artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৪৫   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:১৩

পাকিস্তানি বিবেক: নেপালে ত্রাণসাহায্যে গরুর মাংস!

media

২৫ এপ্রিল ঘটে যাওয়া প্রলয়ংকরী ভূমিকম্পে বিশাল এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে দেশটির, অসহায় মৃত্যু হয়েছে হাজার হাজার মানুষের। ঘটনার শিকার নেপালের প্রতিবেশী বাংলাদেশ-ভারতসহ দুনিয়ার অপরাপর দেশ-জাতিও এই শোকে শামিল হয়েছে। জরুরি মেডিকেল টিম, ওষুধ আর খাবারসহ সবাই বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত। বিপদের দিনে সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য নেপালের জনগণ ও সরকার কৃতজ্ঞতা জানাচ্ছে সব বিদেশি বন্ধুদের। কিন্তু অমন ভয়াবহ দুর্যোগময় পরিস্থিতিতেও পাকিস্তানের ওপর মহা অসন্তুষ্ট এখন নেপালিরা।

তাহলে কি পাকিস্তান কোনও সহযোগিতার হাত বাড়ায়নি?

কিন্তু না, সাহায্য অবশ্যই পাঠিয়েছে পাকিস্তান। তবে তাদের পাঠানো খাদ্যসামগ্রীর মধ্যে আছে গরুর মাংসের পদও। এতেই ক্ষোভ ছড়িয়ে পড়েছে নেপালিদের মাঝে। কিছুদিন আগে পর্যন্ত নেপাল সাংবিধানিকভাবে দুনিয়ার একমাত্র হিন্দুরাষ্ট্র ছিল। দেশটিতে গরু জবাই বা এর মাংস খাওয়া আইনগতভাবে নিষিদ্ধ। সেখানে এ ধরনের ‘অপরাধের’ জন্য ১২বছর কারাদণ্ডের বিধান রয়েছে।

তো এমনি এক দেশে কী করে পাকিস্তানি কর্তৃপক্ষ দুর্যোগ কবলিতদের সাহায্যের জন্য গরুর মাংসের (মাসালা বিফ) খাবার পাঠালো তা বিরাট প্রশ্নের জন্ম দিয়েছে। এ ঘটনা সার্কভুক্ত দুটি দেশের ভবিষ্যৎ সম্পর্কে অনাকাঙ্ক্ষিত অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি করতে পারে বলে মনে করছেন অনেকে।

রিলিফের জন্য কাড়াকাড়ি অবস্থায় থাকা নেপালিরা পাকিস্তানের পাঠানো ওই খাবারের প্যাকেটগুলো খোলা তো দূরে থাক, হাত লাগানো থেকেও নিজেদের বাঁচিয়ে চলছে এখন।  

বৃটিশ পত্রিকা মেল টুডে জানায়, কাঠমান্ডুর বীর হাসপাতালে দায়িত্বরত ভারতীয় চিকিৎসকরা জানিয়েছেন, গত মঙ্গলবার পাকিস্তান থেকে পাঠানো ত্রাণ সামগ্রীতে বিফ-মাসাল’র (গরুর মাংস) প্যাকেট রয়েছে। কাটমান্ডুতে উপস্থিত দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসক বলবিন্দর সিং বলেন, আমরা যখন খাদ্য সামগ্রীর জন্য বিমানবন্দরে যাই তখন সেখানে পাকিস্তান থেকে পাঠানো সাহায্যের সঙ্গে বিফ-মাসালার প্যাকেটও দেখি।

ডা. সিংয়ের মতে, সাহায্য হিসেবে গরুর মাংস পাঠিয়ে পাকিস্তান নেপালের ধর্মীয় অনুভূতিকে নিয়ে মস্করা করেছে। তবে পাকিস্তান গুরুতর এই বিষয়টির গভীরতা অনুভব করতে পারছে না।

নেপাল সরকারের একজন শীর্ষ কর্মকর্তা জানান, ওই প্যাকেটগুলোর বিষয়ে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা ও রাষ্ট্রের গোয়েন্দা প্রধানকে অবহিত করা হয়েছে। একই সঙ্গে বিষয়টির তদন্তও শুরু হতে যাচ্ছে। গরুর মাংস পাঠানোর বিষয়টি যদি তদন্তে প্রমাণ হয়, তবে কূটনৈতিক স্তরে এর প্রতিবাদ জানানো হবে ইসলামাবাদের কাছে।

এ প্রসঙ্গে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলামকে জিজ্ঞাসা করলে তিনি বিষয়টি সম্পর্কে কিছু জানেন না বলে জানান। তিনি বলেন, “ওই খাবারের প্যাকেট পাঠানোর দায়িত্ব আমার ছিল না। ত্রাণসামগ্রী পাঠানোর দায়িত্ব দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের।”

প্রসঙ্গত, ১৮৫৪ সালে প্রণীত নেপালের প্রথম সিভিল কোডে (ন্যায়সংহিতা) বলা হয়েছে, নেপাল দুনিয়ার একমাত্র দেশ যেখানে গরু, নারী ও ব্রাহ্মণদের কোনো কারণে আঘাত করা নিষিদ্ধ। ১৯৯০ সালে ওই আইনের সংশোধন করে গো-হত্যার দায়ে ১২ বছরের কারাদণ্ডের বিধান যোগ করা হয়।

২০১১ সালে করা আদমশুমারী অনুযায়ী ৮১.৩ শতাংশ নেপালী নিজেদেরকে হিন্দু বলে স্বীকার করেছেন। তবে ২০০১ সালের আদমশুমারীতে দেশটিতে হিন্দুর সংখ্যা ছিল ৮৪.২ ভাগ, বৌদ্ধ ১০.৭৪, মুসলিম ৪.২০, কিরান্ত (দেশীয় প্রাচীন ধর্ম) ৩.৬০, খ্রিস্টান ০.৪৫ ও ০.৪ ভাগ অন্যান্য গোষ্ঠীর।  

নিউজবাংলাদেশ.কম/একে
   
     

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি