artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৬:৩৮   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ১০:২৩

বর্ষবরণে নিপীড়ন, এবার গণনারী জমায়েতের ডাক

media

ঢাকা: বর্ষবরণ উৎসবে নারী নির্যাতনের প্রতিবাদে ও নিপীড়কদের শাস্তির দাবিতে এবার গণনারী জমায়েতের ডাক দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসএসিতে এ জমায়েত অনুষ্ঠিত হবে।

মুক্তিযোদ্ধা ও সমাজকর্মী শিরিন বানু মিতিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গীতি আরা নাসরীন, চলচ্চিত্রকার শামিম আখতার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শরমিন্দ নীলোর্মি ও সঙ্গীতশিল্পী ও সংস্কৃতিকর্মী কৃষ্ণকলি ইসলাম এ জমায়েতের ডাক দিয়েছেন।

এসময় প্রতিবছর পহেলা বৈশাখের দিনটিকে যৌন নিপীড়নের বিরুদ্ধে গণনারী জমায়েতের দিন হিসেবে ঘোষণারও আহ্বান জানান তারা।

জমায়েত প্রসঙ্গে আয়োজকরা জানান, টিএসসি এলাকায় যৌন নিপীড়নের কমপক্ষে ২০টি ঘটনার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং পুলিশের নির্লজ্জ, নীরব ভূমিকা আমাদের হতবাক করেছে।

তারা জানান, ঘটনার পরবর্তীতে ডিবি পুলিশ প্রধান বলেছেন, ‘টিএসসি এলাকায় বিবস্ত্র করার কোনো ঘটনা ঘটেনি। ধাক্কাধাক্কির কিছু ঘটনা ঘটেছে মাত্র।’ কিন্তু একাধিক সিসি টিভি ক্যামেরায় যৌন নিপীড়নের স্পষ্ট প্রমাণ থাকার পরেও পুলিশ প্রশাসনের এই ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য নারী সমাজের জন্যে কেবল অবমাননাকরই নয়, এই ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য যৌন সহিংসতাকে আরো উৎসাহিত করবে।

তারা আরও বলেন, “নারীর উপর যৌন সহিংসতার ঘটনা যদিও এই সমাজে নতুন নয়, বর্ষবরণ উৎসবে আমরা এই সহিংসতার যে বীভৎস প্রকাশ দেখেছি, তার বিরুদ্ধে নারী হয়ে এবং সর্বোপরি সমাজের একজন দায়িত্বশীল নাগরিক হয়ে, নীরব দর্শক হয়ে বসে থাকার আর কোনো সুযোগ নেই। বরং যৌন সহিংসতার বিরুদ্ধে এখনি পাল্টা আঘাত হানতে না পারলে, ঘরে বাইরে, কর্মক্ষেত্রে, উৎসবে সর্ব ক্ষেত্রেই নারীর প্রতি এই সহিংসতার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে।”

দল, মত, গোষ্ঠী, রাজনৈতিক দলের উর্দ্ধে গিয়ে গণনারী জমায়েতে যোগদানের আহ্বান জানান আয়োজকরা।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল