artk
বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০১৫ ৯:৫১

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী

media

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ১৮তম বিশ্ববিদ্যালয় দিবস বৃহস্পতিবার। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নিচতলায় জাতির জনক বঙ্গবন্ধুর মূর‌্যালে সকাল আটটা ১৫ মিনিটে পুষ্পস্তবক অর্পণ, সকাল আটটা ৪০ মিনিটে বটতলা থেকে র‌্যালি বের করা ও সকাল ১১টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আলোচনা সভা।

এছাড়াও দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়ানো, স্মরণিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয়ের মাসিক মুখপাত্র বিশ্ববিদ্যালয় সংবাদ প্রকাশ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আলোচনা সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভায় সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে যেসব উল্লেখযোগ্য অর্জন ও অগ্রগতি হয়েছে সেগুলো হলো- উন্নত বিশ্বের ন্যায় স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষায় আবাসিক প্রোগ্রাম চালু করা, দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে সর্বোচ্চ প্রায় ৩০০ জন বিদেশি আবাসিক ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া, রিউমাটোলজি বিভাগ, এন্ডোক্রাইনোলজি বিভাগ, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগ চালু করা, সেন্টার ফর নিউরোডেভেলপমেন্ট অ্যান্ড অটিজম ইন চিলড্রেন, পেলিয়েটিভ কেয়ার উইং, রেসপিটেরি মেডিসিন উইং প্রতিষ্ঠা, বিভিন্ন মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থায়নে প্রায় ৪০০টি গবেষণা পরিচালনা, শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্যে ছয়টি বাস সংগ্রহসহ বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণের জন্য প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ সহায়তায় কেবিন-ব্লকের উত্তর দিকে ১২ বিঘা জমি অধিগ্রহণ, বাংলাদেশ বেতার ভবনের জায়গা রেজিস্ট্রেশন করে বুঝে নেয়ার পর্যায়ে, নিজস্ব আয় থেকে প্রায় ১০০ কোটি টাকা বিভিন্ন উন্নয়নে ব্যয় করা, কোরিয়ারের সহজ শর্তের ঋণ সহযোগিতায় ৭০০ শয্যার একটি সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্দেশ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর।

এছাড়াও সাধারণ শয্যা সংখ্যা ১৫০০ বেডে উন্নীত, কেবিনের সংখ্যা ১২৪-এ উন্নীত, অপারেশন থিয়েরি কেয়ার ইউনিটের শয্যা সংখ্যা ৩৫-এ উন্নীত, আউটডোরে আগত রোগীর দৈনিক গড় সংখ্যা বেড়ে ৫০০০-এ উন্নীত, হাসপাতালে ভর্তিকৃত বাৎসরিক রোগীর সংখ্যা ৩০২০১ জনে উন্নীত হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা