artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ১২:২১   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:৫৪

পাকিস্তানকে ছাড়িয়ে আট নম্বরে বাংলাদেশ

media

ঢাকা: নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের আট নম্বরে উঠে এল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে ৩-০ ব্যবধানে সিরিজ জেতায় হাতে নাতে পুরস্কার পেল টাইগাররা।

কিন্তু বাংলাদেশের এই উত্থানে র‌্যাংকিংয়ের সাত নম্বর অবস্থান থেকে নয়ে নেমে গেছে পাকিস্তান। ওয়ানডে র‌্যাংকিং প্রবর্তনের পর যা সবচেয়ে বাজে অবস্থান ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। এখন বাংলাদেশ যদি র‌্যাংকিংয়ের ৮ নম্বর অবস্থান ধরে রাখতে পারে তাহলে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে টাইগাররা।

তাছাড়া ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত বাংলাদেশ র‌্যাংকিংয়ের আট নম্বরে থিতু থাকতে পারলে ২০১৭ সালের চ্যাম্পিয়নস লিগ ট্রফিতেও খেলার সুযোগ পাবে মাশরাফি মর্তুজা বাহিনী। কিন্তু একটা বিষয় খেয়াল রাখতে হবে র‌্যাংকিংয়ের সাত, আট ও নয় নম্বর দলের মধ্যে পার্থক্য খুব সামান্যই।

র‌্যাংকিংয়ের সাত ও আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের রেটিং পয়েন্ট সমান ৮৮। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় সাতে ক্যারিবিয়রা। আর পরের স্থানে সাকিব-তামিমরা। নয়ে থাকা পাকিস্তানের ঝুঁলিতে বাংলাদেশের থেকে মাত্র এক পয়েন্ট কম অর্থাৎ, ৮৭ পয়েন্ট।

বৃহস্পতিবার ঘোষিত আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৯২ থেকে চার কমে ওয়েস্ট ইন্ডিজের রেটিং হয়েছে ৮৮। অন্যদিকে পাকিস্তানের রেটিং কমেছে পাঁচ। শীর্ষ তিন দল অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডেরও রেটিং কমেছে।

৭ রেটিং বেড়ে অস্ট্রেলিয়ার রেটিং হয়েছে ১২৯। ১ রেটিং বাড়া ভারতের ১১৭। ৮ রেটিং বাড়া নিউজিল্যান্ডের রেটিং ১১৬। র‌্যাংকিংয়ে এক ধাপ অবনমিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তাদের রেটিং (১১২) অপরিবর্তিত। পাঁচ ও ছয়ে থাকা শ্রীলঙ্কা ও ইংল্যান্ডও রেটিং হারিয়েছে।

র‌্যাংকিংয়ের সেরা দশ:

১. অস্ট্রেলিয়া (১২৯ রেটিং পয়েন্ট)

২. ভারত (১১৭ রেটিং পয়েন্ট)

৩. নিউজিল্যান্ড (১১৬ রেটিং পয়েন্ট)

৪. দক্ষিণ আফ্রিকা (১১২ রেটিং পয়েন্ট)

৫. শ্রীলঙ্কা (১০৬ রেটিং পয়েন্ট)

৬. ইংল্যান্ড (৯৪ রেটিং পয়েন্ট)

৭. ওয়েস্ট ইন্ডিজ (৮৮ রেটিং পয়েন্ট)

৮. বাংলাদেশ (৮৮ রেটিং পয়েন্ট)

৯. পাকিস্তান (৮৭ রেটিং পয়েন্ট)

১০. আয়ারল্যান্ড (৫০ রেটিং পয়েন্ট)

নিউজবাংলাদেশ.কম/এফকে

মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’ পায়ুপথে ২ হাজার পিস ইয়াবা নিয়ে আকাশপথে ঢাকায় ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৩ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি