artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ২:৪৮

সরকারি জমি সংগ্রহ, ফাঁসছেন ৪৫ রাজনীতিবিদ

media

ঢাকা: মিথ্যা তথ্য দিয়ে অবৈধভাবে সরকারি জমির মালিক হওয়ায় ফাঁসছেন ৪ দলীয় জোট সরকারের সময়কার বিএনপির একাধিক মন্ত্রী, সংসদ সদস্য, রাজনীতিবিদ, ব্যবসায়ী, অধ্যাপক ও ব্যাংক কর্মকর্তাসহ মোট ৬৫ জন। এর মধ্যে রাজনীতিবিদ রয়েছেন ৪৫ জন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্রে জানা গেছে, নিজ নামে রাজধানীর বনানীসহ বিভিন্ন এলাকায় তারা জমি ও প্লট  বরাদ্দ নিয়েছেন। এসব ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজনকে এরই মধ্যে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বাকিদের চলতি মাসের শেষে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠানো হবে।

সূত্র জানায়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এসব জমি তাদের বরাদ্দ দিয়েছিল। কিন্তু জমি গ্রহণের জন্য তাদের দেয়া হলফনামায় প্রকৃত সত্য না উল্লেখ করে মিথ্যা তথ্য উল্লেখ করা হয়েছিল। যা জমি গ্রহণের শর্তের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ এবং বিধিবহির্ভূত।

সূত্র আরো জানায়, এমন অভিযোগ আমলে নিয়ে প্রায় ৬ মাস ধরে অনুসন্ধান করছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক মো. জাহাঙ্গীর হোসেন।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা জেলা রেজিস্ট্রার অফিসকে দুদক দুই দফা চিঠি দিয়ে এ সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করে। এরপর বিএনপির বেশ কিছু নেতার ঢাকায় ফ্লাট-প্লট বরাদ্দের রেকর্ডপত্রের সত্যায়িত অনুলিপি সংগ্রহ করে দুদক।

দুদক জানায়, এরই মধ্যে ঝিনাইদহের সাবেক সংসদ সদস্য মো. মশিউর রহমান ও চাঁদপুরের সাবেক সংসদ সদস্য আলমগীর হায়দার খানসহ ৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

দুদক যাদের বিরুদ্ধে প্লট ও ফ্লাট বরাদ্দে অনিয়ম অনুসন্ধান করছে তারা হলেন, লক্ষ্মীপুরের সাবেক সংসদ সদস্য আবুল খায়ের ভূঁইয়া ও সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সিলেটের সাবেক সংসদ সদস্য এম ইলিয়াছ আলী, গাজীপুরের সাবেক সংসদ সদস্য এ কে এম ফজলুল হক মিলন।

এ তালিকায় আরো রয়েছেন, বরিশালের সাবেক সংসদ সদস্য মজিবর রহমান সারোয়ার, সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন ও মোয়াজ্জেম হোসেন আলাল, কিশোরগঞ্জের সাবেক সংসদ সদস্য মজিবুর রহমান মঞ্জু, রাজশাহীর সাবেক সংসদ সদস্য অ্যাড. মো. নাদিম মোস্তফা ও সাবেক সংসদ সদস্য মো. কবির হোসেন।

তালিকায় আছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবিনা শারমিন, ভোলার সাবেক সংসদ সদস্য মো. হাফিজ ইব্রাহিম, সাবেক মন্ত্রী আব্দুল মান্নান ভূঁইয়া, বরিশালের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খান ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান, সাবেক সংসদ সদস্য হামিদা বানু শোভা, সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী ও ব্যবসায়ী মো. সামছুজ্জোহা খান।

দুদকের তালিকায় আরো যাদের নাম রয়েছে তারা হলেন, ঝিনাইদহের সাবেক সংসদ সদস্য মো. মশিউর রহমান, কুমিল্লার সাবেক সংসদ সদস্য বেগম সেলিমা রহমান, সাতক্ষীরার সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব, নরসিংদীর সাবেক সংসদ সদস্য মৃত সামছুদ্দিন আহমেদ এছাক ও সাবেক সংসদ সদস্য খায়রুল কবির খোকন, মৌলভীবাজারের সাবেক সংসদ সদস্য এম নাসের রহমান।

এ তালিকায় রয়েছেন, যশোরের ব্যবসায়ী মফিদুল হাসান (তৃপ্তি), চাঁদপুরের সাবেক সংসদ সদস্য আলমগীর হায়দার খান, সাবেক উপমন্ত্রী আসাদুল হাবিব দুলু, মুন্সীগঞ্জের ব্যবসায়ী ইমতিয়াজ আহম্মেদ ও ব্যবসায়ী মহিউদ্দিন খান, ঝিনাইদহের সাবেক সংসদ সদস্য শহিদুল ইসলাম, নাটোরের সাবেক সংসদ সদস্য ফজলুর রহমান, ভোলার সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলম, নেপাল-আরব ব্যাংক কর্মকর্তা আসাদুল আশরাফ।

দীর্ঘ এ তালিকায় আরো আছেন, সাবেক সংসদ সদস্য শহিদুল আলম তালুকদার, গুলশানের ব্যবসায়ী মেহেদী হাসান, কক্সবাজারের সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, মতিঝিলের ব্যবসায়ী মাসুদা একরাম, সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম, বনানীর ব্যবসায়ী এসএম হাসান রাজা, প্রফেসর মনিরুজ্জামান মিঞা, চট্টগ্রামের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী মীর মো. নাসির উদ্দিন, টাঙ্গাইলের সাবেক সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী লুৎফর রহমান আজাদ।

তালিকায় আছেন, সাবেক সংসদ সদস্য আলমগীর কবির, ঠাকুরগাঁয়ের সাবেক সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ, চাঁদপুরের সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, সাবেক সংসদ সদস্য মো. আব্দুল হাই, রাজশাহীর সাবেক মেয়র ও এমপি মো. মিজানুর রহমান মিনু, কুমিল্লা সদরের মৃত আব্দুল ওয়াহাবের স্ত্রী সুফিয়া খাতুন।

এছাড়া আরো যারা দুদকের তালিকায় আছেন তারা হলেন, নারায়ণগঞ্জের সাবেক সংসদ সদস্য অধ্যাপক মো. রেজাউল করিম, ঢাকার সাবেক সংসদ সদস্য নাসির উদ্দিন পিন্টু, নোয়াখালীর সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী বরকত উল্লাহ বুলু, বরিশালের সালেহ আহমেদ এবং ঢাকার বাসিন্দা মো. আলী তারেক।

দুদক সিদ্ধান্ত নিয়েছে, মৃত্যু ব্যক্তিদের এ অভিযোগ থেকে নিষ্কৃতি দেয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের শীর্ষ এক কর্মকর্তা নিউজবাংলাদেশকে বলেন, “অনুসন্ধান কাজ সূচারু করার জন্য রাজউক ও গৃহায়ণ কর্তৃপক্ষের কাছ থেকে সংগ্রহ করা নথি নিয়ে অনুসন্ধান কাজ অনেক দূর অগ্রসর হয়েছে। শিগগিরই এ বিষয়ে সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ করা হবে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এটিএস
 
 
 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা