artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ১০:৩৭

গুগলজুড়ে শ্রমিক অসন্তোষের চিত্র

media

ঢাকা: মেহনতি জনতার প্রত্যয়দীপ্ত ঐক্যের মহিমায় আত্মোৎসর্গের পথ বেয়ে আবার ফিরে এসেছে মহান মে দিবস। ১৮৮৬ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে শ্রমিক শ্রেণীর প্রাপ্য অধিকার ও স্বার্থ রক্ষার জন্য, শোষণের বিরুদ্ধে প্রতিরোধ এবং আত্মত্যাগের গৌরবময় ইতিহাস সৃষ্টি করেছিল। তাই এ দিবস বিশ্বের সব শ্রমিকের কাছে স্বর্ণোজ্জ্বল হয়ে আছে। শ্রমিক শোষণের শতবর্ষী ইতিহাস থাকলেও থেমে নেই শ্রম খেকোদের নির্যাতনের মাত্রা।

যেসব শ্রমিকের রক্তমাখা ঘামে ঘুরছে উন্নয়নের চাকা, সেসব কারিগর আজ উন্নত বিশ্বে সবচেয়ে বেশি অবহেলিত। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। এদেশে ঘটেছে রানা প্লাজার মতো মর্মান্তিক ঘটনা। যার ফলে যু্ক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকার পণ্য প্রবেশাধিকার জিএসপি সুবিধা হারিয়েছে, যা এখনো অর্জন সম্ভব হয়নি। তবে এ ঘটনায় নড়েচড়ে বসেছে সরকার। এ ঘটনার পর আন্তর্জাতিক সংস্থা অ্যাকোর্ড, অ্যালায়েন্স এবং সরকারের যৌথ উদ্যোগে চলছে কারখানা পর্যবেক্ষণের কাজ।

এছাড়া শ্রমিকদের কল্যাণে সরকার শ্রমিকদের বেতন বাড়িয়ে দেয় সরকার। বর্তমানে বাংলাদেশে একজন শ্রমিক ন্যূনতম বেতন পাচ্ছেন তিন হাজার টাকা মূল বেতন ধরে ৫ হাজার ৩০০ টাকা। যা ২০১৪ সালের প্রথম থেকে দিয়ে আসছে কারখানা মালিকরা। তিন বছরের মাথায় অভ্যন্তরীণ শ্রমিক সংগঠন ও আন্তর্জাতিক চাপের মুখে নতুন এই মজুরি কাঠামো ঘোষণা করে সরকার। এর আগে ২০১০ সালে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ৩ হাজার টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করেছিল সরকার।

সরকারের পদক্ষেপে শ্রমিক অসন্তোষ কমে এলেও ইন্টারনেটে ছড়িয়ে আছে বাংলাদেশের শ্রমিক অসন্তোষের চিত্র। বাংলায় শ্রমিক, বাংলাদেশের শ্রমিক, কারখানা, গার্মেন্ট ওয়ার্কার বাংলাদেশ লিখে সার্চ দিলে সিংহভাগ চিত্রই আসে বিক্ষোভ, পুলিশি হামলা, গ্রেফতার আর রানা প্লাজার মতো মর্মান্তিক ঘটনার হাজার হাজার ছবি। এর ফলে বিশ্ব দরবারে বাংলাদেশ মানেই মনে করা হয় শ্রমিক নির্যাতন আর শ্রমিক অসন্তোষের দেশ।

সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে দেশে এখন আর শ্রমিক অসন্তোষ নেই দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, “একটি বিশেষ চক্র শ্রমিকদের মাঝে অসন্তোষ সৃষ্টির পাঁয়তারা করছে। দেশে এখন আর শ্রমিক অসন্তোষ নেই। তবে কারখানায় কাজ করে না, এমন একটি চক্র নেতৃত্ব দিয়ে শ্রমিক অসন্তোষ সৃষ্টির চেষ্টা করছে। তাদের এ ধরনের কর্মকাণ্ড পোশাকখাতে বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বীদের উদ্দেশ্য হাসিল করছে।”

নিউজবাংলাদেশ.কম/জেএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা