artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৭:০০

পুলিশের বর্ণবাদী আচরণে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

media

পুলিশি হেফাজতে আহত কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বাল্টিমোরসহ দেশটির বিভিন্ন শহরে বুধবার হাজার হাজার বিক্ষুব্ধ জনতা পুলিশের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে রাস্তায় নেমে আসে।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে পুলিশি হেফাজতে আহত আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ যুবক ফ্রেডি গ্রের (২৫) মৃত্যুর ঘটনায় গতকাল ওয়াশিংটন, নিউইয়র্ক, বোস্টন, হাউসটন, মিজৌরি, সিয়াটল, ডেনভার প্রভৃতি শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শণ করেন হাজারো জনতা। বিবিসি।

এদিকে, নিউ ইয়র্ক পোস্টের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে গিয়ে নিউ ইয়র্কে ১২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পত্রিকাটি জানায়, শহরজুড়ে ছড়িয়ে পড়া প্রতিবাদ কর্মসূচি চলাকালে আন্দলোনকারীদের একটি দল নাটকীয়ভাবে অবৈধ উপায়ে বিক্ষোভ প্রদর্শণ শুরু করলে পুলিশ সেখান থেকে উল্লেখিত সংখ্যক কর্মীকে গ্রেফতার করে। অবশ্য, নিউইয়র্ক পুলিশের বরাত দিয়ে বিবিসি শহরটিতে ৬০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতারের খবর নিশ্চিত করেছে। ডেনভারেও বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

অন্যদিকে, নতুন কোনো সহিংসতার খবর পাওয়া না গেলেও বাল্টিমোরে দ্বিতীয় রাতের মতো কারফিউ চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, শহরের পরিস্থিতি শান্ত রয়েছে। গত সোমবার গ্রের শেষকৃত্য অনুষ্ঠানের কয়েক ঘণ্টা পর থেকে বাল্টিমোরে ব্যাপক সহিংস-বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ মোকাবিলায় গত মঙ্গলবার শহরটিতে জরুরি অবস্থা এবং এক সপ্তাহের জন্য সান্ধ্য আইন (কারফিউ) জারি করা হয়। বাল্টিমোরের পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ ও ন্যাশনাল গার্ডের প্রায় তিন হাজার সদস্য মোতায়েন করা হয়।

বিক্ষোভে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীও অংশ নেয়।

জনাথন ব্রাউন নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘বিশেষত কৃষ্ণাঙ্গদের ওপর পুলিশের অবিচারের বিরুদ্ধে আমরা প্রতিবাদ করছি। এই অবিচার বন্ধ হওয়া উচিত।’

পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর আফ্রিকান বংশোদ্ভূত ফ্রেডি গ্রে গত ১৯ এপ্রিল মারা যান। মৃত্যুর আগে মেরুদণ্ডে গুরুতর আঘাত পেয়ে গ্রে এক সপ্তাহ গভীর অচেতন অবস্থায় (কোমা) চিকিৎসাধীন ছিলেন। তিনি ঠিক কোথায়, কখন ও কিভাবে মেরুদণ্ডে আঘাত পেয়েছিলেন, তা তদন্ত করছে বিচার বিভাগ। গ্রেকে নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশের ছয় সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, বাল্টিমোরের আগে ক্লিভল্যান্ড, মিজৌরির ফার্গুসন, নিউ ইয়র্ক ও যুক্তরাষ্ট্রের অন্য কয়েকটি এলাকায় শ্বেতকায় পুলিশের গুলি বা নির্যাতনে আফ্রিকান-আমেরিকানদের (কৃষ্ণকায়) মৃত্যু নিয়ে দেশটিতে উত্তেজনা বিরাজ করছিল।

নিউজবাংলাদেশ.কম/এসজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ