artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৮:২১

দেশের লাইব্রেরিগুলোকে ই-লাইব্রেরিতে রূপান্তরের উদ্যোগ

media

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার সহায়তায় বাংলাদেশের লাইব্রেরিগুলোকে ই-লাইব্রেরি হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। দাতব্য সংস্থা 'দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন' -এর এ আগ্রহের বিষয়ে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিদলের সঙ্গে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের বিস্তারিত আলোচনা হয়েছে।

গত বৃহস্পতিবার ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিদলের সঙ্গে নিজ মন্ত্রণালয়ে সাক্ষাতকালে বাংলাদেশে ই-লাইব্রেরি চালুর জন্য ব্রিটিশ কাউন্সিলকে উদ্যোগ নিতে অনুরোধ জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রীর এ অনুরোধের জবাবে ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধিরা জানান,  দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বাংলাদেশে ই-লাইব্রেরি চালুর বিষয়ে আগ্রহী।

জুনাইদ অাহমেদ পলক এই প্রস্তাবে সাড়া দিয়ে বলেন, বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করা আমাদের ভিশন।

পলক এ সময় অারও বলেন, আমরা খুব শিগগিরই 'পিপলস কল সেন্টার' নামে একটি কল সেন্টার চালু করতে যাচ্ছি যেখানে আমরা এই ই-লাইব্রেরি কার্যক্রমকেও যুক্ত করতে পারি। ফলে আমাদের ই-লাইব্রেরি কার্যক্রম প্রকৃতই গণমুখী হবে এবং আগামী প্রজন্ম বই পড়ায় আগ্রহী হবে।

তিনি জানান, সারাদেশে স্থাপিত ৩ হাজার ৫০০টি কম্পিউটার ল্যাব এবং নির্মাণাধীন আরও ২ হাজার কম্পিউটার ল্যাব (যার মধ্যে ৬৪টি কম্পিউটার ল্যাব কাম ল্যাঙ্গুয়েজ ল্যাব)-এ আমরা ইন্টারনেট সংযোগ প্রদান প্রদান করা হবে এবং ই-লাইব্রেরি সুবিধা দেওয়া হবে। এ ছাড়াও দেশে বিদ্যমান সব ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে ই-লাইব্রেরী কার্যক্রমের আওতায় আনার বিষয়েও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্রিটিশ কাউন্সিলের উপ-পরিচালক ম্যাট পাসির নেতৃাত্বাধীন এই প্রতিনিধিদলে আরও ছিলেন ব্রিটিশ কাউন্সিলের সহকারি পরিচালক (ব্যবসা উন্নয়ন) টমাস ডোহারটি এবং ব্রিটিশ কাউন্সিলের ব্যবসা উন্নয়ন সমন্বয়কারী নাবিলা রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, জাতীয় ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহসহ অনেকে।

প্রসঙ্গত, সাধারণ পাঠাগারের সঙ্গে ই-লাইব্রেরির পার্থক্য হলো তথ্যপ্রযুক্তি সুবিধা ব্যবহার করে লাইব্রেরির কাজগুলো আরও দ্রুত ও যেকোনও জায়গা থেকে লাইব্রেরির বই পড়ার সুবিধা পাওয়া যায়। পুরনো লাইব্রেরি গুলোকে ই-লাইব্রেরি করা হলে প্রথম ধাপে ডিজিটাল ক্যাটালগে সব তথ্য সংরক্ষিত থাকবে। ফলে বই খুজঁতে গেলে বইয়ের বা লেখক, প্রকাশক, বছর ও অন্যান্য তথ্যর যে কোনও একটি দিয়ে সার্চ দিলে খুব্র দ্রুত প্রয়োজনীয় বইটি খুঁজে পাওয়া যাবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে


পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা