artk
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ৭:৩৮

বাংলাওয়াশে পাকিস্তানকে লজ্জা ফিরিয়ে দিল টাইগাররা

media

ঢাকা: খেলাধুলার ক্ষেত্রে প্রতিশোধ বলে কোনো শব্দ নেই। এখানে কোনো কিছুই ফিরিয়ে দেয়া যায় না। লজ্জা কিংবা অতীতের হারকে তো নয়ই।

তবে নিজেদের ক্রিকেট ইতিহাসের অজেয় কোন দলকে ভূপাতিত করলে অতিরিক্ত আনন্দ পাওয়া যায় এটা গ্যারান্টি দিয়েই বলা যায়। বুধবারের মিরপুরীয় রাতে বাংলাদেশের ক্রিকেটাররাও সেই অনাবিল আনন্দ পেয়ে থাকবেন। কেননা ১৯৯৮, ২০০২, ২০০৩, ২০০৮ ও ২০১২ সালে যে দলটির বিপক্ষে টানা পাঁচবার হোয়াইশওয়াশ হয়েছে তামিম-মুশফিকরা সেই দলটি এবার একই পরিস্থিতির শিকার। এদিন মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের স্কোরলাইনটা ৩-০-তে রূপ নেয়। হোয়াইটওয়াশ হয় পাকিস্তান।

মিরপুরের তপ্ত দুপুরের প্রথম প্রহরটা পাকিস্তানের। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারী দলটি। সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়ন দলটির শুরুটাও ছিল আশা জাগানিয়া। আজহার আলি ও অভিষিক্ত সামি আসলামের উদ্বোধনী জুটিতেই এসেছিল ৯১ রান। তাও আবার ১৮ ওভারেই। তবে দ্বিতীয় উইকেটে তাড়া দেখাতে গিয়ে ভোরের কুয়াশার মতো আবারো ইনিংসের শুরুতেই ঝরে পড়েন মোহাম্মদ হাফিজ। তবে হারিস সোহেল ও আজহার আলি যেন ভিন্ন কিছু করার দৃপ্ত শপথ নিয়েই এগুচ্ছিলেন। এক পর্যায়ে দুই উইকেট হারিয়েই ২০৩ রান করে ফেলেছিল পাকিস্তান।

সেই পর্যায়ে স্বাগতিকদের গুরুত্বপূর্ণ ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে ১১২ বলে ১০১ রান করার পর বোল্ড হন আজহার। চার রান বাদে হাফ সেঞ্চুরি করা হারিস সোহেলকে (৫২) ফেরান মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের সেই উইকেটটি খেলার দৃশ্যপট বদলে দেয়। ২০৭ রানে সোহেলের বিদায়ের পর ২১৩, ২২৪, ২৪৩, ২৪৪, ২৪৫ ও ২৫০ রানে শেষ ছয়টি উইকেট হারায় পাকিস্তান। দ্রুত সাজঘরে ফেরেন মোহাম্মদ রিজওয়ান (৪), ফাওয়াদ আলম (৪), ওয়াহাব রিয়াজ (৭), উমর গুল (০), জুনাইদ খান (৪) ও সাদ নাসিম (২২)। ফলে পাকিস্তান ৪৯ ওভারে ২৫০ রান করেই গুটিয়ে যায়। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নেন সাকিব আল হাসান, মাশরাফি মর্তুজা, আরাফাত সানি ও রুবেল হোসেন। একটি উইকেট পেয়েছেন নাসির হোসেন।

এরপর লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে ক্ষ্যাপাটে ষাড়ের মত শুরু করে বাংলাদেশ। ২৫.৩ ওভারে তামিম ইকবালের আউটের আগে উদ্বোধনী জুটিতেই ১৪৫ রান তোলে টাইগাররা। টানা দুই সেঞ্চুরি করা তামিম ৭৬ বলে ৬৪ রান করে জুনাইদ খানের বলে এলবিডব্লিউয়ের শিকার হন। তার ইনিংসটিতে ৮টি চারের সাথে একটি ওভার বাউন্ডারিও ছিল। ওয়ানডাউনে নামা মাহমুদউল্লাহ রিয়াদও এদিনও স্বচ্ছন্দ ছিলেন না। ১০ বলে ৪ রান করে ২৮ ওভারের পঞ্চম বলে বোল্ড হন তিনি। কিন্তু উইকেটের এক প্রান্ত আগলে সৌম্য সরকার ঠিকই নিজের কাজটা করে যাচ্ছিলেন। অনেকটা নিভৃতেই। শেষ পর্যন্ত অবশ্য অজানার সেই গহরে থাকা হয়নি সৌম্যের। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার ম্যাচে সবচেয়ে অগ্রসৈনিক ছিলেন তিনিই। কারণ এদিনই যে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে শতক তুলে নেন বাংলাদেশ ওপেনার।

বাংলাদেশের ইনিংসের ৩৪তম ওভারে ৯৪ বলে সেঞ্চুরি তুলে নেন সৌম্য। আজহার আলির বলে ছক্কা হাঁকিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান ২২ বছর বয়সী ব্যাটিং প্রতিভা। ১১ চার ও ৪ ছক্কায়। এসময় সৌম্যকে অভিনন্দন জানান উইকেটের অপরপ্রান্তে থাকা মুশফিকুর রহিম। ফিনিশিং টাসটাও আসে মুশির ব্যাট থেকেই। শেষ পর্যন্ত ১১০ বলে ১২৭ রান করে অপরাজিত থাকেন সৌম্য, আর মুশফিকের ব্যাটে আসে ৪৯ রান। ইনিংসের ৩৯.৩ ওভার অর্থাৎ ৬৩ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে বাংলাদেশ। পাকিস্তানের জুনাইদ খান দুটি উইকেট শিকার করেন।

নিউজবাংলাদেশ.কম/এফক

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা