artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৫১   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ১:৫৭
বেপরোয়া ম্যাজিস্ট্রেট!

ব্যবসায়ীদের ওপর পুলিশের গুলি: আহত ১০

media

ঢাকা: রাজধানীর বনানী সুপার মার্কেটে উচ্ছেদ অভিযানের সময় পুলিশের গুলিতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

ব্যবসাযীরা অভিযোগ করেছেন, কেনো নোটিস না দিয়েই সিটি করপোরেশনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ওই উচ্ছেদ অভিযান শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকালে বনানী সুপার মার্কেটে মোবাইল কোর্ট পরিচালনার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দোকানদারদের মধ্যে ধস্তাধস্তি হয়। এসময় পুলিশ গুলি চালালে কমপক্ষে ১০ জন আহত হন। আহতদের মধ্যে ৯ জনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে ঘটনায় জড়িত পুলিশ ধস্তাধস্তির কথা স্বীকার করেনি।

ঘটনাস্থলে পরে আসা পুলিশের ক্রাইম পেট্রোল টিমের এসআই জাকির হোসেন নিউজবাংলাদেশকে বলেন, “সকালে ফুটপাতে অবৈধ দোকান উচ্ছেদ করতে একজন ম্যাজিস্ট্রেট আসেন। তার সঙ্গে কয়েকজন পুলিশ ছিল। বনানী সুপার মার্কেটের ফুটপাতের কয়েকটি দোকান উচ্ছেদ করার সময় দোকানদারদের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাকবিতণ্ডা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ম্যাজিস্ট্রেট গুলি করার অনুমতি দিলে পুলিশ গুলি চালায়।”

অবশ্য মহানগর পুলিশের গুলশান বিভাগের অ্যাসিস্ট্যান্ট কমিশনার নূরুল আলম জানান, ম্যাজিস্ট্রেটের নির্দেশেই পুলিশ গুলি করেছে। এতে অন্তত ৮/১০ জন আহত হয়েছেন।

তবে ক্ষতিগ্রস্ত ও আহত ব্যক্তিরা দাবি করেন, তুচ্ছ কারণে পুলিশের গুলিবর্ষণে ১৫ থেকে ২০ ব্যক্তি আহত হয়েছেন। ঘটনার পর পর সেখানে উপস্থিত ক্রাইম পেট্রোল টিমের সদস্যরাও তুচ্ছ ঘটনায় গুলিবর্ষণের খবর জেনে ক্ষোভ প্রকাশ করেন।

মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান জানান, কোনও পূর্ব ঘোষণা না দিয়েই ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানের নেতৃত্বে পুলিশ ও সিটি করপোরেশনের লোকজন এসে দোকানপাট ভাংচুর কের সরিয়ে দিতে থাকে।

এ সময় ম্যাজিস্ট্রেট দোকান মালিকদের দাবির মুখেও কোনও কাগজপত্র দেখাননি।

মাহবুব জানান, এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাকবিতণ্ডার এক পর্যায়ে তিনি পুলিশকে গুলির নির্দেশ দেন। এরপর পুলিশের এলোপাতাড়ি গুলিতে ১৫-২০ জন গুলিবিদ্ধ হন।

এদের মধ্যে গুরুতর আহত অবস্থায় বেশ কয়েকজনকে ইউনাইটেড হাসপাতালে ও দুজনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরে আট জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসাপতালে পাঠানো হয়। তারা হলেন আলমগীর হোসেন (৩৫), জামাল হোসেন (৩০), মিন্টু সরকার (২৮), আবদুল হালিম (৩৫), রানা (২৬), খোকন (৩৫), মিরজান (৩৫) ও আল আমিন (২৮)।

তাদের মধ্যে আলমগীরে বাম হাতে, জামাল হোসেনের কপালে, মিন্টুর মাথায় আবদুল হালিমের পিঠে ছড়রা গুলি বিদ্ধ হয়।

তারা বনানী টিঅ্যান্ডটি বস্তিতে থাকেন।

এ বিষয়ে গুলি চালানোর নির্দেশদাতা ম্যাজিস্ট্রেট মাহবুবের বক্তব্য জানা যায়নি।


নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এফএ/একে

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি