artk
বুধবার, এপ্রিল ১৫, ২০১৫ ১১:০৬

১৬ বছর পর পাকিস্তানকে হারাল বাংলাদেশ

media

ঢাকা: এক পশলা রোমাঞ্চের পর প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে এক উইকেটে হারিয়েছে বিসিবি একাদশ। ১৬ বছর পর বাংলাদেশ ১৯৯২ সালের চ্যাম্পিয়ন দলটির বিপক্ষে জয়ের দেখা পেল।

বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে সিরিজের একমাত্র ওয়ানডে প্রস্তুতি ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৮ রান সংগ্রহ করে পাকিস্তান। এর জবাবে ব্যাটিংয়ে নেমে বিসিবি একাদশ ৯ উইকেট হারিয়ে ২৬৯ রানের লক্ষ্যে পৌঁছে। ইনিংসের ৭ বল বাকি থাকতে। সাব্বির রহমানের সেঞ্চুরির পর লোয়ার অর্ডারে সোহাগ গাজী ও মোহাম্মদ শহিদের দৃঢ়তায় জয় পায় মুমিনুলের দল।

১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পর আর কোনো ধরনের ক্রিকেটেই দলটিকে হারাতে পারেনি বাংলাদেশ। সেটা আন্তর্জাতিক ক্রিকেট ও প্রস্তুতি ম্যাচ মিলেই। ১৬ বছরের সেই জয় বন্ধ্যাত্ব ঘোচাল মুমিনুল হকের নেতৃত্বাধীন বিসিবি একাদশ। তবে অবিস্মরণীয় জয়টা একেবারে নিঝঞ্জাট হয়নি। কিন্তু ব্যাট হাতে সাব্বির রহমানের ঝড়ো সেঞ্চুরির পর সোহাগ গাজী ও মোহাম্মদ শহিদদের সাহসে জয় পেয়েছে স্বাগতিকরা।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আজহার আলির পাকিস্তান। উদ্বোধনী জুটিতে ১৪.৫ ওভারে ৬৬ রান তোলে সফরকারী দলটি। দলটির তৃতীয় উইকেটের পতন ১৩০ রানে, হারিস সোহেলের বিদায়ে। কিন্তু উইকেটের এক প্রান্ত আগলে দলকে ঠিকই এগিয়ে নিচ্ছিলেন মোহাম্মদ হাফিজ। শেষে ৮৫ রান করে আউট হন পাক ওপেনার। এরপর পাকিস্তানের ইনিংসের ওপর দিয়ে একটা ঝড় বয়ে যায়। ৩ উইকটে ১৪৫ থেকে নিমিষেই ৮ উইকেটে ২০৩ স্কোর হয় তাদের।

খারাপ এই পরিস্থিতিটা সামলে নেন ফাওয়াদ আলম। ৯ চারে ৫৮ বলে ৬৭ রান করে অপরাজিত থাকেন পাকিস্তানের মিডলঅর্ডার ব্যাটসম্যান। তাতে করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৮ রান করে সফরকারীরা। বাংলাদেশের শুভাগত হোম ৭ ওভার বল করে ৩৯ রানে তিনটি উইকেট শিকার করেন।

২৬৯ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে ৫.১ ওভারে দলীয় ৯ রানের মাথায় দুই ওপেনারকে হারায় বিসিবি একাদশ। বিশ্বকাপের পর প্রস্তুতি ম্যাচেও আস্থা দেখাতে ব্যর্থ তামিম ইকবাল। ব্যক্তিগত ৯ রান করে রাহাত আলির শিকার হন তিনি। আরেক ওপেনার রনি তালুকদার রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। ওয়ান ডাউনে নামা লিটন দাসও থিতু হতে পারেননি। ২২ রান করে আউট হন তিনি। এরপর বিসিবি একাদশের ইনিংসে আসল টনিকটা সরবরাহ করেন সাব্বির রহমান। ৯৯ বলে ১২৩ রানের ইনিংস খেলেন তিনি। তার ইনিংসে ৮টি ছয়ের সাথে ৭টি চারের মার ছিল।

মুমিনুল হক ১২, ইমরুল কায়েস ৩৬, শুভাগত হোম ৫, মুক্তার আলি ১ রানে আউট হলে দ্রুত ম্যাচের দৃশ্যপট পাল্টে যায়। জয় দেখতে দেখতে হঠাৎ হারের শঙ্কা দেখা দেয় বিসিবি একাদশের। এরপর সোহাগ গাজী ও মোহাম্মদ শহীদের সাহসী ব্যাটিংয়ে ৪৮.৫ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে স্বাগতিকরা। গাজী ২৮ বলে ৩৬ রান করেন। আর আর মোহাম্মদ শহীদ ১২ রান করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। তাকে যোগ্য সঙ্গ দেন তাইজুল ইসলাম (৬)। পাকিস্তানের জুনায়েদ খান ৪টি উইকেট নেন।  

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান: ২৬৮/৯ (হাফিজ ৮৫, ফাওয়াদ ৬৭, শুভাগত ৩/৩৯)
বিসিবি একাদশ: ২৭০/৯ (সাব্বির ১২৩, ইমরুল ৩৬, জুনায়েদ ৩/২৩)

নিউজবাংলাদেশ.কম/এসএস/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা