artk
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ১০:১৬

মৎস্য জরিপ, মুক্তা চাষে চীনের সাহায্য চায় বাংলাদেশ

media

ঢাকা: বাংলাদেশের সমুদ্র সীমায় মৎস্য সম্পদের জরিপ, সংরক্ষণ এবং অন্য দেশের জেলেদের অনুপ্রবেশ বন্ধ, উন্নত মানের মুক্তা চাষে চীনের প্রযুক্তিগত সহযোগিতা চেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

বুধবার বাংলাদেশ সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ম্যা মিংকিয়াং এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদলের সাক্ষাৎকালে মন্ত্রী এ সহযোগিতা চান।

সমুদ্র এলাকায় মৎস্য সম্পদের জরিপ, সংরক্ষণ, মুক্তা চাষ, চীনের মূল উৎস্য থেকে সিলভার জাতীয় মাছের জিন আমদানি এবং প্রাণিসম্পদ বিশেষ করে চিড়িয়াখানার উন্নয়নে চীন বাংলাদেশকে সহযোগিতা করতে পারে বলে মন্ত্রী রাষ্ট্রদূতকে অবহিত করেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় সমুদ্র বিজয়ের পর বাংলাদেশের সমুদ্র সীমানার ভিতরে মৎস্য সম্পদের অবস্থান জরিপ,পার্শ্ববর্তী দেশের জেলেদের অবৈধভাবে বাংলাদেশ সীমানায় ঢুকে  মাছ ধরা রোধে চীন সহযোগিতা করতে পারে।

মন্ত্রী বলেন, চীনের ঝিনুকের আকার বড় হওয়ায় মানসম্পন্ন মুক্তা আহরণ করা যায়। সরকার চীন থেকে বড় ঝিনুক আমদানি করতে চায়।

তিনি আরও বলেন, নিরাপদ আমিষের চাহিদা পূরণে সিলভার জাতীয় মাছের মূল উৎস চীনের আমুর নদী থেকে সরকার নতুন করে সিলভার জাতীয় মাছের জিন আমাদানি করতে চায়। দীর্ঘদিন আগে চীন থেকে সিলভার জাতীয় মাছের জিন সংগ্রহ করা হয়। বর্তমানে এ মাছের প্রবৃদ্ধি ও গুণগত মান বৃদ্ধির জন্য মূল উৎস থেকে জিন সংগ্রহ প্রয়োজন।

চীনের রাষ্ট্রদূত বাংলাদেশের আগ্রহের প্রতি ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন এবং শিগগিরই সরকারের সাথে আলোচনা সাপেক্ষে মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নের সহযোগিতার বিষয়ে জানানো হবে বলে মন্ত্রীকে অবহিত করেন।

রাষ্ট্রদূত এ বিষয় নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে চীন সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে চীনা দূতাবাসের রাজনৈতিক শাখার পরিচালক হু হাইলিয়াং এবং বাণিজ্যিক শাখার সচিব ইয়াই কুইচেন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায় এ সময় উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা