artk
রোববার, এপ্রিল ৫, ২০১৫ ৯:০৫

রাজনৈতিক কারণে কমছে ব্যক্তি বিনিয়োগ: সিপিডি

media

ঢাকা: রাজনৈতিক অনুদারতা কারণে দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা থাকলেও বর্তমানে ব্যক্তিখাতের বিনিয়োগ নেই বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

রোববার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে ‘কেমন হবে নতুন ২০১৫-১৬ অর্থবছরের বাজেট’ শীর্ষক আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সংস্থার ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য একথা জানান।

তিনি বলেন, “হরতাল-অবরোধের মত কর্মসূচিতেও দেশের অর্থনীতির ছয়টি গুরুত্বপূর্ণ সূচক ইতিবাচক অবস্থায় রয়েছে। তার মধ্যে প্রধান ছয়টি স্বস্তির দিক হলো বাংলাদেশে মূল্যস্ফীতির হার নিম্নমুখী, বাণিজ্যিক সুদের হার নিম্নমুখী, টাকার আন্তর্জাতিক বিনিময় হার স্থিতিশীল, বাজেট ঘাটতি নিয়ন্ত্রণে রয়েছে, বৈদেশিক আয় বেড়ে উদ্বৃত্ত রয়েছে এবং আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম কমার ফলে, বিশেষ করে তেলের দাম কমার ফলে ভর্তুকির উপর যে চাপ ছিল, সে চাপ অনেক কম রয়েছে।”

অনুষ্ঠানে মূল গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডির রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। এসময় সংস্থার নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম।

গবেষণা প্রতিবেদন দেখা গেছে, ৫ জানুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত ৮১ দিনের টানা অবরোধ ও ৬৭টি দিনের হরতালে দেশের অর্থনীতির মোট ক্ষতি হয়েছে ৪ হাজার নয়শ কোটি টাকা, যা ২০১৪-১৪ অর্থবছরের মোট জিডিপির প্রবৃদ্ধির শুন্য দশমিক ৫৫ শতাংশ। এর ফলে জিডিপির কাঙ্খিত লক্ষ্যমাত্রা পৌঁছানো সম্ভব হবে না। যা ৬ শতাংশের আশেপাশে থাকবে।

অনুষ্ঠানে দেবপ্রিয় বলেন, “সিপিডি যে সমীক্ষা করা হয়েছে তা থেকে বর্তমান বাংলাদেশের অর্থনীতির স্বস্তির দিকগুলো বের হয়ে এলেও বাংলাদেশে এ মুহূর্তে দুটি সমস্যা রয়েছে। প্রথমটি হলো কাঠামোগত সমস্যা, অন্যটি ব্যাক্তিখাতের বিনিয়োগকে তেজি করা যাচ্ছে না।”

দেশে অর্থনৈতিক সংস্কার দরকার উল্লেখ করে তিনি আরো বলেন, “বর্তমানে বাংলাদেশের অর্থনীতিতে প্রয়োজনীয় সংস্কার দরকার। গত কয়েক বছর যাবত বিভিন্ন সময় সরকারের ঘোষিত কর্মসূচি যেভাবে বাস্তবায়িত হওয়ার কথা ছিল সেভাবে বাস্তবায়িত হতে পারছে না।”

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা