artk
সোমবার, এপ্রিল ৬, ২০১৫ ১২:০৫
কামারুজ্জামানের মৃত্যুদণ্ড

রায় কার্যকরের দিন নির্ধারণ করবে সরকার

media

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের রায় কার্যকরের দিনক্ষণ সরকার নির্ধারণ করবে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড বহাল রেখে সোমবার সকালে আপিল বিভাগের রায় ঘোষণার পর এক সাংবাদিক সম্মেলনে তিনি একথা বলেন।

কামারুজ্জামানের রায় কতদিনের মধ্যে কার্যকর হতে পারে, এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, “কবে, কখন রায় কার্যকর হবে তা নির্ধারণ করবে সরকার। সেটা কবে হবে তা সরকারই ভালো জানে।”

মাহবুবে আলম বলেন, “এখন দুটি সুযোগ পাবেন কামারুজ্জামান। একটি হলো রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া, অপরটি তার আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ করা।”

তিনি বলেন, “রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা কবে বা কখন চাইতে হবে আইনে তার নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। তবে আসামিকে প্রাণভিক্ষার জন্য যুক্তিসঙ্গত সময় দিতে হবে।”

‘যুক্তিসঙ্গত সময়ের’ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, “যুক্তিসঙ্গত সময় তো আর ৭ দিন বা ১৫ দিন হতে পারে না। জেল কর্তৃপক্ষ ঠিক করবে তাকে কতক্ষণ সময় দিবে।”

রিভিউ খারিজের আদেশ জেল কর্তৃপক্ষ কীভাবে পাবে, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আপিল বিভাগ থেকে ট্রাইব্যুনাল হয়ে জেল কর্তৃপক্ষের কাছে আদেশ যেতে পারে। অথবা সরাসরি আপিল বিভাগ থেকে জেল কর্তৃপক্ষের কাছেও যেতে পারে। অবশ্য এরই মধ্যে সবাই তা জেনেই গেছে।

প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। 

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

নিউজবাংলাদেশ.কম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা