artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৫২   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ১, ২০১৫ ৮:২১

দেশের লাইব্রেরিগুলোকে ই-লাইব্রেরিতে রূপান্তরের উদ্যোগ

media

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার সহায়তায় বাংলাদেশের লাইব্রেরিগুলোকে ই-লাইব্রেরি হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। দাতব্য সংস্থা 'দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন' -এর এ আগ্রহের বিষয়ে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিদলের সঙ্গে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের বিস্তারিত আলোচনা হয়েছে।

গত বৃহস্পতিবার ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিদলের সঙ্গে নিজ মন্ত্রণালয়ে সাক্ষাতকালে বাংলাদেশে ই-লাইব্রেরি চালুর জন্য ব্রিটিশ কাউন্সিলকে উদ্যোগ নিতে অনুরোধ জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রীর এ অনুরোধের জবাবে ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিরা জানান,  দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বাংলাদেশে ই-লাইব্রেরি চালুর বিষয়ে আগ্রহী।

জুনাইদ অাহমেদ পলক এই প্রস্তাবে সাড়া দিয়ে বলেন, বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করা আমাদের ভিশন।

পলক এ সময় অারও বলেন, আমরা খুব শিগগিরই 'পিপলস কল সেন্টার' নামে একটি কল সেন্টার চালু করতে যাচ্ছি যেখানে আমরা এই ই-লাইব্রেরি কার্যক্রমকেও যুক্ত করতে পারি। ফলে আমাদের ই-লাইব্রেরি কার্যক্রম প্রকৃতই গণমুখী হবে এবং আগামী প্রজন্ম বই পড়ায় আগ্রহী হবে।

তিনি জানান, সারাদেশে স্থাপিত ৩ হাজার ৫০০টি কম্পিউটার ল্যাব এবং নির্মাণাধীন আরও ২ হাজার কম্পিউটার ল্যাব (যার মধ্যে ৬৪টি কম্পিউটার ল্যাব কাম ল্যাঙ্গুয়েজ ল্যাব)-এ আমরা ইন্টারনেট সংযোগ প্রদান প্রদান করা হবে এবং ই-লাইব্রেরি সুবিধা দেওয়া হবে। এ ছাড়াও দেশে বিদ্যমান সব ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে ই-লাইব্রেরী কার্যক্রমের আওতায় আনার বিষয়েও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্রিটিশ কাউন্সিলের উপ-পরিচালক ম্যাট পাসির নেতৃাত্বাধীন এই প্রতিনিধিদলে আরও ছিলেন ব্রিটিশ কাউন্সিলের সহকারি পরিচালক (ব্যবসা উন্নয়ন) টমাস ডোহারটি এবং ব্রিটিশ কাউন্সিলের ব্যবসা উন্নয়ন সমন্বয়কারী নাবিলা রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, জাতীয় ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহসহ অনেকে।

প্রসঙ্গত, সাধারণ পাঠাগারের সঙ্গে ই-লাইব্রেরির পার্থক্য হলো তথ্যপ্রযুক্তি সুবিধা ব্যবহার করে লাইব্রেরির কাজগুলো আরও দ্রুত ও যেকোনও জায়গা থেকে লাইব্রেরির বই পড়ার সুবিধা পাওয়া যায়। পুরনো লাইব্রেরি গুলোকে ই-লাইব্রেরি করা হলে প্রথম ধাপে ডিজিটাল ক্যাটালগে সব তথ্য সংরক্ষিত থাকবে। ফলে বই খুজঁতে গেলে বইয়ের বা লেখক, প্রকাশক, বছর ও অন্যান্য তথ্যর যে কোনও একটি দিয়ে সার্চ দিলে খুব্র দ্রুত প্রয়োজনীয় বইটি খুঁজে পাওয়া যাবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে


‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের