artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ১২:০৮

যুদ্ধাপরাধীদের ফাঁসি ঠেকাতে ফোন এসেছে, গ্রাহ্য করিনি

media

ঢাকা: যুদ্ধাপরাধীদের ফাঁসি না দিতে অনেক উঁচু স্তর থেকে থেকে তাকে টেলিফোন করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধীদের বাঁচাতে কোনো অনুরোধ-উপরোধকে আমি গ্রাহ্য করিনি।

সাংবাদিকদের সঙ্গে বাংলা নববর্ষ পরবর্তী মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে গণভবনে এই মতবিনিময় সভা শুরু হয়।

মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, মানবাধিকার লঙ্ঘনকারী অপরাধীদের রক্ষার্থে মানবাধিকার সংগঠনগুলো মায়াকান্না কাঁদে। ফাঁসির বিরুদ্ধে যারা কথা বলে তারা তো সাদ্দমের ফাঁসিতে হাততালি দেয়। অথচ যুদ্ধাপরাধীরা তো সাদ্দামের চেয়েও ভয়ংকর অপরাধ করেছে। যারা অপরাধের শিকার তাদের জন্য এ সংগঠনগুলো চিন্তা করে না। ক্ষতিগ্রস্তদের জন্য তাদের দুঃখ নেই কেন? অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াটাই তাহলে অপরাধ? মানুষ পুড়িয়ে মারলে মানবাধিকার লঙ্ঘন হয় না, অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই কেন মানবাধিকার লঙ্ঘন হয়? এ এক জটিল ফিলসফি!

এসময় তিনি পয়লা বৈশাখ উদযাপন সম্পর্কে বাঙালির চিরকালীন ঐতিহ্যের কথা তুলে ধরে বলেন, এবার দারুন উৎসাহ-উদ্দিপনার সাথে সুন্দর পরিবেশে বাঙালি নববর্ষ উদযাপন করেছে। কোনো ধরনের দুর্ঘটনা ঘটেনি। আমরা কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছিলাম। এসময় ২০০১ সালে ১৪ এপ্রিল ছায়ানটে বোমা বিস্ফোরণের ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শততম নববর্ষ উদযাপনে আওয়ামী লীগের ভূমিকার কথাও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি ৯৩ দিন অবরোধের সবচেয়ে জঘন্য ঘটনা মানুষ পুড়িয়ে হত্যা। যিনি অবরোধ ডাকলেন তিনি অবরুদ্ধ হয়ে অন্যদের হত্যা করলেন। অথচ আন্দোলন তো মানুষের জন্য, মানুষকে হত্যা করতে নয়। অবরোধের বিরুদ্ধে গণমাধ্যম জনমত তৈরী করায় সাংবাদিকদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা আধুনিক প্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনযাত্রাকে সহজ করে দিয়েছি। আমাদের লক্ষ্য দেশটাকে উন্নত করা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কথা দিয়েছি যুদ্ধাপরাধীদের বিচার করব, কথা অনুযায়ী বিচার শুরু করেছি। এরই মধ্যে দুইটি বিচারের রায় কার্যকর হয়েছে। অন্যদের বিচারও সম্পন্ন হবে। যত বাধাই আসুক আমরা যুদ্ধাপরাধের বিচার শেষ করবই। কেউ ঠেকাতে পারবে না।

তিনি বলেন, বিশ্ব ব্যাংক পদ্মাসেতু নির্মাণের তহবিল বন্ধ করে দিল। তারা ভেবেছে আমরা এই সেতুটি নির্মাণ করতে পারব না। এখন আমরা নিজেদের টাকায় পদ্মাসেতু করছি। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি, কারও কাছে মাথা নত করি না। যে যত বড় চ্যালেঞ্জ দিক, আমরা তা গ্রহণ করব। সততাই আমার শক্তি।

নিউজবাংলাদেশ.কম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা