artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ৭:৫৫

বাবুলের ১৮ অঙ্গীকার

media

ঢাকা: মহানগর ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত মেয়র প্রার্থী বাহাউদ্দিন বাবুল নির্বাচনী ইশতেহারে ১৮টি অঙ্গীকার করে ঢাকার ‍উত্তর অংশকে তিলোত্তমা নগরী গড়ার ঘোষণা দিয়েছেন।

বুধবার দুপুরে চরকা প্রতীক নিয়ে রাজধানীর ইমানুয়েল কনভেনশন সেন্টারে জাতীয় পার্টির মেয়র প্রার্থী এ নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন।

ইশতেহারে দেশের বর্তমান অবস্থা তুলে ধরে বাবুল বলেন, “নব্বই সালের পর রাজধানী ঢাকা শহর কার্যত পরিকল্পনাহীনভাবে পরিচালিত হয়েছে। নতুন কোনো পরিকল্পনা গ্রহণ বা বাস্তবায়ন হয়নি। ঢাকা একদিকে সম্প্রসারিত হয়েছে, অপরদিকে সমস্যার তালিকা দীর্ঘ হয়েছে। একটুখানি ব্যতিক্রম ফ্লাইওভার নির্মাণের ক্ষেত্রে। পল্লিবন্ধু এরশাদ সময় ও সুযোগ পেলে এই কাজটি অনেক আগেই সম্পন্ন হয়ে যেতো।”

তিনি বলেন, “আজকের ঢাকা এক দুর্ভোগের নগরী। অসহনীয় যানজটে নাকাল হতে হচ্ছে ঢাকাবাসীকে। বিশ্বের মধ্যে দ্বিতীয় অকার্যকর শহর- এ কলঙ্ক ঢাকাবাসীকে বহন করতে হচ্ছে। ময়লা-আবর্জনায় পরিপূর্ণ থাকে ঢাকার অধিকাংশ রাস্তাঘাট। এই রাজধানী শহরের রাস্তাঘাট খানাখন্দে পূর্ণ। সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, রাতে মশার উৎপাত আর দিনে মাছির যন্ত্রণায় নগরবাসী দিশেহারা। গ্যাস সংকট, খাবার পানির সংকট লেগেই আছে। লোডশেডিং তো চলছেই। পাশাপাশি চুরি-ডাকাতি-ছিনতাই-চাঁদাবাজিসহ সন্ত্রাসী কর্মকাণ্ড দিনে দিনে বেড়েই যাচ্ছে। খোদ রাজধানী শহরেই মানুষ নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাচ্ছে। সব মিলিয়ে সীমাহীন সমস্যায় জর্জরিত একটি শহরের নাম এখন ঢাকা।”

ইশতেহারে দাবি করা হয়, “জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হলে ঢাকার উন্নয়ন এবং নগরবাসীর শান্তি-স্বস্তি-সুবিধা ও কল্যাণের জন্য যেসব কর্ম ও পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে, তা এতে আছে।”

জাতীয় পার্টির এ মেয়র প্রার্থী যেসব অঙ্গীকার ইশতেহারে তুলে ধরেন, সেগুলো হলো-

এক. রাজধানী ঢাকাকে যানজট মুক্ত রাখা।

দুই. ঢাকাবাসীর জন্য নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহ নিশ্চিত করা।

তিন. পরিচ্ছন্ন ঢাকা উপহার দেওয়া ।

চার. মশা ও মাছি থেকে ঢাকাকে মুক্ত রাখা।

পাঁচ. আইল্যান্ডসমূহে বৃক্ষ রোপণের মাধ্যমে সবুজ ঢাকা গড়ে তোলা।

ছয়. সন্ত্রাস ও চাঁদাবাজিমুক্ত ঢাকা গড়ে তোলা।

সাত. জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ।

আট. ফুটপাত পথচারীর চলাচলের উপযোগী রাখা।

নয়. তুরাগ নদী দখল ও দূষণমুক্ত রাখা।

দশ. গণপরিবহন ব্যবস্থা উন্নত ও আরামপ্রদ করা হবে এবং পর্যাপ্ত পরিবহন রাখার ব্যবস্থা করা হবে।

এগার. ট্যাক্স না বাড়িয়ে সিটি করপোরেশনের আয়ের নতুন খাত বের করে আয় বৃদ্ধি করা হবে।  

বারো.  ভাড়াটিয়াদের স্বার্থ সংরক্ষণ করা হবে।

তেরো. ভবঘুরে পুনর্বাসন ব্যবস্থা গ্রহণ করে রাজধানীকে ভিক্ষুকমুক্ত রাখা।

চৌদ্দ. ব্যস্ততম রাস্তাসমূহের ওপর দিয়ে ফ্লাইওভার নির্মাণের পদক্ষেপ নেওয়া।

পনের. সিটি করপোরেশনে অন্তভুক্ত সকল এলাকার রাস্তাঘাট চলাচলের উপযোগী রাখা।

ষোল. রাজধানী ঢাকাকে সকল সময়ের জন্য হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক রাজনীতি থেকে মুক্ত রাখার জন্য জনমত গঠন করে আইন প্রণয়ের উদ্যোগ নেওয়া।

সতের. রাজনৈতিক সভা-সমাবেশ অনুষ্ঠানের জন্যে সুনির্দিষ্ট মাঠ বা জায়গা নির্ধারণ করে দেওয়া।

আঠারো. সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।

নিউজবাংলাদেশ.কম/আরআর/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা