artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৫০   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ১০:৪৬

খুলনা টেস্টের লাগাম পাকিস্তানের হাতেই

media

ঢাকা: বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বিধ্বস্ত হওয়ার পর টেস্ট ক্রিকেটে স্বাগতিকদের ভালোভাবেই চেপে ধরেছে পাকিস্তান। বৃহস্পতিবার খুলনা টেস্টের তৃতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ১৪৮ ওভার ব্যাট করে পাঁচ উইকেটে ৫৩৭ রান সংগ্রহ করেছে সফরকারীরা। পাঁচ উইকেট হাতে রেখে প্রথম ইনিংসে ইতোমধ্যেই ২০৫ রানের লিড পেয়েছে মিসবাহ উল হক বাহিনী।

বুধবার টেস্টের দ্বিতীয় দিনের ১ উইকেটে সংগ্রহ করা ২২৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। মোহাম্মদ হাফিজ ১৩৭ আর আজহার আলি ৬৫ রান নিয়ে দিন শুরু করেন। তবে টেস্টের তৃতীয় দিনের খেলায় বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি আজহার। ৮৩ রান করে শুভাগত হোমের বলে বোল্ড আউট হন পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক। তার ১৭৭ বলের ইনিংসটিতে চারটি চার ও একটি ছক্কার মার ছিল। ৭১.৫ ওভারে দলীয় ২৭৭ রানে আজহারের আউটের পর ইউনিস খানও দাঁড়াতে পারেননি। দলীয় ৩৩৯ রানে তাইজুল ইসলামের বলে বোল্ড আউট হন তিনি।

এর মাঝে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন মোহাম্মদ হাফিজ। আগে দু দুবার ১৯০ এর ঘরে গিয়ে আউট হলেও খুলনা হতাশ করেনি পাক ওপেনারকে। শেষ পর্যন্ত ৩৩২ বলে ২২৪ রান করে শুভাগতের বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন তিনি। তার নান্দনিক ইনিংসটিতে ২৩টি চার ও তিনটি ছক্কার মার রয়েছে। ১১১.৩ ওভারে দলীয় ৪০২ রানে হাফিজের বিদায়ের পর পাকিস্তানের হাল ধরেন মিসবাহ উল হক। টেস্ট ক্যারিয়ারের ২৭তম অর্ধশতক তুলে নিয়ে ৫৯ রান করে তাইজুল ইসলামের তৃতীয় শিকারে পরিণত হন তিনি। দলীয় ৪৬৮ রানে। এরপর পাকিস্তানের হয়ে বাকি দিনটা কাটিয়ে দিয়েছেন সরফরাজ আহমেদ (৫১) ও আসাদ শফিক (৫১)।

বাংলাদেশের হয়ে তিনটি উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। দুটি উইকেট গেছে শুভাগত হোমের ঝুঁলিতে। উইকেট শূন্য আছেন রুবেল হোসেন, মোহাম্মদ শহীদ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও মুমিনুল হক। এর আগে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ ১২০ ওভার ব্যাট করে ৩৩২ রানে অলআউট হয়। ৮০ রান আসে মুমিনুল হকের ব্যাট থেকে। ৫১ রান করেন ইমরুল কায়েস। পাকিস্তানের ইয়াসির শাহ ও ওয়াহাব রিয়াজ তিনটি করে উইকেট শিকার করেন। দুটি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ হাফিজ ও জুলফিকার বাবর।

নিউজবাংলাদেশ.কম/এফকে

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি