artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৩:০৪
এফবিসিসিআই নির্বাচন

মাতলুবের উন্নয়ন পরিষদ প্যানেল ঘোষণা

media

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) দ্বিবার্ষিক নির্বাচনে (২০১৫-১৭) উন্নয়ন পরিষদ নামে একটি প্যানেল ঘোষণা করেছেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ। নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ মে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে এ প্যানেলের অ্যাসোসিয়েশন ও চেম্বার গ্রুপের নাম ঘোষণা করেন উন্নয়ন পরিষদের শীর্ষ নেতা মাতলুব।  

১৬ সদস্য বিশিষ্ট অ্যাসোসিয়েশন গ্রুপে আছেন- এফবিসিসিআইয়ের বর্তমান সহসভাপতি মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির আব্দুর রাজ্জাক, বাংলাদেশ প্লাস্টিক প্যাকেজিং অ্যাসোসিয়েশনের আবু মোতালেব, পেপার ইমপোর্ট অ্যাসোসিয়েশনের মো. সফিকুল ইসলাম ভরসা, ফার্নিচার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের কে এম আকতারুজ্জামান, গ্রে এন্ড ফিনিসড ফেব্রিক্স মিলস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের হারুন-অর-রশিদ, প্যাকেজিং ইন্ডাষ্ট্রি অ্যাসোসিয়েশনের রাব্বানী জব্বা, ইলেকট্রি মার্চেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এনায়েত হোসেন চৌধুরী, রিকন্ডিশন ভেহিক্যাল ইমপোর্ট এন্ড ডিলারস অ্যাসোসিয়েশনের মো. হাবিব উল্ল্যাহ ডন, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প অ্যাসোসিয়েশনের শোয়েব চৌধুরী, আউটসোর্স এন্ড লজিস্টিক সার্ভিস অ্যাসোসিয়েশনের মো. আবু নাসের, বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের মো. মুনতাকিম আশরাফ, মো. নিজাম উদ্দিন রাজেশ, বেসিসের সভাপতি শামীম আহসান, এস. এম জাহাঙ্গীর হোসেন ও মো. আমিন হেলালী।

এদিকে ১৬ সদস্য বিশিষ্ট চেম্বার গ্রুপে রয়েছেন- বাংলাদেশ ওমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজের হাসিনা নেওয়াজ, মেহেরপুর চেম্বারের নাগিবুল ইসলাম দিপু, ফরিদপুর চেম্বারের মাহবুবুর রহমান খাঁন, গোপালগঞ্জ চেম্বারের শেখ ফজলে ফাহিম, কিশোরগঞ্জ চেম্বারের গাজী গোলাম আসরিয়া, চুয়াডাঙ্গা চেম্বারের দিলীপ কুমার আগারওয়ালা, কক্সবাজার চেম্বারের মো. হেলাল উদ্দিন চৌধুরী, বরিশাল চেম্বারের মো. নিজাম উদ্দিন, গাইবান্ধা চেম্বারের মো. আবুল খায়ের মুরসালিন পারভেজ, সুনামগঞ্জ চেম্বারের মো. নুরুল হুদা মুকুট, নারায়ণগঞ্জ চেম্বারের মো. বজলুর রহমান, ময়মনসিংহ চেম্বারের মো. আমিনুল হক শামীম, নরসিংদী চেম্বারের প্রবীর কুমার সাহা, ফেনী চেম্বারের এ কে এম সাহিদ রেজা, জামালপুর চেম্বারের রেজাউল করিম রেজনু ও গাজীপুর চেম্বারের মো. আনোয়ার সাদাত সরকার।

এবার চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে ১৬টি করে মোট ৩২টি পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বমোট ৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক সরাসরি নির্বাচন করবেন। বাকি ২০ জন পরিচালক দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হয়ে আসবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে গত ৩০ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এতে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট দুই হাজার ১৯৩ জনকে প্রাথমিকভাবে ভোটার করা হয়েছে। এর মধ্যে ৭৮টি চেম্বার থেকে ৪৩০ জন এবং ৩৫৫টি অ্যাসোসিয়েশন থেকে এক হাজার ৭৬৩ জনকে ভোটার করা হয়েছে।

দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের সঙ্গে মত বিনিময় করার পর অগ্রধিকার ভিত্তিতে নতুন কমিটির কয়েকটি কাজের বিষয় উল্লেখ করে মাতলুব বলেন, দেশের ব্যবসায়ীরা সুদের হারের ব্যপারে খুবই উদ্বিগ্ন। এই সুদের হার সিঙ্গেল ডিজিটে আনাই আমাদের লক্ষ্য। ব্যাংকিং ব্যবসা লাভজনক রেখেই ব্যাংক গ্রাহকের সুদের হার ৯ শতাংশ করা সম্ভব।

ছোট ও মধ্য পর্যায়ের ব্যবসায়ীদের মূল্য সংযোজন করসহ নানা ধরনের কর ও ব্যাংকিং লোনের সমস্যা রয়েছে। এফবিসিসিআই আগামীতে তাদের জন্য সাপোর্ট টীম গঠন করবে। যাতে তাদের বিদ্যমান সমস্যা কমে যায়।

তিনি বলেন, এফবিসিসিআইয়ের ৬৩টি স্ট্যান্ডিং কমিটি রয়েছে। এছাড়া সরকারি পর্যায়ে আরও ৯৩টিতে এফবিসিসিআইয়ের প্রতিনিধিত্ব করার সুযোগ রয়েছে। নতুন কমিটি স্ট্যান্ডিং কমিটিকে আরও কার্যকরী ভূমিকায় নিয়ে যাবে।

নতুন কমিটি মহিলা উদ্যোক্তাদের জন্য কাজে করবে এবং তারা যাতে সফল ব্যবসায়ী ও শিল্পপতি হতে পারে এ জন্য কর্মসূচি নেয়া হবে বলেও জানান তিনি।  

নিউজবাংলাদেশ.কম/জেএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা