artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ৬:০৩

হরতাল-অবরোধে অর্থনীতির ক্ষতি হয়নি: পরিকল্পনামন্ত্রী

media

ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে দেশের অর্থনীতির কোনো ক্ষতি হয়নি বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বুধবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, “বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে দেশের অর্থনীতির কোনো ক্ষতি হয়নি। অর্থনীতির গতি ঠিক থাকায় চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) হবে সাড়ে ৬ থেকে ৭ শতাংশের মধ্যে। তবে সাড়ে ৬ শতাংশের নিচে কোনোভাবে আসবে না। এ ব্যাপারে বিশ্বব্যাংক যে তথ্য দিয়েছে তা সঠিক নয়।”

তিনি আরো বলেন, “তবে প্রাণহানির যে ঘটনা ঘটেছে তা দুঃখজনক। তা আর ফেরত পাওয়া যাবে না। এছাড়া কৃষি বা অন্য কোনো সেক্টরে কোনো ক্ষতি হয়নি। যা আমাদের পরিসংখ্যান ব্যুরোর তথ্য থেকে জানা গেছে।”

পরিকল্পনামন্ত্রী বলেন, “আমি নিজে একসময় ব্যবসার সঙ্গে জাড়িত ছিলাম। রাজনৈতিক অস্থিরতার মধ্যেও ব্যবসা করেছি। এ রাস্তা বন্ধ হলে অন্য রাস্তা দিয়ে পণ্য রপ্তানি করেছি, উৎপাদন তবু বন্ধ করিনি। তাই বলছি, বিশ্বব্যাংক যে তথ্য দিয়েছে তার কিছুটা সত্য, তবে এ অস্থিতিশীল পরিস্থিতিতে কোনো ক্ষতি হয়নি।”

নিউজবাংলাদেশ থেকে এসময় তার কাছে জানতে চাওয়া হয়, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, বিজিএমইএ এবং রিহ্যাবের পক্ষ থেকে অর্থনীতির ব্যাপক যে ক্ষতির কথা বলা হয়েছে তা কি সত্য নয়?

জবাবে তিনি বলেন, “আমি তো বলেছি, বিশ্বব্যাংক যে ক্ষয়ক্ষতির কথা বলেছে তার কিছুটা সত্য। আর ব্যবসায়ীরা যদি মনে করে তাদের ক্ষতি হয়েছে, ইন্স্যুরেন্সের সমস্যা হয়েছে, তবে সঠিক তথ্য উপস্থাপন করতে পারলে তাদেরকে সরকার সহায়তা করবে।”

কালো টাকার জন্য সরকারকে দায়ী করে তিনি বলেন, “এ জন্য সরকারের পদ্ধতি দায়ী। মনে করুন, গুলশান এলাকায় একখণ্ড জমি বিক্রি হলো কিন্তু তা সঠিক দামে নিবন্ধন করা হলো না, তাহলে বাকি টাকা গেল কোথায়? বিক্রির সময় যদি সঠিক তথ্য ও দামে জমির রেজিস্ট্রেশন হতো তাহলে কোনো কালো টাকা থাকতো না।”

মোট দেশজ উৎপাদন (জিডিপি) বিষয়ে পরিকল্পণামন্ত্রী বলেন, “গত নয় মাসে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। কয়েক মাসের পরিস্থিতি মোকাবেলা করে এর আকার এটিই হবে। জিডিপি সাড়ে ৬ থেকে ৭ শতাংশের মধ্যেই থাকবে। এ ক্ষেত্রে বিশ্বব্যাংকের পূর্বাভাস ঠিক নয়।”

তিনি আরো বলেন, “তবে তারা যেসব ক্ষতির কথা উল্লেখ করেছে তার কিছুটা সত্য হলেও এর পরিমান জিডিপির ১ শতাংশ হবে না, হতে পারে পয়েন্ট ওয়ান (দশমিক ১ শতাংশ)।”

তথ্য উপস্থাপন করে পরিকল্পনামন্ত্রী বলেন, “আমাদের অর্থনৈতিক সূচকগুলো অনেক ভালো। এ ক্ষেত্রে কৃষিতে আউশ ধানের উৎপাদন গত অর্থবছরে ছিল ২৩ দশমিক ২৬ লাখ টন, চলতি বছরে হয়েছে ২৩ দশমিক ২৮ টন। আমন চাষ হয়েছে গত বছর ১৩০ দশমিক ২৩ লাখ টন, যা চলতি বছরে হয়েছে ১৩১ দশমিক ৯০ লাখ টন।”

তিনি আরো বলেন, “গত অর্থবছরে পাট উৎপাদন হয়েছে ১৩ দশমিক ৪৯ লাখ টন, চলতি বছর হয়েছে ১৩ দশমিক ৬১ লাখ টন। বোরোধান, গম ও আলুর বর্তমান বছরের হিসাব এখনো পাওয়া যায়নি। তবে গত অর্থবছরের চেয়ে এসবের উৎপাদন অনেক বেশি হবে।”

তিনি বলেন, শিল্পখাতে গত অর্থবছরে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত (বড় ও মাঝারি শিল্প) প্রবৃদ্ধির ইনডেস্ক হয়েছিল ২০৬ দশমিক ৩৭, যা চলতি অর্থবছরের একই সময়ে হয়েছে ২২৫ দশমিক ৭২। ছোট ছোট শিল্পের ক্ষেত্রে প্রবৃদ্ধির হার গত অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছিল ৩ দশমিক ৭১ শতাংশ, যা চলতি অর্থবছরে একই সময়ে হয়েছে ১০ দশমিক ৫৬ শতাংশ।”

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, “একইভাবে রাজস্ব আয় বেড়েছে। গত অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রাজস্ব আয় ছিল এনবিআরের ৯ দশমিক ২৩ মিলিয়ন টাকা, যা চলতি অর্থবছরের একই সময়ে হয়েছে ১৬ দশমিক ৪২ টাকা। এছাড়া রেমিট্যান্স বাড়ছে, রিজার্ভ গত পরশু দিন পর্যন্ত ২৩ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। আগামী বছর এডিপি হবে এক লাখ কোটি টাকা।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব শফিকুল আযম, শিল্প ও শক্তি বিভাগের সদস্য গোলাম ফারুক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা