:৫৯

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে মে দিবস পালিত

media

ঢাকা: নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে মহান মে দিবস পালিত হয়েছে। শুক্রবার দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্য ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, বর্ণাঢ্য র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি।

বরিশাল সংবাদদাতা জানায়, শ্রমিক মালিক ঐক্যের মধ্য দিয়ে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে বরিশালে মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল আটটা থেকেই জেলা প্রশাসন এবং শ্রমিক সংগঠনগুলোর ব্যানারে দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়।

‘শিল্প বাঁচাও শ্রমিক বাঁচাও দেশ বাঁচাও, সারা বছরের কাজ, মজুরী ও নিরাপত্তা দাও’ স্লোগান নিয়ে সকাল সাড়ে আটটায় নগরীর নাজির মহল্লায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

শরীয়তপুর সংবাদদাতা জানান, শরীয়তপুরে জেলা প্রশাসক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে মে দিবস পালিত হয়েছে। বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওয়াহিদুজ্জমানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

মাগুরা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মাগুরায় জেলা শ্রমিক লীগ ও শ্রমিকদলসহ বিভিন্ন শ্রমিক সংগঠন শহরে কালেক্টরেট ভবন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। বিভিন্ন সংগঠনের উপস্থিতিতে র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মাহবুবর রহমান।

পঞ্চগড় সংবাদদাতা জানান, মহান মে দিবস উপলক্ষে পঞ্চগড়ে শুক্রবার সকালে জেলা প্রশাসন ও শ্রমিক সংগঠনের উদ্দ্যোগে মুক্তিযোদ্ধা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নড়াইল সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে নড়াইলে মাহান মে দিবস পালিত হয়েছে। শুক্রবার এ উপলক্ষে জেলা প্রশাসন, জাতীয় শ্রমীকলীগ, বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিকসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।

মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মুন্সীগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জেলা প্রশাসনের উদ্দ্যোগে র‌্যালিটি কোর্ট প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন স্থানীয় সংসদ সদস্য মৃনাল কান্তি দাস।

র‌্যালি শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক কুদ্দুস আলী সরকারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

খাগড়াছড়ি সংবাদদাতা জানান, মহান মে দিবস উপলক্ষে খাগড়াছড়িতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শিশু একাডেমি প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন, এনজিও প্রতিষ্ঠান অংশ নেয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে এসে আলোচনা সভায় মিলিত হয়।

ঝিনাইদহ সংবাদদাতা জানান, জেলায় জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। সকালে স্থানীয় পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জাতীয় পতাকা এবং বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে শত শত শ্রমিকরা র‌্যালিতে অংশ নেন।

বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। জেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতা উদ্যান থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে স্বাধীনতা উদ্যানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়াও রাজশাহী, নাটোর, পাবনা, ফরিদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, রংপুর, দিনাজপুর, খুলনা, কুষ্ঠিয়া, সিরাজগঞ্জ, বগুড়া, নোয়াখালি, মেহেরপুর, মাদারিপুরসহ সারাদেশের বিভিন্ন স্থানে মহান মে দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএম

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!