artk
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ১০:২৩

বর্ষবরণে নিপীড়ন, এবার গণনারী জমায়েতের ডাক

media

ঢাকা: বর্ষবরণ উৎসবে নারী নির্যাতনের প্রতিবাদে ও নিপীড়কদের শাস্তির দাবিতে এবার গণনারী জমায়েতের ডাক দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসএসিতে এ জমায়েত অনুষ্ঠিত হবে।

মুক্তিযোদ্ধা ও সমাজকর্মী শিরিন বানু মিতিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গীতি আরা নাসরীন, চলচ্চিত্রকার শামিম আখতার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শরমিন্দ নীলোর্মি ও সঙ্গীতশিল্পী ও সংস্কৃতিকর্মী কৃষ্ণকলি ইসলাম এ জমায়েতের ডাক দিয়েছেন।

এসময় প্রতিবছর পহেলা বৈশাখের দিনটিকে যৌন নিপীড়নের বিরুদ্ধে গণনারী জমায়েতের দিন হিসেবে ঘোষণারও আহ্বান জানান তারা।

জমায়েত প্রসঙ্গে আয়োজকরা জানান, টিএসসি এলাকায় যৌন নিপীড়নের কমপক্ষে ২০টি ঘটনার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং পুলিশের নির্লজ্জ, নীরব ভূমিকা আমাদের হতবাক করেছে।

তারা জানান, ঘটনার পরবর্তীতে ডিবি পুলিশ প্রধান বলেছেন, ‘টিএসসি এলাকায় বিবস্ত্র করার কোনো ঘটনা ঘটেনি। ধাক্কাধাক্কির কিছু ঘটনা ঘটেছে মাত্র।’ কিন্তু একাধিক সিসি টিভি ক্যামেরায় যৌন নিপীড়নের স্পষ্ট প্রমাণ থাকার পরেও পুলিশ প্রশাসনের এই ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য নারী সমাজের জন্যে কেবল অবমাননাকরই নয়, এই ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য যৌন সহিংসতাকে আরো উৎসাহিত করবে।

তারা আরও বলেন, “নারীর উপর যৌন সহিংসতার ঘটনা যদিও এই সমাজে নতুন নয়, বর্ষবরণ উৎসবে আমরা এই সহিংসতার যে বীভৎস প্রকাশ দেখেছি, তার বিরুদ্ধে নারী হয়ে এবং সর্বোপরি সমাজের একজন দায়িত্বশীল নাগরিক হয়ে, নীরব দর্শক হয়ে বসে থাকার আর কোনো সুযোগ নেই। বরং যৌন সহিংসতার বিরুদ্ধে এখনি পাল্টা আঘাত হানতে না পারলে, ঘরে বাইরে, কর্মক্ষেত্রে, উৎসবে সর্ব ক্ষেত্রেই নারীর প্রতি এই সহিংসতার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে।”

দল, মত, গোষ্ঠী, রাজনৈতিক দলের উর্দ্ধে গিয়ে গণনারী জমায়েতে যোগদানের আহ্বান জানান আয়োজকরা।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা