artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৫:৫০

হরমুজ প্রণালীতে মার্কিন রণতরী

media

হরমুজ প্রণালীতে সকল মার্কিন বাণিজ্য জাহাজকে পাহারায় নৌবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি জানায়, ইরান জাহাজ চলাচলে বাধা দিচ্ছে দাবি করে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

প্রসঙ্গত, গত শুক্রবার ইরানি কর্তৃপক্ষের টহল জাহাজ একটি পণ্যবাহী মার্কিন কার্গোকে কিছুক্ষণের জন্য ঘিরে রেখেছিল বলে জানা যায়। এ ঘটনার পর যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে জাহাজ চলাচলে বাধা দেয়ার অভিযোগ তোলে। তবে, মার্শাল আইল্যান্ডের একটি জাহাজকে লক্ষ করে গুলি ছোড়ার পর সেটিকে ইরান আটক করে রেখেছে বলেও কবর পাওয়া গেছে।

এ পরিস্থিতিতে নিজেদের বাণিজ্য জাহাজকে পাহারা দিতে নৌবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত ওই এলাকায় নতুন করে অস্থিরতা বাড়িয়ে তুলেছে। ইতিমধ্যেই হরমুজ প্রণালীতে বেশ কিছু মার্কিন নৌবাহিনীর জাহাজ মোতায়েন করা হয়েছে।

গত মাসে ইরান ইয়েমেনে তার মিত্রদের অস্ত্র পাঠাচ্ছে এমন সন্দেহে ঐ অঞ্চলে একটি এয়ারক্রাফট ক্যারিয়ার পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।

আরব সাগর ও পার্সিয়ান গালফের একমাত্র সংযোগ রক্ষাকারী হরমুজ প্রণালীকে তার অবস্থানের কারণে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই প্রণালীর বেশিরভাগ অংশ পরেছে ইরানের জলসীমায়। এর দক্ষিণে রয়েছে সৌদি আরব, আরব আমিরাত ও ওমান।
ফলে মধ্যপ্রাচ্যের জ্বালানি তেল পরিবহনে হরমুজ প্রণালী খুবই গুরুত্বপূর্ণ।

নিউজবাংলাদেশ.কম/এসজে

স্ত্রীকে নিয়ে মক্কায় যেতে চান ক্রিকেটার সাব্বির ফ্যান কারখানায় আগুনে নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি বিজয় দিবসে খালেদা জিয়াকে মুক্ত করার শপথ বিএনপির প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে! ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিককে চিরবিদায়... বিক্ষোভ ছড়িয়ে পড়ল দিল্লিতেও বিজয় দিনের যত আয়োজন প্রতিবন্ধীকে ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ