artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১০:১৭   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৬:২৯

ঝুঁকিপূর্ণ ভবনে সাইনবোর্ড লাগানোর নির্দেশ

media

ঢাকা: ভূমিকম্পে রাজধানীতে ৮টি ভবন হেলে পড়ার কারণ, ক্ষয়ক্ষতি ও দায়দায়িত্ব নিরূপন করে ২০ মে এর মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা কমিটি। এছাড়া ঝুঁকিপূর্ণ ভবন বিশেষ রং দিয়ে চিহ্নিত করে তাতে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ সংবলিত সাইনবোর্ড টানানোর নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা কমিটির সভায় এ নির্দেশ দেয়া হয়।

সভায় বিল্ডিংকোড আপডেট করা এবং তা বাস্তবায়নে কঠোর অবস্থান নেয়ার জন্য রাজউক ও সিটি করপোরেশনকে অনুরোধ করা হয়। বিশেষত ঝুঁকিপূর্ণ ভবন বিশেষ রং দিয়ে চিহ্নিত করে তাতে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ সংবলিত সাইনবোর্ড টানিয়ে দিতে এ দুটি সংস্থাকে নির্দেশ দেয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল বলেন, “সাম্প্রতিক ভূমিকম্পে রাজধানীতে ৮টি ভবন হেলে পড়ার কারণ, ক্ষয়ক্ষতি ও দায়দায়িত্ব নিরূপন করে ২০ মে’র মধ্যে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করে কমিটিকে অবহিত করতে গণপূর্ত মন্ত্রণালয়কে বলা হয়েছে।”

এছাড়া দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ভবন, মসজিদ, মার্কেট ইত্যাদি স্থাপনের একটি নিরীক্ষা স্ব স্ব মন্ত্রণালয়ের উদ্যোগে করার জন্যও সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়। স্কুল ও কলেজ পর্যায়ে বছরে দুবার প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠানের জন্য শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

এছাড়া উপকূলীয় এলাকায় যেসব লোকদের ঘূর্ণিঝড় বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে তাদের নতুন করে ভূমিকম্প বিষয়েও প্রশিক্ষণ দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সরকারি পুরাতন মেডিকেল কলেজগুলো জরুরিভিত্তিতে রেট্রোফিটিং করার ব্যবস্থা প্রহণের জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে সভায় সচিব মো. শাহ্ কামাল, স্থানীয় সরকার, গণপূর্ত, রাজউক, শিক্ষা, প্রাথমিক শিক্ষা, আবহাওয়া অধিদপ্তর এবং সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধিসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এমএম

বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫