artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৩:৩৭

মেয়রের রাস্তা ঝাড়ু: ঢাকায় প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রে বাস্তবায়ন

media

সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে কয়েকদিন আগে ঢাকাবাসীর সুযোগ হয়েছিল এক মেয়র পদপ্রার্থীর রাস্তা ঝাড়ু দেওয়ার দৃশ্য দেখার। তবে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের মেয়র গ্রে ক্রিস্টেনসনকে কোনরকম প্রচার প্রচারণা ও লোক-লস্কর ছাড়াই ময়লা ফেলার ব্যাগ বা ট্র্যাশ ব্যাগ হাতে রাস্তায় পড়ে থাকা ময়লা, কাগজের টুকরো, ঝরে পড়া গাছের পাতা পরিস্কার করতে দেখে প্রথমে অবাকই হলো।

প্রত্যক্ষদর্শী এক নাগরিক ঘটনার বর্ণনা দিয়ে জানান, "আজ বৃহস্পতিবার সকালে কাজের এক ফাঁকে দেখি বাইরে টাই- সানগ্লাস পরা এক লোক হাতে ট্র্যাশ ব্যাগ নিয়ে কাগজের টুকরা এবং রাস্তায় পরে থাকা পাতা পরিস্কার করছে। বাইরে বের হয়ে চিনতে পারি তিনি এখানকার মেয়র। সাথে কোনো সাঙ্গ-পাঙ্গ নেই, হাতে গ্লাভস নেই।"

ওই শহরটিতে কর্মরত বেলাল উদ্দিন নামে এক প্রবাসী বাংলাদেশি সিটি মেয়রকে এভাবে রাস্তা পরিস্কার করতে দেখে "থতমত" খেয়ে যান বলে জানান। সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকে তিনি মেয়রের ছবি প্রকাশ করে জানান, "তিনি যে মেয়র সেটা চিনতে পারিনি এমন একটা ভাব নিয়ে- সব ঠিক আছে কিনা জানতে চাইলাম।"

ম্যাসাচুসেটসের মেয়র গ্রে ক্রিস্টেনসন ওই প্রবাসিকে বলেন, "সব ঠিক আছে, এই পথ দিয়েই যাচ্ছিলাম, দেখলাম এই জায়গাটা ময়লা হয়ে আছে তাই এগুলো একটু পরিষ্কার করে দিচ্ছি।" এসময় বেলাল উদ্দিন ওই কাজে সাহায্য করার প্রস্তাব দিলে মেয়র বেলালকে স্বাগত জানান।

উল্লেখ্য, ম্যাসাচুসেটস কর্পোরেশন থেকে প্রতি সপ্তাহে একবার পরিস্কার করে যায়। কিন্তু বাতাসে বিভিন্ন জায়গা থেকে পাতা এসে মাঝে মধ্যেই জমা হয়ে যায়। মেয়র এ প্রসঙ্গে বলেন,  প্রয়োজনে সিটির লোক সপ্তাহে একাধিকবার আসবে, তারপরও কোথাও ময়লা থাকা উচিত নয়।"।

সবশেষে বেলাল উদ্দিন যখন মেয়রের সাথে ছবি তুলতে চান, তখন গ্রে ক্রিস্টেনসন হাসি মুখে সায় দেন। বেলাল জানান, ততক্ষণে হয়ত তিনিও বুঝে গেছেন যে, আমি তাকে চিনতে পেরেছি।

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদপ্রার্থীর রাস্তা পরিস্কার করার সেই ঘটনাটি ছিল ঢাকঢোল পিটিয়ে, নির্বাচনী প্রচারণার অংশ। ভোটে তিনি নির্বাচিতও হয়েছেন। এখন দেখা যাক, নির্বাচিত হওয়ার পর শহর পরিস্কার রাখতে সেই মেয়র ঝাড়ু হাতে নামেন কিনা!
নির্বাচনী প্রচারণাকালে ঝাড়ু হাতে পরিচ্ছন্নতার কাজে ঢাকা উত্তরের নব-নির্বাচিত মেয়র আনিসুল হক।
প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে শহর পরিস্কার করতে বিভিন্ন দেশের রাস্ট্রপ্রধান, রাজনৈতিক নেতা, প্রসাশনিক কর্মকর্তা প্রমুখের ঝাড়ু হাতে পথে নামার খবর প্রকাশিত হয়েছে। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দিল্লির মুখ্যমন্ত্রী কেজিওয়ারলসহ বলিউডের বেশ কয়েকজন চলচ্চিত্র তারকাকেও ঝাড়ু হাতে শহর পরিস্কার করতে দেখা গেছে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা