artk
সোমবার, এপ্রিল ৬, ২০১৫ ১২:২৪

বার্সার ঘাম ঝরানো জয়

media

ঢাকা: ইনজুরি থেকে ফিরে পরিচিত ঢঙে খেলতে পারেননি লিওনেল মেসি। সামর্থ্যের প্রমাণ দেখাতে পারেননি নেইমার ও লুইস সুয়ারেজরাও। ফলে চিরচেনা রূপে দেখা যায়নি বার্সেলোনাকেও। রোববার স্প্যানিশ লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে খেলায় ১-০ গোলের ঘাম ঝরানো জয় পেয়েছে ন্যু ক্যাম্পের অধিবাসীরা।

এদিন ভিগোর বালাইদসে রিয়াল মাদ্রিদের ৯-১ ব্যবধানের বড় জয়ের খবর নিয়েই মাঠে নেমেছিল বার্সা। সেজন্য বাড়তি একটা চাপ নিয়েই হয়তো খেলতে নেমেছিল লুইস এনরিকের শিষ্যরা! আর সেই চাপেই কিনা কাবু হয়ে পড়ল সফরকারীরা। প্রতিপক্ষের মাঠে খেলতে নেমে প্রথম থেকেই নড়বড়ে মনে হয়েছে বার্সাকে। মাঝ মাঠে কোনো নিয়ন্ত্রণ ছিল না। অসংখ্য মিস পাস হচ্ছিল। আক্রমণেও ছিল না প্রাণ। নেইমারকে তার ‘ছায়া’ মনে হয়েছে। সুয়ারেজ ছিল না তার ছন্দে। মেসিকেও নিস্প্রভ রেখেছিল প্রতিপক্ষের ডিফেন্ডাররা।

এই অবস্থায় নিজেদের ২৪ হাজার সমর্থকের সমর্থন নিয়ে ‘ফাঁদে’ পড়া বার্সাকে চেপে ধরেছিল সাহসী সেল্টা ভিগো। ডিরেক্ট ও পাওয়ার ফুটবলে বারবার বার্সার রক্ষণে ত্রাস ছড়াচ্ছিল তারা। কিন্তু চোয়ালবদ্ধ জেরার্ড পিকে ও জেরেমি ম্যাথুউয়ের দৃঢ়তায় শেষ পর্যন্ত লক্ষ্যভেদ করা সুযোগ হয়নি তাদের। তবে এর মাঝেও এক পর্যায়ে বার্সার পয়েন্ট হারানোটাকে সময়ের ব্যাপার হিসেবে মনে হচ্ছিল।

এই অবস্থায় সেট পিস থেকে কাঙ্খিত গোলের দেখা পায় কাতালনরা। খেলার ৭৩ মিনিটে জাভি হার্নান্দেজের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে বার্সাকে মূল্যবান তিনটি পয়েন্ট উপহার দেন বার্সার ফরাসি ডিফেন্ডার জেরেমি ম্যাথুউ। প্রসঙ্গত, দ্বিতীয়ার্ধের শুরুতে প্রতিআক্রমণ থেকে দারুণ এক গোল করেছিলেন নেইমার। কিন্তু রেফারি বিতর্কিত সিদ্ধান্তে সেই গোল বাতিল করে দেন।

রোববারের এই জয়ের পরে ২৯ রাউন্ড শেষে ৭১ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের থেকে চার পয়েন্ট সামনে তারা। সমান সংখ্যক ম্যাচে রিয়ালের সংগ্রহ ৬৭ পয়েন্ট। টেবিলের তৃতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের ঝুঁলিতে ৬২ পয়েন্ট। এরপর তালিকার চার ও পাঁচে আছে ভ্যালেন্সিয়া ও সেভিয়া।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা