artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৩৭   |  ৭,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৫:২৫

শ্রমিক অধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি

media

ঢাকা: মহান মে দিবস শ্রমিকের বিজয় ও অধিকার প্রতিষ্ঠার দিন। অথচ দিনটি ঘটা করে পালন করলেও শ্রমিক শ্রেণির অধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি বলে মন্তব্য করেছেন ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

তিনি বলেছেন, শ্রমিকদের রক্তচুষে একশ্রেণির মানুষ সম্পদের পাহাড় গড়ে তুললেও শাসকগোষ্ঠী সেই মালিকদের পক্ষেই থাকে।

বর্তমানে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত বলে মন্তব্য করে তিনি বলেছেন, কল-কারখানা ও উৎপাদন সেক্টরগুলোতে মালিক-শ্রমিক দ্বন্ধ এক ভয়াবহ রূপ লাভ করেছে। মাঝে মধ্যে শ্রমিকরা রাস্তায় প্রতিবাদ জানালেও তাদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত হয়নি।

বৃহস্পতিবার সকালে নয়াপল্টন জাদু মিয়া মিলনায়তনে মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকামহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেবেল রহমান গানি বলেছেন, স্বাধীন বাংলাদেশে শ্রমিক শ্রেণির প্রত্যাশা ছিল স্বাধীন বাংলাদেশে তারা আর শোষিত হবে না, হবে না নির্যাতিত, ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত হবে না, পদদলিত হবে না তাদের অধিকার। কিন্তু, স্বাধীনতার এত বছর পরও তাদের প্রত্যাশা পূরণ হয়নি।

এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেছেন, বাংলাদেশের জন্মের বেদনার সাথে এদেশের শ্রমিক শ্রেণির রক্ত জড়িত। শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে মজলুম জননেতা মওলানা ভাসানীর আদর্শে ঐক্যের কোনো বিকল্প নেই।

তিনি বলেছেন, মহান মে দিবস শ্রমিক সমাজ তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। বিশ্বের শ্রমিক সমাজ তা থেকে অনুপ্রাণিত হয়ে অধিকার আদায়ের আন্দোলন চালিয়ে আসছে। শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের সে আন্দোলন আজও সফলতা পায়নি।

নগর আহ্বায়ক সৈয়দ শাহজাহান সাজুর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, কল্যাণ পার্টি ভারপ্রাপ্ত মহাসচিব এম.এম. আমিনুর রহমান, ন্যাপ যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, মোড়ল আমজাদ হোসেন, নগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক আবদুল কাইয়ুম মাহমুদ, নগর যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা আনছার রহমান শিকদার, মো. আনোয়ার হোসেন, মো. শামিম ভুইয়া, মো. বেল্লাল হোসেন, মো. আবুল কালাম সরদার প্রমুখ।

নিউজবাংলাদেশ/আরআর/কেজেএইচ

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!