artk
মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০১৫ ১০:১৩

পাকিস্তানে গৃহপরিচারিকাদের জন্য ট্রেড ইউনিয়ন

media

পাকিস্তানে গৃহকর্মে সহায়তায় নিয়োজিত গৃহপরিচারিকারা ট্রেড ইউনিয়ন গঠন করেছেন। জাতিসংঘও এই শ্রমিক সংগঠনটিকে সমর্থন দিয়েছে। পাঞ্জাবের প্রাদেশিক সরকারও বাড়িয়েছে সহায়তার হাত।

রাজধানী ইসলামাবাদে এই শ্রমিক সংগঠনে ইতিমধ্যেই সদস্য হয়েছেন প্রায় ২২৫ জন। পাকিস্তানে গৃহপরিচারিকার সংখ্যা আনুমানিক প্রায় ৮৫ লাখ। নতুন এই ইউনিয়ন বাড়ির মালিক ও গৃহ-পরিচারিকাদের মধ্যে একটি লিখিত কন্ট্রাক্ট বা চুক্তি চালু করতে চাইছে।

দেশটির প্রায় প্রতিটি মধ্যবিত্ত ও উচ্চমধ্যবিত্ত পরিবারেই এক বা একাধিক গৃহপরিচারিকা রাখাটা রেওয়াজ। বাসন মাজা, ঘর ঝাড়ামোছা থেকে নানা ফাইফরমাশ খাটতে হয় তাদের। কিন্তু, মালিকের সঙ্গে তাদের কাজের কোনো চুক্তি বা কন্ট্রাক্ট না থাকায় তাদের নিয়মিতই নানা শোষণ ও অবিচারের শিকার হতে হয়।

মুনাজাই ইশহাক নামে এক গৃহপরিচারিকা বলছিলেন, মালিক তাকে মিথ্যে চুরির অপবাদ দিয়ে থানায় দিয়েছে– ইচ্ছে করে মাইনে আটকে রেখেছে, কিন্তু তিনি কিছুই করতে পারেননি।

পাঞ্জাবের প্রাদেশিক সরকারও এই ইউনিয়ন গড়ার ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। পাঞ্জাব শ্রম মন্ত্রণালয়ের ইশরাত আলি বিবিসিকে বলছিলেন, গৃহপরিচারিকাদের অধিকার রক্ষায় আগামী দুবছরের মধ্যেই আইন তৈরি হয়ে যাবে।

নতুন আইনে গৃহভৃত্য বা পরিচারিকাদের উপযুক্ত নথিভুক্তকরণ (রেজিস্ট্রেশন) এবং যাচাই-বাছাইয়েরও (ভেরিফিকেশন) ব্যবস্থা করা হবে বলে তিনি জানিয়েছেন।

তবে পাকিস্তানের জনসংখ্যার মাত্র ৫ শতাংশ ট্রেড ইউনিয়নের আওতায় রয়েছে। দেশটির সবচেয়ে বড় ট্রেড ইউনিয়ন পাকিস্তান ওয়ার্কার্স ফেডারেশন গৃহভৃত্যদের ভবিষ্যৎ দ্রুত পাল্টানোর ব্যাপারে বেশ সন্দিহান।

ফেডারেশনের নেতা চৌধুরী নাসিম ইকবাল মনে করেন, "যেহেতু আইন তৈরি হবে পার্লামেন্টে এবং তার সদস্যরা সবাই হয় সামন্ততান্ত্রিক প্রভু বা শিল্পপতি – তাই তারা ট্রেড ইউনিয়নের প্রস্তাবে বাধা দেবেন বলেই মনে হয়। কারণ এতে সরাসরি তাদের স্বার্থের সঙ্গে সংঘাত হবে।"

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা