artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:১৬

ঢাকায় নিশা দেশাই

media

ঢাকা: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে তিনি বিকেলে ঢাকায় এসে পৌঁছেছেন। এ সফরকালে পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলীসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, এসব বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক চূড়ান্ত হলেও সংসদের বাইরে থাকা প্রধান বিরোধী দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে নিশা দেশাইয়ের বৈঠক হবে কি না সে বিষয়টি নিশ্চিত করতে পারেনি কোনো মহল।

খালেদা-নিশার বৈঠক প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “তিনি নিজ এলাকা নরসিংদীতে আছেন। বৈঠকের বিষয়ে তিনি তেমন কিছুই জানেন না।”

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান বলেন, “এ ধরনের বৈঠকের বিষয়ে আমাকে কিছু জানানো হয়নি।”

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের গণমাধ্যম শাখার প্রধান কর্মকর্তা বলেন, “যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ২ দিনের সফরে বাংলাদেশে এসেছেন। সরকারি কয়েকটি বৈঠকের বাইরে যেসব বৈঠক রয়েছে, সেগুলো নিয়ে মুখ খোলার এখতিয়ার আমার নেই।’
 
উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় প্রোগ্রামিং কমিটির বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপ শুরু হয়।

এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাহফুজুর রহমান ও যুক্তরাষ্ট্রের পক্ষে দেশটি ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেইট স্টিভেন ফেল্ড স্টেইন নেতৃত্ব দিচ্ছেন।

শুক্রবার একই স্থানে সংলাপের প্ল্যানারি সেশনে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন মার্কিন রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর. শারম্যান ও বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

ওইদিন সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় শহীদুল হকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শ্যারমান। এরপর বেলা ১২টায় নিশা দেশাইয়ের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণ ও মজবুত করার লক্ষ্যেই এ অংশীদারিত্ব সংলাপ। এ সংলাপে উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহায়তা বাড়ানোর বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়ে থাকে।

কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, অংশীদারিত্ব সংলাপে বিভিন্ন ইস্যুতে দুই দেশের উন্নতি পর্যালোচনা ও সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রগুলো চিহ্নিত করা হবে। আলোচনায় আসতে পারে বাংলাদেশের শ্রম পরিস্থিতি ও অগ্রাধিকারমূলক বাজার বিষয়টি।

নিউজবাংলাদেশ.কম/আরআর/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা