artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ৭:১১

স্বর্ণ আত্মসাৎ, এসআইসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট

media

ঢাকা: চোরাচালানের স্বর্ণের বার আত্মসাতের ঘটনায় পুলিশের সাবেক এসআই মঞ্জুরুল ইসলামসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশন সভায় ওই চার্জশিট (অভিযোগপত্র) অনুমোদন দেওয়া হয়।

শিগগিরই চার্জশিটটি আদালতে দায়ের করা হবে বলে দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিশ্চিত করেছেন।

দুদক উপপরিচালক মির্জা জাহিদুল আলম মামলার তদন্তকাজ শেষ করে প্রতিবেদন জমা দিলে কমিশন দণ্ডবিধি ৪০৯/৪০৬/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় চার্জশিট অনুমোদন দেয়।

চার্জশিট ভুক্তরা হলেন- রামপুরা থানার সাবেক এসআই (সাময়িক বরখাস্ত) মঞ্জুরুল ইসলাম, সাময়িক বরখাকৃত কনস্টেবল আকাশ চৌধুরী, ওয়াহেদুল ইসলাম, পুলিশের সোর্স মাহফুজ আলম রনি এবং মাইক্রোবাস চালক মো. সজিব সিকদার।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, ২০১৪ সালের ১৩ মার্চ সোর্স রনির তথ্যের ভিত্তিতে এসআই মঞ্জুরুল, কনস্টেবল আকাশ ও ওয়াহেদুল বনশ্রী এলাকা থেকে একটি প্রাইভেটকার জব্দ করেন। এসময় প্রাইভেটকারের আরোহীরা পালিয়ে যান। গাড়ি তল্লাশি করে ২৩৫টি স্বর্ণের বার পাওয়া যায়। কিন্তু পুলিশ দল স্বর্ণগুলো জমা না দিয়ে নিজেদের মধ্যে ভাগ বাটোয়ারা করে নেন। বিষয়টি গণমাধ্যমে জানাজানি হলে রামপুরা থানার পুলিশ কর্মকর্তারা বিপাকে পড়েন। পরে ১৬ মার্চ কৌশলে প্রাইভেটকারের সিটের মধ্যে ৭০টি স্বর্ণে বার লুকিয়ে রেখে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে তা উদ্ধারের নাটক সাজান।

সূত্র আরো জানায়, ঘটনার পরবর্তী সময়ে প্রাইভেটকার চালক সমীর বিশ্বাস এবং স্বর্ণের বাহক জাহিদ হোসেন ওরফে মাহিনকে আটক করে দুইদিনের রিমান্ডে নেওয়া হয়। দুই দিনের রিমান্ডের পর মুখ্য মহানগর হাকিম আদালতে ১৬৪ ধারার স্বীকারউক্তিমূলক জবানবন্দি দেয়।

অভিযুক্ত পুলিশ সদস্যদের আটকের পর তাদের বিরুদ্ধে মামলা দায়ের নিয়ে জটিলতা সৃষ্টি হয়। পরবর্তীতে দুদকের অনুমতি সাপেক্ষে রামপুরা থানায় ২০১৪ সালের ৭ এপ্রিল রাতে পুলিশের এসআইসহ ওই পাঁচ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

পরবর্তী সময়ে মামলাটি দুদকের উপপরিচালক যতন কুমার রায় অভিযোগটি তদন্ত করেন। তদন্তকালীন সময়ে তিনি পুলিশ ও গোয়েন্দা শাখার অর্ধ শতাধিক কর্মকর্তা-কর্মচারীকে জিজ্ঞাসাবাদও করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা