artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১০:১০   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ৬:৩৩

আউশভিৎসের হিসাবরক্ষকের বিচার শুরু

media

জার্মানিতে যুদ্ধাপরাধের দায়ে আউশভিৎস বন্দিশিবিরের ‘অ্যাকাউন্টেন্ট' নামে পরিচিত অসকার গ্রোয়েনিংয়ের বিচার শুরু হয়েছে। লুনেবুর্গ শহরের ৪ নম্বর অপরাধ আদালতে ৯৩ বছর বয়স্ক এই নাৎসির বিচার গতকাল মঙ্গলবার শুরু হয়েছে ।

এসময় আদালতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কর্মী, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ৬৭ জন সাক্ষী ও তাদের ১৪ জন আইনজীবীরা সহ বিচার প্রক্রিয়া সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বিচারিক প্রক্রিয়া শুরুর আগে আন্তর্জাতিক লুনেবুর্গ আউশভিৎস কমিটি এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সেখানে কানাডার টরন্টো থেকে আসা আউশভিৎস বন্দিশিবিরে আটক থাকা ৮১ বছর বয়স্ক ইভা কর বলেন, "অনেক দেরিতে হলেও এই যুদ্ধাপরাধীর বিচারের মাধ্যমে আউশভিৎস শিবিরে নিহত আমার মা-বাবার আত্মা শান্তি পাবে।"

দুই বছর আগে বাডেনভুর্টেনবুর্গ রাজ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধবিষয়ক কেন্দ্রীয় মহাফেজখানায় পাওয়া একটি দলিলের সূত্র ধরে অসকার গ্রোয়েনিংয়ের বিচার চলছে।

গ্রোয়েনিং ‘হিসাবরক্ষক’ হিসেবে রুমানিয়া ও হাঙ্গেরি থেকে ধরে আনা মূলত ইহুদি যুদ্ধবন্দীদের সঙ্গে থাকা টাকাপয়সা ও মূল্যবান দ্রব্য সংগ্রহ করে তালিকা তৈরি করতেন। পরে বন্দীদের অধিকাংশকেই গ্যাস চেম্বারে ঢুকিয়ে হত্যা করা হয়। ওই দুই মাস সময়ে অন্তত তিন লাখ বন্দীকে হত্যার সহযোগী হিসেবে অভিযুক্ত করা হয়েছে গ্রোয়েনিংকে।

আইনজীবী টোমাস ভাল্টার ডয়চে ভেলেকে অসকার গ্রোয়েনিংয়ের বিচার প্রসঙ্গে জানান, ২০১১ সালে মিউনিখে জন ডেমইয়ানইয়ুক-এর বিরুদ্ধে মামলার আগ পর্যন্ত নাৎসি আমলের নিধন প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যুক্তদের বিরুদ্ধে মামলা চালানোর সুযোগ ছিলো।

নাৎসিদের অন্যায়ের শিকার ও তাদের বংশধরদের আইনজীবী টোমাস ভাল্টার সেসময় আদালতের অবস্থান বদলাতে সমর্থ হন। ফলে সরাসরি যুক্ত না থাকা সত্ত্বেও হত্যাযজ্ঞে সহায়তার অভিযোগও সমান গুরুত্ব পায়। পাশাপাশি শুধু ইহুদি নিধনযজ্ঞ নয়, আউশভিৎস-এ হাঙ্গেরীয় ইহুদিদের ডিপোর্টেশন-এর নির্দিষ্ট অপরাধ বিবেচনার আওতায় আসে।

টোমাস ভাল্টার জানান, বিচারে গ্রোয়েনিং এর বিরুদ্ধে দুটি সুনির্দিষ্ট অভিযোগে আনা হয়েছে। প্রথমত বন্দিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার পর গ্রোয়েনিং ইহুদিদের অর্থ সংগ্রহ ও হিসেবনিকেশ করে বার্লিনে নিয়ে আসেন। দ্বিতীয়ত,  আউশভিৎসে বন্দিদের নিয়ে আসার পর বাছাই পর্বে গ্রোয়েনিং তাদের  সুটকেস, জামাকাপড়, মৃতপ্রায় মানুষ ও মৃতদেহ সরিয়ে ফেলতেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ