artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৩:৪৯

শ্রমের ন্যায্য মজুরির দাবিতে লেবার পার্টির র‌্যালি

media

ঢাকা: আর্ন্তজাতিক শ্রমিক দিবসে শ্রমের ন্যায্য মজুরির দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে লেবার পার্টি।

শুক্রবার সকালে রাজধানীর হাউজ বিল্ডিং চত্বরে আর্ন্তজাতিক শ্রমিক দিবস উপলক্ষে এ সমাবেশ ও র‌্যালির আয়োজন করা হয়।

র‌্যালিপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, শ্রমিকের রক্ত ও ঘামের ফলে পুঁজিপতিরা আঙুল ফুলে কলাগাছ হলেও শ্রমজীবী মেহনতি মানুষের ভাগ্যের কোনো পরির্বতন হয় না। তারা রক্তচোষা প্রাণীর ন্যায় শ্রমিকের মজুরি হরন করে পাজারো, প্যারাডো হাঁকিয়ে সমাজের এলিট শ্রেণীর মর্যাদা নিচ্ছে। কারখানার মালিকরা কোনো রকম ব্যবসা শুরু করেই শ্রমিক মজুরদের ন্যায্য পাওনা হরন করে একের পর এক প্রতিষ্ঠান গড়লেও শ্রমিকদের আমরন নুন আনতে পান্তা ফুরায়।

তিনি মজুরির পাশাপাশি অংশিদারিত্বের মালিকানা প্রতিষ্ঠার মাধ্যমে শ্রমের অর্থবহ অধিকার প্রতিষ্ঠার দাবি করেন। এসময় রানাপ্লাজায় গামের্ন্ট শ্রমিক হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি, কর্মক্ষেত্রে ৮ ঘন্টা ডিউটি, সাপ্তাহিক ছুটি, নিয়োগপত্র প্রদান, মাতৃত্বকালীন ছুটি, নারী শ্রমিকের নিরাপত্তা, বকেয়া বেতন-ভাতা প্রদান, বন্ধ কল-কারখানা চালু ও শ্রমের ন্যায্য মজুরির দাবি জানান তিনি।

মোস্তাফিজুর রহমান বলেন, শ্রমিকরা প্রতিনিয়ত মালিকদের দ্বারা নির্যাতিত হচ্ছে, অন্যদিকে জীবনের ঝুঁকি নিয়ে অগ্নিকাণ্ডে দগ্ধ হচ্ছে। বেতন ভাতার জন্য আন্দোলন করলে মালিকের পেটোয়া সন্ত্রাসীবাহিনী ও রাষ্ট্রীয় পুলিশবাহিনীর নির্যাতন নিপীড়নের শিকার হচ্ছে। রানাপ্লাজা হত্যাকান্ডে নিহত-আহতদের পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ ও পূনর্বাসন করা হয়নি। বরং প্রধানমন্ত্রীর কার্যালয়ে গঠিত তহবিল তসরূপ করার অভিযোগ উঠেছে। ক্ষমতাসীনরা খুনী সোহেল রানাসহ হত্যাকারী চক্রকে বাঁচাতে ঘৃণ্য চক্রান্ত করছে।  

তিনি শ্রমিক শ্রেণীকে কারো ক্ষমতায় থাকা বা যাওয়ার সিঁড়ি না হয়ে শ্রমজীবি মেহনতি মানুষের নেতৃত্বে কৃষক শ্রমিক রাজ কায়েম করতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

র‌্যালিটি হাউজবিল্ডিং হয়ে দৈনিকবাংলা মোড়, বায়তুল মোকারম, পল্টনমোড় হয়ে প্রেসক্লাবে এসে শেষ হয়।

লেবার পার্টির ঢাকা মহানগর সভাপতি শামসুদ্দিন পারভেজের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান বক্তা ছিলেন পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী। আরও বক্তব্য রাখেন লেবার পার্টির ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন, এমদাদুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মো. ফারুক রহমান, যুগ্ম-মহাসচিব এডভোকেট আমিনুল ইসলাম রাজু, নুরুল ইসলাম সিয়াম, মিসেস শামিমা চৌধুরী প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ