artk
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ৬:৩৩

আউশভিৎসের হিসাবরক্ষকের বিচার শুরু

media

জার্মানিতে যুদ্ধাপরাধের দায়ে আউশভিৎস বন্দিশিবিরের ‘অ্যাকাউন্টেন্ট' নামে পরিচিত অসকার গ্রোয়েনিংয়ের বিচার শুরু হয়েছে। লুনেবুর্গ শহরের ৪ নম্বর অপরাধ আদালতে ৯৩ বছর বয়স্ক এই নাৎসির বিচার গতকাল মঙ্গলবার শুরু হয়েছে ।

এসময় আদালতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কর্মী, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ৬৭ জন সাক্ষী ও তাদের ১৪ জন আইনজীবীরা সহ বিচার প্রক্রিয়া সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বিচারিক প্রক্রিয়া শুরুর আগে আন্তর্জাতিক লুনেবুর্গ আউশভিৎস কমিটি এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সেখানে কানাডার টরন্টো থেকে আসা আউশভিৎস বন্দিশিবিরে আটক থাকা ৮১ বছর বয়স্ক ইভা কর বলেন, "অনেক দেরিতে হলেও এই যুদ্ধাপরাধীর বিচারের মাধ্যমে আউশভিৎস শিবিরে নিহত আমার মা-বাবার আত্মা শান্তি পাবে।"

দুই বছর আগে বাডেনভুর্টেনবুর্গ রাজ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধবিষয়ক কেন্দ্রীয় মহাফেজখানায় পাওয়া একটি দলিলের সূত্র ধরে অসকার গ্রোয়েনিংয়ের বিচার চলছে।

গ্রোয়েনিং ‘হিসাবরক্ষক’ হিসেবে রুমানিয়া ও হাঙ্গেরি থেকে ধরে আনা মূলত ইহুদি যুদ্ধবন্দীদের সঙ্গে থাকা টাকাপয়সা ও মূল্যবান দ্রব্য সংগ্রহ করে তালিকা তৈরি করতেন। পরে বন্দীদের অধিকাংশকেই গ্যাস চেম্বারে ঢুকিয়ে হত্যা করা হয়। ওই দুই মাস সময়ে অন্তত তিন লাখ বন্দীকে হত্যার সহযোগী হিসেবে অভিযুক্ত করা হয়েছে গ্রোয়েনিংকে।

আইনজীবী টোমাস ভাল্টার ডয়চে ভেলেকে অসকার গ্রোয়েনিংয়ের বিচার প্রসঙ্গে জানান, ২০১১ সালে মিউনিখে জন ডেমইয়ানইয়ুক-এর বিরুদ্ধে মামলার আগ পর্যন্ত নাৎসি আমলের নিধন প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যুক্তদের বিরুদ্ধে মামলা চালানোর সুযোগ ছিলো।

নাৎসিদের অন্যায়ের শিকার ও তাদের বংশধরদের আইনজীবী টোমাস ভাল্টার সেসময় আদালতের অবস্থান বদলাতে সমর্থ হন। ফলে সরাসরি যুক্ত না থাকা সত্ত্বেও হত্যাযজ্ঞে সহায়তার অভিযোগও সমান গুরুত্ব পায়। পাশাপাশি শুধু ইহুদি নিধনযজ্ঞ নয়, আউশভিৎস-এ হাঙ্গেরীয় ইহুদিদের ডিপোর্টেশন-এর নির্দিষ্ট অপরাধ বিবেচনার আওতায় আসে।

টোমাস ভাল্টার জানান, বিচারে গ্রোয়েনিং এর বিরুদ্ধে দুটি সুনির্দিষ্ট অভিযোগে আনা হয়েছে। প্রথমত বন্দিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার পর গ্রোয়েনিং ইহুদিদের অর্থ সংগ্রহ ও হিসেবনিকেশ করে বার্লিনে নিয়ে আসেন। দ্বিতীয়ত,  আউশভিৎসে বন্দিদের নিয়ে আসার পর বাছাই পর্বে গ্রোয়েনিং তাদের  সুটকেস, জামাকাপড়, মৃতপ্রায় মানুষ ও মৃতদেহ সরিয়ে ফেলতেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা