artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ৪:৪২

বেআইনি ঘোষণার আগেই মঙ্গলসূত্র ত্যাগের অনুষ্ঠান শেষ!

media

গো-মাংস নিষিদ্ধের প্রতিবাদ জানাতে এবং হিন্দু বিবাহিত নারীদের ‘মঙ্গলসূত্র’ পরিধানকে দাসত্বের প্রতীক হিসেবে উল্লেখ করে তামিলনাডুতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তামিলনাডুর রাজধানী চেন্নাইতে আজ মঙ্গলবার এই অভিনব প্রতিবাদের আয়োজন করেছিল ‘দ্রাবিদাঢ় কাজাঘম’ নামে একটি সংগঠন। এদিকে, এই আয়োজনকে বেআইনি ঘোষণা করেছেন আদালত। এছাড়া, বেশ কয়েকটি হিন্দু সংগঠন এই অনুষ্ঠান আয়োজনের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে পারে যুক্তি দেখিয়ে পুলিশও অনুষ্ঠানের অনুমতি বাতিল করে দেয়।

এর আগে, সোমবার সন্ধ্যায় মাদ্রাজ হাইকোর্টের একজন বিচারপতি দ্রাবিদাঢ় কাজাঘমের মত প্রকাশের স্বাধীনতা খর্ব করা চলবে না উল্লেখ করে ওই নির্ধারিত অনুষ্ঠান হতে দিতে হবে বলে রায় দেন।

এই রায়ের বিরুদ্ধে তামিলনাডুর সরকার আপিল করলে জরুরি ভিত্তিতে দুই সদস্যের বিচারপতির বেঞ্চে মঙ্গলবার সকালেই শুনানির ব্যবস্থা করা হয়।  

আদালতের নিষেধাজ্ঞা আসতে পারে ধারণা করে দ্রাবিদাঢ় কাজাঘম আজ সকালেই ওই দম্পতিদের জড়ো করে মঙ্গলসূত্র ত্যাগের অনুষ্ঠান সেরে ফেলে। আদালতের রায় আসার আগেই স্থানীয় সময় সকাল পৌনে সাতটার দিকে অন্তত ২১জন মহিলা ওই অনুষ্ঠানে তাদের গলার মঙ্গলসূত্র খুলে ফেলেন। এর কিছুক্ষণ পর এই আয়োজনকে বেআইনি ঘোষণা করেন আদালত।

দ্রাবিদাঢ় কাজাঘম সংগঠনের প্রধান কে ভীরামনি বলেন, আমরা কোর্টের রায় উপেক্ষা করব না, তবে আমরা যে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করার বিরোধী সেটাও জানিয়ে রাখতে চাই।

দ্রাবিদাঢ় কাজাঘম ঘোষণা করেছিল, গো-মাংস নিষিদ্ধের প্রতিবাদে ‘বিফ ব্যাঙ্কোয়েট’ বা গোমাংস ভোজের আয়োজন করা হবে এবং প্রায় ১৭০টি দম্পতির উপস্থিতিতে স্ত্রীরা তাদের মঙ্গলসূত্র খুলে ফেলবেন।

যুক্তিবাদী নেতা পেরিয়ারের আদর্শ প্রচার করে থাকে ‘দ্রাবিদাঢ় কাজাঘম’ নামের এই সংগঠনটি। মঙ্গলসূত্রকে হিন্দু ধর্মীয় রীতিতে বিবাহিত নারীদের শুভ হয় বলে একটি পবিত্র সুতোর মালা হিসেবে দেখা হয়ে থাকে। আজকের যুগে মঙ্গলসূত্র পরার প্রাসঙ্গিকতা নিয়ে সম্প্রতি একটি তামিলনাডুর টেলিভিশন চ্যানেল বিতর্কের আয়োজন করা হলে ওই চ্যানেলের অফিসে বোমা হামলার ঘটনা ঘটে। এই ঘটনার পরই দ্রাবিদাঢ় কাজাঘম মঙ্গলসূত্র ত্যাগের অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল।

যুক্তিবাদী নেতা পেরিয়ারের আদর্শ প্রচার করে থাকে ‘দ্রাবিদাঢ় কাজাঘম’ নামের এই সংগঠনটি। তাদের বক্তব্য ছিল, আজকের দুনিয়ায় মঙ্গলসূত্র বিবাহিত নারীর ‘ক্রীতদাসত্বে’র প্রতীক।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা