artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৫:২৫

শ্রমিক অধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি

media

ঢাকা: মহান মে দিবস শ্রমিকের বিজয় ও অধিকার প্রতিষ্ঠার দিন। অথচ দিনটি ঘটা করে পালন করলেও শ্রমিক শ্রেণির অধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি বলে মন্তব্য করেছেন ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

তিনি বলেছেন, শ্রমিকদের রক্তচুষে একশ্রেণির মানুষ সম্পদের পাহাড় গড়ে তুললেও শাসকগোষ্ঠী সেই মালিকদের পক্ষেই থাকে।

বর্তমানে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত বলে মন্তব্য করে তিনি বলেছেন, কল-কারখানা ও উৎপাদন সেক্টরগুলোতে মালিক-শ্রমিক দ্বন্ধ এক ভয়াবহ রূপ লাভ করেছে। মাঝে মধ্যে শ্রমিকরা রাস্তায় প্রতিবাদ জানালেও তাদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত হয়নি।

বৃহস্পতিবার সকালে নয়াপল্টন জাদু মিয়া মিলনায়তনে মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকামহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেবেল রহমান গানি বলেছেন, স্বাধীন বাংলাদেশে শ্রমিক শ্রেণির প্রত্যাশা ছিল স্বাধীন বাংলাদেশে তারা আর শোষিত হবে না, হবে না নির্যাতিত, ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত হবে না, পদদলিত হবে না তাদের অধিকার। কিন্তু, স্বাধীনতার এত বছর পরও তাদের প্রত্যাশা পূরণ হয়নি।

এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেছেন, বাংলাদেশের জন্মের বেদনার সাথে এদেশের শ্রমিক শ্রেণির রক্ত জড়িত। শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে মজলুম জননেতা মওলানা ভাসানীর আদর্শে ঐক্যের কোনো বিকল্প নেই।

তিনি বলেছেন, মহান মে দিবস শ্রমিক সমাজ তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। বিশ্বের শ্রমিক সমাজ তা থেকে অনুপ্রাণিত হয়ে অধিকার আদায়ের আন্দোলন চালিয়ে আসছে। শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের সে আন্দোলন আজও সফলতা পায়নি।

নগর আহ্বায়ক সৈয়দ শাহজাহান সাজুর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, কল্যাণ পার্টি ভারপ্রাপ্ত মহাসচিব এম.এম. আমিনুর রহমান, ন্যাপ যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, মোড়ল আমজাদ হোসেন, নগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক আবদুল কাইয়ুম মাহমুদ, নগর যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা আনছার রহমান শিকদার, মো. আনোয়ার হোসেন, মো. শামিম ভুইয়া, মো. বেল্লাল হোসেন, মো. আবুল কালাম সরদার প্রমুখ।

নিউজবাংলাদেশ/আরআর/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ