artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৪৬   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:৫৪

পাকিস্তানকে ছাড়িয়ে আট নম্বরে বাংলাদেশ

media

ঢাকা: নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের আট নম্বরে উঠে এল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে ৩-০ ব্যবধানে সিরিজ জেতায় হাতে নাতে পুরস্কার পেল টাইগাররা।

কিন্তু বাংলাদেশের এই উত্থানে র‌্যাংকিংয়ের সাত নম্বর অবস্থান থেকে নয়ে নেমে গেছে পাকিস্তান। ওয়ানডে র‌্যাংকিং প্রবর্তনের পর যা সবচেয়ে বাজে অবস্থান ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। এখন বাংলাদেশ যদি র‌্যাংকিংয়ের ৮ নম্বর অবস্থান ধরে রাখতে পারে তাহলে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে টাইগাররা।

তাছাড়া ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত বাংলাদেশ র‌্যাংকিংয়ের আট নম্বরে থিতু থাকতে পারলে ২০১৭ সালের চ্যাম্পিয়নস লিগ ট্রফিতেও খেলার সুযোগ পাবে মাশরাফি মর্তুজা বাহিনী। কিন্তু একটা বিষয় খেয়াল রাখতে হবে র‌্যাংকিংয়ের সাত, আট ও নয় নম্বর দলের মধ্যে পার্থক্য খুব সামান্যই।

র‌্যাংকিংয়ের সাত ও আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের রেটিং পয়েন্ট সমান ৮৮। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় সাতে ক্যারিবিয়রা। আর পরের স্থানে সাকিব-তামিমরা। নয়ে থাকা পাকিস্তানের ঝুঁলিতে বাংলাদেশের থেকে মাত্র এক পয়েন্ট কম অর্থাৎ, ৮৭ পয়েন্ট।

বৃহস্পতিবার ঘোষিত আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৯২ থেকে চার কমে ওয়েস্ট ইন্ডিজের রেটিং হয়েছে ৮৮। অন্যদিকে পাকিস্তানের রেটিং কমেছে পাঁচ। শীর্ষ তিন দল অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডেরও রেটিং কমেছে।

৭ রেটিং বেড়ে অস্ট্রেলিয়ার রেটিং হয়েছে ১২৯। ১ রেটিং বাড়া ভারতের ১১৭। ৮ রেটিং বাড়া নিউজিল্যান্ডের রেটিং ১১৬। র‌্যাংকিংয়ে এক ধাপ অবনমিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তাদের রেটিং (১১২) অপরিবর্তিত। পাঁচ ও ছয়ে থাকা শ্রীলঙ্কা ও ইংল্যান্ডও রেটিং হারিয়েছে।

র‌্যাংকিংয়ের সেরা দশ:

১. অস্ট্রেলিয়া (১২৯ রেটিং পয়েন্ট)

২. ভারত (১১৭ রেটিং পয়েন্ট)

৩. নিউজিল্যান্ড (১১৬ রেটিং পয়েন্ট)

৪. দক্ষিণ আফ্রিকা (১১২ রেটিং পয়েন্ট)

৫. শ্রীলঙ্কা (১০৬ রেটিং পয়েন্ট)

৬. ইংল্যান্ড (৯৪ রেটিং পয়েন্ট)

৭. ওয়েস্ট ইন্ডিজ (৮৮ রেটিং পয়েন্ট)

৮. বাংলাদেশ (৮৮ রেটিং পয়েন্ট)

৯. পাকিস্তান (৮৭ রেটিং পয়েন্ট)

১০. আয়ারল্যান্ড (৫০ রেটিং পয়েন্ট)

নিউজবাংলাদেশ.কম/এফকে

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি