artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৪৩   |  ৭,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:৫০

চিনি ও সয়াবিন তেলের দাম কমেছে

media

ঢাকা: নিত্যপণ্য বাজারে কমেছে চিনি ও সয়াবিন তেলের (বোতল) দাম। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চিনিতে কমেছে দুই টাকা এবং সয়াবিন তেলের প্রতি পাঁচ লিটারের বোতলে দাম কমেছে লিটার প্রতি ৬ টাকা এবং এক লিটারের বোতলে কমেছে পাঁচ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) একই তথ্য জানিয়েছে।

বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৪২ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০ টাকা থেকে ৪৪ টাকা। গত মাসে একই সময়ে এ পণ্যের দাম ছিল ৪২ থেকে ৪৫ টাকা। এ হিসেবে এক মাসে দাম কমেছে পাঁচ টাকা।  

অন্যদিকে, বোতলজাত পাঁচ লিটারের সয়াবিনের ভোজ্য তেল বিক্রি হচ্ছে ৪৫০ টাকা থেকে ৪৮০ টাকা। সপ্তাহ আগে এর দাম ছিল ৪৮০ টাকা থেকে ৫১০ টাকা। এ হিসেবে পণ্যটির সপ্তাহ ব্যবধানে দাম কমেছে প্রতি পাঁচ লিটার বোতলে ৩০ টাকা। গত বছর একই সময়ে বিক্রি হয়েছে ৫৬০ টাকা এ হিসেবে প্রতি পাঁচ লিটার বোতলে এক বছরে দাম কমেছে ১১০ টাকা। শতাংশ হিসেবে এক বছরে দাম কমেছে ১৫ দশমিক ৮৪ শতাংশ।

এছাড়া সয়াবিন তেল (বোতল) প্রতি লিটার বিক্রি হচ্ছে ৯৫ টাকা থেকে ১০০ টাকায়। পাম অয়েল (লুজ) প্রতি লিটার ৫৮ টাকা থেকে ৬২ টাকা এবং পাম অয়েল (সুপার) বিক্রি হচ্ছে ৬২ টাকা থেকে ৬৭ টাকা প্রতি লিটার।

শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, ঠাঁটারী বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, মৌলভী বাজার, রহমতগঞ্জ বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কট, টাউন হল, নিউ মাকেট, শান্তিনগর, ফকিরাপুল বাজার, মীরপুর-১ ও ৬ নম্বর বাজার, গুলশান, বাড্ডা বাজারে সূত্রে তথ্য পাওয়া গেছে। তবে মহল্লার বাজারে এর প্রভাব এখনও পড়তে শুরু করেনি বলে জানা গেছে।

চালের বাজার ঘুরে দেখা গেছে, নাজির, মিনিকেট (সাধারণ মানের) প্রতি কেজি ৩৮ থেকে ৪৮ টাকা, উত্তম মানের ৪৮ থেকে ৫৫ টাকা। মাঝারি মানের চাল প্রতি কেজি ৩৮ থেকে ৪৪ টাকা, পাইজাম, লতা (সাধারণ মানের) ৩৮ থেকে ৪৪ টাকা, উত্তম মানের ৪২ থেকে ৪৪ টাকা, মোট স্বর্ণা/চায়না ইরি প্রতি কেজি ৩২ টাকা থেকে ৩৭ টাকায় বিক্রি হচ্ছে।

আটা-ময়দা বাজার ঘুরে দেখা যায়, খোলা আটা (সাদা) প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকা, প্যাকেট আটা প্রতি কেজি ৩৪ থেকে ৩৬ টাকা। খোলা ময়দা ৩৬ থেকে ৪০ টাকা, প্যাকেট ময়দা প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা।

ডালের বাজার দর পাওয়া যায়, তুরস্ক, কানাডার বড় দানার প্রতি কেজি মসুরির ডাল বিক্রি হচ্ছে ৮৫ টাকা থেকে ৯০ টাকা। একই মানের মাঝারি দানার ডাল প্রতি কেজি ৯০ থেকে ৯৫ টাকা। দেশি মসুরি প্রতি কেজি ১০০ থেকে ১১০ টাকা, নেপালি ১১০ থেকে ১২০ টাকা, অ্যাংকর ডাল প্রতি কেজে ৪০ থেকে ৬০ টাকা, ছোলা প্রতি কেজি ৫২ থেকে ৬০ টাকা, আলু মানভেদে প্রতি কেজি ১৬ থেকে ২০ টাকা।

মসলার বাজার ঘুরে দেখা যায়, আমদানি পিঁয়াজ প্রতি কেজি ২৫ থেকে ৩২ টাকা, দেশি প্রতি কেজি ৩০ থেকে ৩৬ টাকা, দেশি রসুন মানভেদে প্রতি কেজে ৫০ থেকে ৮০ টাকা, আমদানি রসুন মানভেদে ৯০ থেকে ১০০ টাকা। শুকনো মরিচ প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, হলুদ প্রতি কেজি ১৪০ থেকে ১৯০ টাকা, আমদানি আদা প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকা, জিরা প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, ধনে প্রতি কেজি ১২০ থেকে ১৮০ টাকা, তেজপাতা প্রতিকেজে ১২০ থেকে ১৫০ টাকা।

মাছ ও মাংসের বাজারে প্রতি কেজি রুই মাছ ২০০ টাকা থেকে ৩০০ টাকা, ইলিশ প্রতি কেজি ৭০০ থেকে এক হাজার, গরু মাংস প্রতি কেজি ৩৪০ থেকে ৩৭০ টাকা, খাসি ৪৫০ থেকে ৫৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৫৫ টাকা থেকে ১৬০ টাকা প্রতি কেজি। দেশি মুরগি প্রতি কেজি ৩০০ টাকা থেকে ৩২৫ টাকা।

প্যাকেটজাত গুড়া দুধের দাম এক কেজি অজনের ডানো ৬৮০ টাকা, ডিপ্লোমা (নিউজিল্যান্ড) ৬৪০ টাকা, ফ্রেশ ৫১০ টাকা, মার্কস ৫১০ টাকা।

এছাড়া ফার্মের মুরগির ডিম প্রতি হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/কেজেএইচ

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!