artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১০:২১   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ১০:০৭

সত্যিই বদলে গেছে বাংলাদেশ

media

ঢাকা: নিমিষের ঝড়ে লণ্ডভণ্ড হয় না এই বাংলাদেশের দূরের বাতিঘর। সহজে আত্মবিশ্বাস হারায় না এই বাংলাদেশ, কিংবা ভড়কে যায় না ক্ষণিকের স্নায়ুচাপে।

ঠিক এই কারণেই সফরকারী পাকরা দুই উইকেটে ২০৩ রান তোলার পরও ভয় পায়নি মাশরাফি মর্তুজা বাহিনী। বরং লড়ে গেছে সমান তালে। এর ফলও পেয়েছে হাতেনাতে। সফরকারীদের শেষ ৮টি উইকেট দখল করেছে মাত্র ৪৭ রানের ব্যবধানেই। সত্যিই বদলে গেছে এই বাংলাদেশ।

ব্যাটিংয়েও এই ছাপ স্পষ্ট। এখন একটা লক্ষ্যকে কেন্দ্র করে ধীর পায়ে সামনে এগিয়ে যায় নতুন যুগের এই বাংলাদেশ। একটা বজ্র কঠিন শপথ নিয়ে প্রতিপক্ষের দিকে শীতল অথচ ভয়ংকর চাহনি দিতেও ভোলেনা বাংলাদেশি ব্যাটসম্যানরা। যেন কোনো ভয় নেই, কোনো আপোস নেই।

তাছাড়া এখন আর আগের মত প্রত্যেক বলে চার-ছক্কাও মারতে যায় না বাংলাদেশি ব্যাটসম্যানরা। বরং ঠাণ্ডা মাথায় লক্ষ্য স্থির করে। তারপর খুনে মানসিকতায় সেই পথে এগিয়ে চলে। তামিম ইকবাল, সৌম্য সরকার ও মুশফিকুর রহিমদের নির্ভীক ব্যাটিংয়ে এই বদলে যাওয়ারই বিজ্ঞাপন।

এজন্য পাকিস্তানের বিপক্ষে ১৬ বছরের জয়খরা ঘুচিয়েই থামেনি বাংলাদেশ। এক দিন বাদে সিরিজটাও পকেটে পুরে নিয়েছে। তৃষ্ণা কমেনি তাতেও। তাই আরো দুদিন বাদে পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার কৃতিত্বও অর্জন করে টাইগাররা। নিজেদের ক্রিকেট ইতিহাসে দশম বারের মতো। সত্যিই বদলে গেছে এই বাংলাদেশ।

শহীদ আফ্রিদি, ইনজামাম উল হক, মুশতাক আহমেদরাও সেটা কবুলও করে নিচ্ছেন। তবে নভোজিৎ সিং সিধু ও রমিজ রাজার মতো কিছু লোক আছেন যারা সবসময় বাংলাদেশ ক্রিকেটের দোষ-ত্রুটি খুঁজে বেড়ান। তারা বাংলাদেশ ক্রিকেটের এমন আনন্দের দিনে হয়তো ঈর্ষার আগুনে জ্বলে পুড়ে মরবেন। কারণ দোষ খোঁজার আর তো কোনো অবকাশই পাবেন না তারা।

নিউজবাংলাদেশ.কম/এফকে

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ