artk
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ১০:০৭

সত্যিই বদলে গেছে বাংলাদেশ

media

ঢাকা: নিমিষের ঝড়ে লণ্ডভণ্ড হয় না এই বাংলাদেশের দূরের বাতিঘর। সহজে আত্মবিশ্বাস হারায় না এই বাংলাদেশ, কিংবা ভড়কে যায় না ক্ষণিকের স্নায়ুচাপে।

ঠিক এই কারণেই সফরকারী পাকরা দুই উইকেটে ২০৩ রান তোলার পরও ভয় পায়নি মাশরাফি মর্তুজা বাহিনী। বরং লড়ে গেছে সমান তালে। এর ফলও পেয়েছে হাতেনাতে। সফরকারীদের শেষ ৮টি উইকেট দখল করেছে মাত্র ৪৭ রানের ব্যবধানেই। সত্যিই বদলে গেছে এই বাংলাদেশ।

ব্যাটিংয়েও এই ছাপ স্পষ্ট। এখন একটা লক্ষ্যকে কেন্দ্র করে ধীর পায়ে সামনে এগিয়ে যায় নতুন যুগের এই বাংলাদেশ। একটা বজ্র কঠিন শপথ নিয়ে প্রতিপক্ষের দিকে শীতল অথচ ভয়ংকর চাহনি দিতেও ভোলেনা বাংলাদেশি ব্যাটসম্যানরা। যেন কোনো ভয় নেই, কোনো আপোস নেই।

তাছাড়া এখন আর আগের মত প্রত্যেক বলে চার-ছক্কাও মারতে যায় না বাংলাদেশি ব্যাটসম্যানরা। বরং ঠাণ্ডা মাথায় লক্ষ্য স্থির করে। তারপর খুনে মানসিকতায় সেই পথে এগিয়ে চলে। তামিম ইকবাল, সৌম্য সরকার ও মুশফিকুর রহিমদের নির্ভীক ব্যাটিংয়ে এই বদলে যাওয়ারই বিজ্ঞাপন।

এজন্য পাকিস্তানের বিপক্ষে ১৬ বছরের জয়খরা ঘুচিয়েই থামেনি বাংলাদেশ। এক দিন বাদে সিরিজটাও পকেটে পুরে নিয়েছে। তৃষ্ণা কমেনি তাতেও। তাই আরো দুদিন বাদে পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার কৃতিত্বও অর্জন করে টাইগাররা। নিজেদের ক্রিকেট ইতিহাসে দশম বারের মতো। সত্যিই বদলে গেছে এই বাংলাদেশ।

শহীদ আফ্রিদি, ইনজামাম উল হক, মুশতাক আহমেদরাও সেটা কবুলও করে নিচ্ছেন। তবে নভোজিৎ সিং সিধু ও রমিজ রাজার মতো কিছু লোক আছেন যারা সবসময় বাংলাদেশ ক্রিকেটের দোষ-ত্রুটি খুঁজে বেড়ান। তারা বাংলাদেশ ক্রিকেটের এমন আনন্দের দিনে হয়তো ঈর্ষার আগুনে জ্বলে পুড়ে মরবেন। কারণ দোষ খোঁজার আর তো কোনো অবকাশই পাবেন না তারা।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা