artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ৫:২২

স্পেস অ্যাপস চ্যালেঞ্জের চুড়ান্ত পর্বে বাংলাদেশের চারটি দল

media

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জের চূড়ান্ত পর্বে অংশ নিতে নিউইয়র্কে যাওয়ার সুযোগ পেল বাংলাদেশের চারটি দল। সম্প্রতি নাসা আয়োজিত স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বে অংশ নিয়ে বিজয়ী হওয়ায় তারা সুযোগ পাচ্ছে।  

বাংলাদেশ পর্বে সেরা হয়েছে ঢাকার আইইউবি কোয়ার্কস ও চট্টগ্রামের টি-স্কয়ার দল। প্রতিযোগিতায় রানার্স-আপ হয়েছে যান্ত্রিক ক্লিন ওয়াটার ও কম্বো কোডার দল। বিজয়ী এই চার দলই নিউ ইয়র্কে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের আবেদন করতে পারবে।

প্রতিযোগিতায় বাংলাদেশ পর্বের প্রধান সমন্বয়ক আরিফুল হাসান অপু জানান, বিশ্বের একশটি পর্ব থেকে প্রায় চারশত দল মূল পর্বের জন্য আবেদন করতে পারবে। সেখান থেকে পাঁচটি দলকে চূড়ান্ত বিজয়ী হিসেবে বেছে নেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার আয়োজনে বাংলাদেশে এবারই প্রথম অনুষ্ঠিত হয়েছে এই হ্যাকাথন ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৫।

দেশে এ প্রতিযোগিতার আয়োজক ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সহযোগী হিসেবে ছিল বেসিস স্টুডেন্ট ফোরাম, আইবিপিসি, ক্লাউডক্যাম্প, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ও আইআইইউসি।

প্রতিযোগিতায় আর্থ, আউটার স্পেস, হিউম্যান, রোবোটিক্স শ্রেণিতে দেড় হাজারেরও বেশি প্রতিযোগী আবেদন করে। এরপর কয়েকটি ধাপে ঢাকার জন্য ৩৬টি ও চট্টগ্রামের জন্য ১৬টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়।

শুক্রবার ঢাকার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ও চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে (আইআইইউসি) প্রাথমিকভাবে নির্বাচিত দলগুলো প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

৫ জন মেন্টর প্রতিযোগীর আইডিয়াগুলো উন্নয়নে সহায়তা করেন। শনিবার বিকালে ১২ জন বিচারক প্রতিযোগীদের আইডিয়া ও অ্যাপগুলো কয়েকটি ধাপে পর্যবেক্ষণ করেন। বিচারকদের দেওয়া পয়েন্টের ভিত্তিতে প্রথম, দ্বিতীয় ও পিপলস চয়েজ শ্রেণিতে একটি দল নির্বাচন করা হয়।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও পিপলস চয়েস শ্রেণিতে বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান। বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসার ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা ও সংগঠক আলী লিওয়েলিন, আইইউবি বোর্ড অব ট্রাস্ট্রির চেয়ারম্যান রাশেদ চৌধুরী, বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক ও প্রতিযোগিতার প্রধান সমন্বয়ক আরিফুল হাসান অপু।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা