artk
শুক্রবার, মে ১, ২০১৫ ২:৪০

ভিয়েতনাম যুদ্ধের ৪০ বছর পূর্তি

media

ইতিহাসকে সজীব রাখার প্রত্যয়ে সাবেক গেরিলা যোদ্ধারা পরবর্তী প্রজন্মের তরুনদের সঙ্গে ভিয়েতনাম যুদ্ধের ৪০ বছর পূর্তি পালন করলেন। দিবসটি পালন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার হো চি মিন সিটির বিভিন্ন সড়কে এক সামরিক কুচকাওয়াজ ছাড়াও স্বাধীনতা প্রাসাদের সামনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দক্ষিণ ভিয়েতনামের হয়ে যুদ্ধে জড়িয়ে পড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর ভিয়েতনামের জয়ের মধ্য দিয়ে ১৯৭৫ সালের ৩০ এপ্রিল শেষ হয় রক্তক্ষয়ী সংঘাত। কয়েক দশকের এই যুদ্ধে অন্তত ৩০ লাখ ভিয়েতনামি ও ৫৮ হাজার মার্কিন সেনা নিহত হন। যুদ্ধ শেষে দুই উত্তর-দক্ষিণ মিলে এক ভিয়েতনামে পরিণত হয়।

দিবসটি পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আগত এক সাবেক গেরিলা যোদ্ধা বলেন, “আমি এখানে এসেছি কারণ আমাদের এই ইতিহাসকে অবশ্যই সজীব রাখতে হবে।”
অনুষ্ঠানে সাবেক অনেক গেরিলা যোদ্ধা অংশ নিলেও সমবেত জনতার বেশিরভাগই ছিলেন যুদ্ধ শেষে জন্ম নেওয়া তরুণ।

মূলত, ১৯৭৫ সালের ৩০ এপ্রিল সায়গনের পতনের মধ্য দিয়েই যুদ্ধ শেষ হয়। উত্তর ভিয়েতনামের কমিউনিস্ট বাহিনীর হাতে মার্কিন মদদপুষ্ট তৎকালীন দক্ষিণ ভিয়েতনামের রাজধানী সায়গনের পতনের পর, শহরটির নাম পাল্টে হো চি মিন সিটি নামকরণ করা হয়। ১৯৫৪ সালে কমিউনিস্ট উত্তর ও মার্কিন মদদপুষ্ট দক্ষিণ ভিয়েতনামে ভাগ হয়ে গিয়েছিল দেশটি।

ভিয়েতনামের সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল নুগুয়েন কুয়োক কান দিনটি উপলক্ষে আয়োজিত সমাবেশে বলেন, ৩০ এপ্রিল ভিয়েতনামের জনগণের জন্য একটি মোড় পরিবর্তনকারী দিন।

৪০ বছর আগে উত্তর ভিয়েতনামের বাহিনী সায়গনে ঢুকে প্রেসিডেন্ট প্রাসাদের ফটক ধ্বংস করে ফেলে। এর মাধ্যমেই মার্কিন মদদপুষ্ট দক্ষিণ ভিয়েতনামের পরাজয় নিশ্চিত হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে স্থায়ী ছাপ রেখে যাওয়া ভিয়েতনাম যুদ্ধই পশ্চিমা গণমাধ্যমে ব্যাপক প্রচার পাওয়া প্রথম যুদ্ধ। এ যুদ্ধেই প্রথমবারের মতো আধুনিক একটি পরাশক্তি পরাজিত হয়। এই যুদ্ধে জড়িয়ে পড়ায় খোদ যুক্তরাষ্ট্রের ভেতরে তীব্র মতভিন্নতা দেখা দেয়। দেশটি যুদ্ধের পক্ষে-বিপক্ষে ভাগ হয়ে পড়ে।

দিবসটি পালন উপলক্ষে হো চি মিন সিটিতে স্বাধীনতা প্রাসাদের সামনে আয়োজিত অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী নগুয়েন তান দুং যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘বর্বরোচিত অপরাধ’ করার অভিযোগ করেন। তৎকালীন সময়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সমাজতন্ত্রের বিস্তার ঠেকাতে মার্কিন তৎপরতার সমালোচনা করেন তিনি। কমিউনিস্ট বাহিনীর জয়ের মধ্য দিয়ে ভিয়েতনামের পুনরেকত্রীকরণের ঘটনাকে দেশপ্রেমের বিজয় হিসেবেও আখ্যা দেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা