artk
সোমবার, এপ্রিল ৬, ২০১৫ ২:৩৪

নতুন ব্যাংকগুলোকে আগ্রাসী ব্যাংকিং না করার পরামর্শ

media

ঢাকা: নতুন ব্যাংকগুলোকে আগ্রাসী ব্যাংকিং না করার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় পুরাতন ব্যাংকগুলোর তুলনায় নতুন ব্যাংকগুলোকে বেশি সতর্কতা অবলম্বন করতে বলেন তিনি।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে নতুন অনুমোদন পাওয়া ৯ ব্যাংকের সাথে পৃথক পৃথক বৈঠকে তিনি এ সব কথা বলেন। এসব বৈঠকে গভর্নর সভাপতিত্ব করেন। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামানসহ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন বিভাগের মহাব্যবস্থাপক ও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকেরা উপস্থিত ছিলেন। খবর বাসসের।

ড. আতিউর রহমান বলেন, “ভালো ব্যবসার জন্য শাখা খোলা, লোকবল নিয়োগ, আমানত সংগ্রহ, ঋণ বিতরণসহ সব ক্ষেত্রে বেশি তড়িঘড়ি করা ঠিক হবে না। তাতে ব্যাংকগুলো সমস্যায় পড়তে পারে। ছোট বড় যে কোনো ক্ষতি পোষানো নতুন ব্যাংকের জন্য কঠিন। আর নতুন কোনো একটি ব্যাংকের বড় ধরনের ব্যর্থতা দেখা দিলে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হতে পারে।”

নতুন এসব ব্যাংকের কোনো খেলাপি ঋণ নেই উল্লেখ করে বৈঠকে এস কে সুর চৌধুরী বলেন, “বর্তমানে বিতরণ করা ঋণই একদিন খেলাপিতে পরিণত হতে পারে।” 

সামনের দিনে খেলাপি ঋণ নিয়ন্ত্রণে রাখতে এখনই প্রস্তুতি নিতে পরামর্শ দিয়ে সুর চৌধুরী বলেন, “এজন্য ঋণ বিতরণের ক্ষেত্রে ভালোভাবে যাচাই-বাছাই করতে হবে। কোনো একটি ব্যাংকের ব্যর্থতা মানে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের ব্যর্থতা। পুরো ব্যাংক খাতের জন্য যা ক্ষতির কারণ হতে পারে।”

বৈঠকে অফ-সাইট সুপারভিশন বিভাগের পক্ষ থেকে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স, মেঘনা, মিডল্যান্ড, মধুমতি, ফারমার্স ও ইউনিয়ন ব্যাংকের এক মাসের ওপর একটি তথ্যনির্ভর পর্যালোচনা উপস্থাপন করা হয়। নতুন এই ব্যাংকগুলোর ডিসেম্বর ভিত্তিক শাখা খোলা, ঋণ, আমানত, লোকবল, বৈদেশিক বাণিজ্যসহ সার্বিক সূচকের ভিত্তিতে পর্যালোচনাটি তৈরি করা হয়।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা