artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৬:৪৮   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ১:৫৭
বেপরোয়া ম্যাজিস্ট্রেট!

ব্যবসায়ীদের ওপর পুলিশের গুলি: আহত ১০

media

ঢাকা: রাজধানীর বনানী সুপার মার্কেটে উচ্ছেদ অভিযানের সময় পুলিশের গুলিতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

ব্যবসাযীরা অভিযোগ করেছেন, কেনো নোটিস না দিয়েই সিটি করপোরেশনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ওই উচ্ছেদ অভিযান শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকালে বনানী সুপার মার্কেটে মোবাইল কোর্ট পরিচালনার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দোকানদারদের মধ্যে ধস্তাধস্তি হয়। এসময় পুলিশ গুলি চালালে কমপক্ষে ১০ জন আহত হন। আহতদের মধ্যে ৯ জনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে ঘটনায় জড়িত পুলিশ ধস্তাধস্তির কথা স্বীকার করেনি।

ঘটনাস্থলে পরে আসা পুলিশের ক্রাইম পেট্রোল টিমের এসআই জাকির হোসেন নিউজবাংলাদেশকে বলেন, “সকালে ফুটপাতে অবৈধ দোকান উচ্ছেদ করতে একজন ম্যাজিস্ট্রেট আসেন। তার সঙ্গে কয়েকজন পুলিশ ছিল। বনানী সুপার মার্কেটের ফুটপাতের কয়েকটি দোকান উচ্ছেদ করার সময় দোকানদারদের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাকবিতণ্ডা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ম্যাজিস্ট্রেট গুলি করার অনুমতি দিলে পুলিশ গুলি চালায়।”

অবশ্য মহানগর পুলিশের গুলশান বিভাগের অ্যাসিস্ট্যান্ট কমিশনার নূরুল আলম জানান, ম্যাজিস্ট্রেটের নির্দেশেই পুলিশ গুলি করেছে। এতে অন্তত ৮/১০ জন আহত হয়েছেন।

তবে ক্ষতিগ্রস্ত ও আহত ব্যক্তিরা দাবি করেন, তুচ্ছ কারণে পুলিশের গুলিবর্ষণে ১৫ থেকে ২০ ব্যক্তি আহত হয়েছেন। ঘটনার পর পর সেখানে উপস্থিত ক্রাইম পেট্রোল টিমের সদস্যরাও তুচ্ছ ঘটনায় গুলিবর্ষণের খবর জেনে ক্ষোভ প্রকাশ করেন।

মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান জানান, কোনও পূর্ব ঘোষণা না দিয়েই ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানের নেতৃত্বে পুলিশ ও সিটি করপোরেশনের লোকজন এসে দোকানপাট ভাংচুর কের সরিয়ে দিতে থাকে।

এ সময় ম্যাজিস্ট্রেট দোকান মালিকদের দাবির মুখেও কোনও কাগজপত্র দেখাননি।

মাহবুব জানান, এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাকবিতণ্ডার এক পর্যায়ে তিনি পুলিশকে গুলির নির্দেশ দেন। এরপর পুলিশের এলোপাতাড়ি গুলিতে ১৫-২০ জন গুলিবিদ্ধ হন।

এদের মধ্যে গুরুতর আহত অবস্থায় বেশ কয়েকজনকে ইউনাইটেড হাসপাতালে ও দুজনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরে আট জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসাপতালে পাঠানো হয়। তারা হলেন আলমগীর হোসেন (৩৫), জামাল হোসেন (৩০), মিন্টু সরকার (২৮), আবদুল হালিম (৩৫), রানা (২৬), খোকন (৩৫), মিরজান (৩৫) ও আল আমিন (২৮)।

তাদের মধ্যে আলমগীরে বাম হাতে, জামাল হোসেনের কপালে, মিন্টুর মাথায় আবদুল হালিমের পিঠে ছড়রা গুলি বিদ্ধ হয়।

তারা বনানী টিঅ্যান্ডটি বস্তিতে থাকেন।

এ বিষয়ে গুলি চালানোর নির্দেশদাতা ম্যাজিস্ট্রেট মাহবুবের বক্তব্য জানা যায়নি।


নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এফএ/একে

৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা