artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ২:৪৫

বাংলাদেশও প্রাকৃতিক ঝুঁকির বাইরে নয়: তথ্যমন্ত্রী

media

ঢাকা: নেপালের পার্শ্ববর্তী দেশ হিসেবে বাংলাদেশও প্রাকৃতিক ঝুঁকির বাইরে নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপালবাসীর পাশে থাকার আহবান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে নদীর নিরাপত্তায় সামাজিক সংগঠন নোঙর আয়োজিত ‘নেপালের জন্য হাত বাড়াও’ শীর্ষক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইনু বলেন, “নেপালের পার্শ্ববর্তী দেশ হিসেবে বাংলাদেশ প্রাকৃতিক ঝুঁকির বাইরে নয়। তাই আমাদেরকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার সক্ষমতা অর্জন করতে হবে। রাজনৈতিক ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সারাদেশে বিশেষ সতর্কতা অভিযান পরিচালনা করা দরকার।”

তিনি আরো বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশে এরই মধ্যে উদ্ধারকারী ও চিকিৎসক দলসহ প্রয়োজনীয় সামগ্রী নেপালে পৌঁছে গেছে। মুক্তিযুদ্ধে বাংলাদেশকে স্বীকৃতিদানকারী দ্বিতীয় দেশ হচ্ছে নেপাল। তাদের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ সবসময় পাশে থাকবে। সবার কাছে আমাদের আহবান, আপনারা নিজ নিজ অবস্থান থেকে নেপালের পাশে দাঁড়ান।”

মানববন্ধনে ইকবাল সোবহান চৌধুরী বলেন, “নেপালে সাহায্য পৌঁছানোর জন্য বাংলাদেশের সকল বিমানবন্দর মুক্ত রাখা হয়েছে। আমাদের বন্ধুদেশ নেপালের দুর্যোগপূর্ণ এ মুহূর্তে বাংলাদেশ তার পাশে থাকবে।”

অন্যান্য বক্তারা এসময় বলেন, পরিবেশবান্ধব নগর নির্মাণ করতে হবে আমাদের। প্রতি বছর যেভাবে উষ্ণতার মাত্রা আগের রেকর্ড ছাড়াচ্ছে তাতে নগর সভ্যতা যেন দিন দিন মৃত্যুফাঁদ হয়ে উঠছে।

বক্তারা আরো জানায়, নেপালে সাম্প্রতিক ভূমিকম্পে অসংখ্য মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেক। তাদের শোকাতুর এ মুহূর্তে আমরা গভীরভাবে শোকাহত। তাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের সকল মানুষর প্রতি আহবান জানাচ্ছে নোঙর।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি সুমন শামস, মীর আকরাম উদ্দিন আহমেদ, সাহিত্যিক মনির জামান, নেপালি ছাত্র রাজন শ্রেষ্ঠ প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা