artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৩৮   |  ৭,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ১, ২০১৫ ৩:৪৯

শ্রমের ন্যায্য মজুরির দাবিতে লেবার পার্টির র‌্যালি

media

ঢাকা: আর্ন্তজাতিক শ্রমিক দিবসে শ্রমের ন্যায্য মজুরির দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে লেবার পার্টি।

শুক্রবার সকালে রাজধানীর হাউজ বিল্ডিং চত্বরে আর্ন্তজাতিক শ্রমিক দিবস উপলক্ষে এ সমাবেশ ও র‌্যালির আয়োজন করা হয়।

র‌্যালিপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, শ্রমিকের রক্ত ও ঘামের ফলে পুঁজিপতিরা আঙুল ফুলে কলাগাছ হলেও শ্রমজীবী মেহনতি মানুষের ভাগ্যের কোনো পরির্বতন হয় না। তারা রক্তচোষা প্রাণীর ন্যায় শ্রমিকের মজুরি হরন করে পাজারো, প্যারাডো হাঁকিয়ে সমাজের এলিট শ্রেণীর মর্যাদা নিচ্ছে। কারখানার মালিকরা কোনো রকম ব্যবসা শুরু করেই শ্রমিক মজুরদের ন্যায্য পাওনা হরন করে একের পর এক প্রতিষ্ঠান গড়লেও শ্রমিকদের আমরন নুন আনতে পান্তা ফুরায়।

তিনি মজুরির পাশাপাশি অংশিদারিত্বের মালিকানা প্রতিষ্ঠার মাধ্যমে শ্রমের অর্থবহ অধিকার প্রতিষ্ঠার দাবি করেন। এসময় রানাপ্লাজায় গামের্ন্ট শ্রমিক হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি, কর্মক্ষেত্রে ৮ ঘন্টা ডিউটি, সাপ্তাহিক ছুটি, নিয়োগপত্র প্রদান, মাতৃত্বকালীন ছুটি, নারী শ্রমিকের নিরাপত্তা, বকেয়া বেতন-ভাতা প্রদান, বন্ধ কল-কারখানা চালু ও শ্রমের ন্যায্য মজুরির দাবি জানান তিনি।

মোস্তাফিজুর রহমান বলেন, শ্রমিকরা প্রতিনিয়ত মালিকদের দ্বারা নির্যাতিত হচ্ছে, অন্যদিকে জীবনের ঝুঁকি নিয়ে অগ্নিকাণ্ডে দগ্ধ হচ্ছে। বেতন ভাতার জন্য আন্দোলন করলে মালিকের পেটোয়া সন্ত্রাসীবাহিনী ও রাষ্ট্রীয় পুলিশবাহিনীর নির্যাতন নিপীড়নের শিকার হচ্ছে। রানাপ্লাজা হত্যাকান্ডে নিহত-আহতদের পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ ও পূনর্বাসন করা হয়নি। বরং প্রধানমন্ত্রীর কার্যালয়ে গঠিত তহবিল তসরূপ করার অভিযোগ উঠেছে। ক্ষমতাসীনরা খুনী সোহেল রানাসহ হত্যাকারী চক্রকে বাঁচাতে ঘৃণ্য চক্রান্ত করছে।  

তিনি শ্রমিক শ্রেণীকে কারো ক্ষমতায় থাকা বা যাওয়ার সিঁড়ি না হয়ে শ্রমজীবি মেহনতি মানুষের নেতৃত্বে কৃষক শ্রমিক রাজ কায়েম করতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

র‌্যালিটি হাউজবিল্ডিং হয়ে দৈনিকবাংলা মোড়, বায়তুল মোকারম, পল্টনমোড় হয়ে প্রেসক্লাবে এসে শেষ হয়।

লেবার পার্টির ঢাকা মহানগর সভাপতি শামসুদ্দিন পারভেজের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান বক্তা ছিলেন পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী। আরও বক্তব্য রাখেন লেবার পার্টির ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন, এমদাদুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মো. ফারুক রহমান, যুগ্ম-মহাসচিব এডভোকেট আমিনুল ইসলাম রাজু, নুরুল ইসলাম সিয়াম, মিসেস শামিমা চৌধুরী প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফই

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!