artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ২:৩০

দ্বিতীয় দিনেও ইংলিশ আধিপত্য

media


ঢাকা: অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিনেও পুরনো দৃশ্যপট খুব একটা বদলায়নি। টেস্টের প্রথম দিনের মতোই দিনের প্রথম সেশনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের দাপট। আর দ্বিতীয় অঙ্কে সফরকারী ইংল্যান্ডের খেলায় ফিরে আসা, ম্যাচে আধিপত্য বিস্তার করা।

মঙ্গলবার অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে দিনের প্রথমেই সেশনেই ইংল্যান্ডকে গুটিয়ে দেয় ক্যারিবিয়ানরা। ৫ উইকেটে ৩৪১ রান নিয়ে ব্যাট করতে নামা সফরকারীদের ৩৯৯ রানেই অলআউট করে। এজন্য ২০.৪ ওভার সময় নেয় জোরোম টেইলররা। তবে উইন্ডিজ ব্যাটসম্যানরা হাতে পাওয়া সেই সুযোগটা পুরোপুরি কাজে লাগাতে পারেননি। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৬৬ ওভার ব্যাট করে ৪ উইকেটে ১৫৫ রান সংগ্রহ করেছে তারা। ছয় উইকেট হাতে রেখে ইংল্যান্ডের থেকে এখনো ২৪৪ রান পিছিয়ে তারা।

অ্যান্টিগায় বোলিং প্রদর্শনীর দারুণ একটা দিন গেছে এদিন। প্রথমে ওয়েস্ট ইন্ডিজের পেস ত্রয়ী জোরোম টেইলর, কেমার রোচ ও জেসন হোল্ডারের নৈপূণ্য থেকে। পরে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ক্রিস জর্ডান, বেন স্টোকস ও জেমস ট্রেডওলের হাতে। সেজন্য উইন্ডিজ এক পর্যায়ে ৯৯ রানেই চার উইকেট হারিয়ে ফেলেছিল। তবে শিবনারায়ণ চন্দরপলের পরিচিত ভূমিকার সাথে জার্মেইন ব্লাকউডের সঙ্গত ক্যারিবিয়ানদের এখনো লড়াইয়ে রেখেছে।

ইংল্যান্ড অবশিষ্ট পাঁচ উইকেট নিয়ে ব্যাটিংয়ে নেমেছিল। তাদের জন্য ভরসা হয়ে দাঁড়িয়ে ছিলেন স্টোকস। তবে আগের দিনের ৭১ রানটাকে আর খুব বেশি বাড়িয়ে নিতে পারেননি তিনি। নিজের নামের পাশে আর মাত্র আট রান যোগ করেই আউট হন তিনি। এদিন প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। ট্রেডওয়েলও পারেননি। আট রান এসেছে তার ব্যাট থেকে। জস বাটলার ও স্টুয়ার্ট ব্রড ডাক মারেন। তারপরও স্কোরবোর্ডে ৩৯৯ রান, সেটা অ্যান্ডারসন ও জর্ডানের অবদান। টেইলর ৩টি, রোচ ৪টি ও হোল্ডার দুটি উইকেট শিকার করেন।

অন্যদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ বার্থওয়েট ৩৯, ডেভন স্মিথ ১১, ড্যারেন ব্রাভো ১০ এবং মারলন স্যামুয়েলস ৩৩ রান করে আউট হন। এরপর পঞ্চম উইকেটে ৫৬ রান করে অবিচ্ছিন্ন আছেন চন্দরপল ও ব্লাকউড জুটি। ইংল্যান্ডের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, ব্রড, জর্ডান ও ট্রেডওয়েল।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা