artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৫০   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৮:০৫

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ: সহস্র নাগরিক

media

ঢাকা: সদ্য সমাপ্ত সিটি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে দাবি করেছেন সহস্র নাগরিক কমিটির নেতারা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সহস্র নাগরিক কমিটি আয়োজিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে তারা এ দাবি করেন।

দু’ একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন সফল হয়েছে জানিয়ে সহস্র নাগরিক কমিটির সদস্যসচিব গোলাম কুদ্দুস লিখিত বক্তব্যে বলেন, “আমরা প্রত্যক্ষ করেছি সৌহার্দ্যপূর্ণ পরিবেশ ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনী কার্যক্রম পরিচালিত হয়েছে। কিন্তু কতিপয় কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা সংঘের্ষে জড়িয়ে পড়ে ব্যালট পেপার ছিনিয়ে নেয়। তারপরও ১৯৮২টি ভোটকেন্দ্রের মধ্যে সর্বাধিক ২০টি কেন্দ্রে এ ধরনের অনভিপ্রেত অনিয়মের ঘটনা ঘটে থাকতে পারে।”

সংগঠনের আহ্বায়ক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক তার বক্তব্যে বলেন, “নির্বাচন বর্জন করে বিএনপি দায়িত্বশীল ও রাজনৈতিক দূরদর্শিতার পরিচয় দিতে পারেনি। আমরা যেসব কেন্দ্রগুলোতে গিয়েছি, সেখানে নির্বাচন খারাপ হওয়ার জন্য বিএনপিই দায়ী।”

বিএফইউজির সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, “একটি আদর্শ নির্বাচনের জন্য যেই সূচকগুলো দরকার তার সবই ছিলো এই নির্বাচনে। বিভিন্ন জায়গায় যেই ঘটনাগুলো ঘটেছে তা মাত্র ২ শতাংশ।”

বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য নির্বাচনে অংশ নিয়েছে জানিয়ে বুলবুল বলেন, “কিন্তু তার ফায়দা তারা পাবে না। কারণ বিগত ৯০ দিন তারা যা করেছে সেখানে বাংলাদেশ আর ফিরে যাবে না। আর আগামী নভেম্বরেও তারা কিছু করতে পারবেনা। যদি কিছু করতে পারতো তবে তা গতকাল থেকেই করতো।”

সংবাদ সম্মেলনে এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় নীল দলের আহ্বায়ক নাজমা শাহিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এমএম

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি