artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৯:১২

জাবির ৯ শিক্ষকের পদত্যাগ, আমরণ অনশন শুরু

media

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিন্ডিকেট কর্তৃক কম্পিউটার বিজ্ঞান ভবনের তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে পদত্যাগ করেছে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের নয় শিক্ষক। সিন্ডিকেটের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে আমরণ অনশন শুরু করেছে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহষ্পতিবার রাত সাড়ে ১০টায় বিভাগের জরুরি সভা শেষে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সিএই বিভাগের সভাপতি অধ্যাপক শরীফ উদ্দিন।

সিএসই বিভাগের পদত্যাগকারী শিক্ষকরা হলেন- সিন্ডিকেট সদস্য অধ্যাপক হানিফ আলী, বিভাগের সভাপতি অধ্যাপক মো. শরীফ উদ্দিন, অধ্যাপক ইমদাদুল ইসলাম, অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জেম, সহযোগী অধ্যাপক মো. হুমায়ূন কবীর, আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, প্রভাষক স্বর্ণালী বসাক, তানজিলা রহমান এবং তাহসিনা হাসান।

বাকি ৬ জন শিক্ষকও আগামীকাল শুক্রবার ক্যম্পাসে এসে পদত্যাগপত্রে স্বাক্ষর করবেন বলে জানিয়েছেন বিভাগের সভাপতি মো. শরীফ উদ্দিন।

এর আগে রাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভায় ‘কম্পিউটার বিজ্ঞান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান ভবন’র নবনির্মিত তৃতীয় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের সিদ্ধান্ত গৃহিত হয় বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক আবু বকর সিদ্দিক বলেন, ‘এই মুহূর্তে সিদ্ধান্ত জানানো যাচ্ছে না। অফিস আদেশের মাধ্যমে দু-একদিনের মধ্যে জানানো হবে।’

এর আগে গত ৬ এপ্রিল থেকে পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ‘কম্পিউটার বিজ্ঞান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান ভবন’র নবনির্মিত তৃতীয় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা বরাদ্দের দাবিতে ক্লাস বর্জনসহ আন্দোলন কর্মসূচি পালন করে আসছিল। কিন্তু সিএসই ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান বিভাগের দাবি, ভবনের ওই অংশ তাদের পরিকল্পনা অনুযায়ী নির্মাণ করা হয়েছে তাদের কম্পিউটার ল্যাবসহ অন্যান্য সমস্যা সমাধানের জন্য ।

গত ৭ এপ্রিল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট উদ্ভূত সমস্যা সমাধানের জন্য মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আলাউদ্দিনের নেতৃত্বে ৫ সদস্যের একটি কমিটি গঠন করে। এই কমিটির সুপারিশের ভিত্তিতে বৃহস্পতিবারের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

পরিবেশ বিজ্ঞান বিভাগ সিন্ডিকেটের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বলে জানা গেছে। এদিকে, সিন্ডিকেটের এই সিদ্ধান্তে সমস্যা আরো জটিল হবে বলে আশংকা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট শিক্ষকরা।

এ বিষয়ে কথা বলতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেনের সাথে যোগাযোগ করা যায়নি।

নিউজবাংলাদেশ.কম/এফই

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ