artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৬:৩৮   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, এপ্রিল ২২, ২০১৫ ৫:২৪

সিরিয়াল কিলার রসু খাঁর মৃত্যুদণ্ডাদেশ

media


ঢাকা: পর্যায়ক্রমে ১১ জন নারীকে হত্যার দায়ে অভিযুক্ত রসু খাঁর বিরুদ্ধে একটি মামলায় মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন চাঁদপুরের একটি আদালত। দেশের প্রথম সিরিয়াল কিলার রসু খাঁর বিরুদ্ধে এটিই প্রথম রায়।

টঙ্গীর গার্মেন্টস কর্মী শাহিদা বেগম হত্যা মামলার রায়ে রসু খাঁকে ৩০২ ধারায় মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা এবং ২০১ ধারায় ৭ বছর সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১ বছর সশ্রম কারাদণ্ড দেয়া হয়। বুধবার দুপুর ১টায় জনাকীর্ণ আদালতে অতিরিক্ত জেলা ও দায়রা জজ অরুণাভ চক্রবর্তী এ রায় দেন।

এসময় রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন পিপি অ্যাডভোকেট সাইয়েদুল ইসলাম বাবু। রসু খাঁর পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী ছিলেন অ্যাডভোকেট নাঈমুল ইসলাম।

রায় উপলক্ষ্যে সকাল ৯টায় রসু খাঁকে কড়া পুলিশি প্রহরায় জেলা ও দায়রা জজ আদালতের হাজতখানায় আনা হয়। বেলা ১১টার দিকে আদালতে উঠালে সাদা লুঙ্গি প্রিন্টের সার্ট ও টুপি পরিহিত ক্লিন শেভ করা রসু খাঁকে বেশ ফুরফুরে ও দুশ্চিন্তামুক্ত দেখা যায়। পরে বেলা ১টায় সাক্ষ্য প্রমাণ শেষে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ঐ রায় দেন।

২০০৮ সালের ১৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার সোবহানপুর গ্রামের ডাকাতিয়া নদীর পাড়ে জনৈক আবিদ মালের বাড়ির পাশ থেকে শাহিদার মৃতদেহ হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়। এসময় আনুমানিক ১৯ বছর বয়সী ওই তরুণীর পরনে লাল শাড়ি, লাল পেটিকোট ও লাল ব্লাউজ ছিল। তার হাত ও পা পেছনের দিক থেকে কালো বোরখা দিয়ে বাঁধা ছিল। ধরা পড়ার পর রসু খাঁ বিচার বিভাগীয় তৎকালীন ম্যাজিস্ট্রেট আব্দুর রহমানের কাছে দেয়া জবানবন্দিতে জানিয়েছিলেন, শাহিদা পেশায় পতিতা ছিল। গভীর রাতে নদী পার করার কথা বলে চাঁদপুরে আবিদ মালের বাড়ির কাছে এনে সে শাহিদার হাত ও পা বেঁধে ধর্ষণের পর পানিতে ডুবিয়ে হত্যা করে।

এক সময়ের ছিঁচকে চোর রসু খাঁ ভালোবাসায় পরাস্ত হয়ে একপর্যায়ে ভয়ঙ্কর সিরিয়াল কিলারে পরিণত হয়। তার বাড়ি চাঁদপুরের মদনা গ্রামে। ২০০৯ সালের ৭ অক্টোবর  মসজিদের মাইক চুরির মামলায় পুলিশের হাতে ধরা পরার পর তার লোমহর্ষক হত্যাকাণ্ডের চিত্র বেরিয়ে আসে। পুলিশি জিজ্ঞাসাবাদে ১১ জন নারীকে হত্যা করার কথা সে নিজের মুখেই স্বীকার করে।

গ্রেফতারের পর চাঁদপুর ও ফরিদগঞ্জ থানায় রসুর নামে মোট ১০টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে নয়টি হত্যা ও অপরগুলো নারী ও শিশু নির্যাতন আইনের মামলা। রসু খাঁর বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো বিচারের জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হলে সেখানে একটি মামলার রায়ে রসু খাঁ বেকসুর খালাস পায়।

এ অবস্থায় তার বাদবাকি মামলাগুলো চাঁদপুর আদালতে পুনরায় ফেরত পাঠিয়ে দেন ট্রাইব্যুনাল। বর্তমানে জেলা ও দায়রা জজ আদালতে একটি এবং অতিরিক্ত জেলা জজ আদালতে আটটি মামলার বিচার চলছে।

খুনি রসু জানায়, ১০১টি হত্যাকাণ্ড ঘটানোর সিদ্ধান্ত ছিল তার । কিন্তু পুলিশের হাতে ধরা পরার পর তার সেই আশা হয়নি। রসুর হত্যাকান্ডের শিকার হওয়া প্রায় সব নারীই ছিলেন গার্মেন্টস কর্মী।

ভালোবাসার অভিনয়ের মাধ্যমে রসু ঢাকার সাভার ও টঙ্গী এলাকার নিম্নবিত্ত পরিবারের মেয়েদের কৌশলে চাঁদপুরের প্রত্যন্ত এলাকায় নিয়ে ধর্ষণের পর হত্যা করে। এখনো পর্যন্ত ওইসব হতভাগ্য মেয়েদের অধিকাংশেরই সঠিক পরিচয় জানা যায়নি।

রসু খাঁ চাঁদপুর জেলা কারাগারে স্বাভাবিক জীবন যাপন করছেন।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল