artk
সোমবার, এপ্রিল ৬, ২০১৫ ১:০৩

খুলনায় ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়

media

খুলনা: রোববার বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে খুলনায় ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। এ অবস্থা ২০ ঘণ্টায়ও স্বাভাবিক হয়নি। তবে তা স্বাভাবিক করতে বিদ্যুৎ বিভাগ এরই মধ্যে কাজ শুরু করেছে।

রোববার দুপুরের পর ঝড়সহ মুষলধারে বৃষ্টিপাত হয়। ঝড়ো হাওয়া ও বৃষ্টির আগে দুপুর দেড়টার দিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। ঝড় থেমে গেলেও বিপর্যস্ত হয়ে পড়ে বিদ্যুৎ ব্যবস্থা। রায়েরমহল এলাকায় ৩৩ হাজার ভোল্টের সঞ্চালন লাইনের খুঁটিসহ বিভিন্ন স্থানে বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ে। শতাধিক স্থানে তার ছিঁড়ে যায়। এ অবস্থায় পাইকগাছা ও খর্নিয়া সাব-স্টেশন বন্ধ রাখা হয়েছে।

খুলনা পল্লীবিদ্যুৎ সমিতির ডুমুরিয়ার ডেপুটি জেনারেল ম্যানেজার প্রকৌশলী মনোহর কুমার বিশ্বাস নিউজবাংলাদেশকে বলেন, “ঝড়ে ডুমুরিয়া এলাকায় কমপক্ষে ৭০টি স্থানে বৈদ্যুতিক তার ছিঁড়েছে। সেগুলো মেরামতের কাজ চলছে। গতকাল রাত দেড়টা পর্যন্ত কাজ করে ডুমুরিয়া, চুকনগর ও শাহপুর বাজারের বিদ্যুৎ ব্যবস্থা চালু করা হয়েছে। আজ সন্ধ্যা নাগাদ অবশিষ্ট কাজ শেষ করা হবে।”

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শহীদুজ্জামান নিউজবাংলাদেশকে বলেন, “ঝড়ের কারণে বেশ কিছু এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। রায়েরমহল এলাকার ৩৩ হাজার ভোল্টের সঞ্চালন লাইনের খুঁটিসহ বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। সমস্যা দ্রুত নিরসনের চেষ্টা চলছে। আজ সন্ধ্যা নাগাদ বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হতে পারে।”

খুলনা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ আমিরুল আযাদ নিউজবাংলাদেশকে বলেন, “রোববার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কালবৈশাখী মৌসুম শুরু হওয়ায় ঝড়-বৃষ্টি হচ্ছে। এ অবস্থা আরো দু’একদিন থাকতে পারে।”

এদিকে ঝড়ো হাওয়ায় এ অঞ্চলের বোরোধানের ক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন স্থানে কেটে রাখা বোরোধান পানিতে তলিযে গেছে। এছাড়া ফলন্ত ধানগাছ দুমড়ে-মুচড়ে ক্ষেতের সাথে সমান হয়ে গেছে। সবকিছু মিলিয়ে কৃষি ব্যবস্থায় ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আনিসুজ্জামান নিউজবাংলাদেশকে বলেন, “বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় উফতি বোরোধান, তিল, তরমুজ, আম ও সবজিসহ কৃষি পণ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতির আর্থিক পরিমাণ নিরূপন করা হচ্ছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা